BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বুলেট ট্রেনের জন্য কাটা পড়বে দেড় লক্ষ গাছ, প্রতিবাদে শুরু আন্দোলন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2018 9:38 am|    Updated: June 12, 2018 9:38 am

1.5 lakh trees to be axed for Bullet train project

সুব্রত বিশ্বাস: মুম্বই-আহমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চালনো নিয়ে এখন রাজনৈতিক সংঘর্ষ তুঙ্গে। সংশ্লিষ্ট প্রকল্পের জন্য যখন জমি অধিগ্রহণের কাজ চলছে তখনই শুরু হয়েছে তীব্র বিরোধিতা। বুলেট ট্রেন প্রকল্পে কাটতে হবে বহু ম্যানগ্রোভ। এজন্য প্রায় দেড় লক্ষ ম্যানগ্রোভ কেটে ফেলতে হবে। পরিবেশের নিদারুণ ক্ষতি রুখতে লাগাতে হবে সাত লক্ষ ম্যানগ্রোভ। এজন্য ৯৪ হেক্টর জমির দরকার। পরিবেশের ক্ষতি রুখতে এই ব্যবস্থা নিয়ে সরকার বা সরকারি দপ্তরগুলির কোনও মাথা ব্যথা না দেখে পথে নেমেছে পরিবেশ দরদি সংগঠনগুলি। পরিবেশপ্রেমী তথা মহারাষ্ট্র মুসলিম পুরোগামী সংগঠনের সভাপতি আসাদ চাউস বলেন, কেন্দ্র ও রাজ্য সরকার-সহ রেল এমনকী ভারতীয় ম্যানগ্রোভ মহামণ্ডলও এই সমস্যায় নির্বিকার রয়েছে।

[ভাঙল বাকিংহাম প্যালেসের রীতি, পাগড়ি পরেই মহড়া সারলেন শিখ জওয়ান]

বুলেট ট্রেন নিয়ে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব চলছে। তবুও উভয় পক্ষের কেউই এই সমস্যা সমাধানে ইতিবাচক কোনও পদক্ষেপ করেনি। তার মধ্যেই খবর আসে এই প্রকল্পের জন্য দেড় লক্ষ ম্যানগ্রোভ কাটা হবে। আদালত ম্যানগ্রোভ নিধনে পাঁচগুণ ম্যানগ্রোভ লাগানোর নির্দেশ দেয়। এত সংখ্যার ম্যানগ্রোভ লাগানোর মতো জমি পাওয়া যাবে কোথায়? সেই প্রশ্নই দেখা দিয়েছে বড় করে। বুলেট ট্রেনে পরিবেশের ব্যাপক ক্ষতি হবে। এই ক্ষতির জন্য বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে একাধিক সংগঠন। মুম্বইয়ের বান্দ্রা-কুর্লার কাছ থেকে আহমেদাবাদ বুলেট ট্রেনের প্রকল্প শুরু হবে। প্রথমে সরকারিভাবে ঘোষিত হয়েছিল, এই প্রকল্পের জন্য থানের খাড়ি এলাকার ম্যানগ্রোভের কোনও ক্ষতি করা চলবে না। ম্যানগ্রোভ মহামণ্ডল জানিয়েছে, বুলেট ট্রেন উল্লাস, বেতরনা, গুজরাতের নর্মদা নদী ঘেষা অঞ্চল দিয়ে যাবে। এজন্য কাটতে হবে দেড় লক্ষ ম্যানগ্রোভ গাছ।

এর পরই আদালতের এক নির্দেশে বলা হয়, যে সংখ্যার ম্যানগ্রোভ কাটা হবে তার পাঁচগুণ ম্যানগ্রোভ লাগাতে হবে। এজন্য প্রয়োজন ৯৪ হেক্টর জমি। যে কোনও জমিতে ম্যানগ্রোভ লাগালেই হয় না। এজন্য থানের খাড়ি অঞ্চলের কিছু জমি চিহ্নিত হয়েছে। নবি মুম্বই, ভিবন্ডি, কল্যাণ, ডেম্বিবলি, পালঘর জেলায় ম্যানগ্রোভ লাগানোর জন্য জমির খোঁজ চলছে। এই বুলেট প্রকল্পের জন্য মহারাষ্ট্রের ৭৭.৪৫ হেক্টর বনভূমি ও ১৮.৯৮ হেক্টর ম্যানগ্রোভ ভূমি বিশেষভাবে প্রভাবিত হবে বলে পরিবেশবিদদের মত।

[রোহিঙ্গা শিবিরে ভূমিধসে নিহত ১ শিশু, জখম ৫০০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে