১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১০ হাজার কোটির জালিয়াতির গেরোয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পতন শেয়ারের দামে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 14, 2018 3:14 pm|    Updated: February 14, 2018 3:40 pm

10k crore fraud at PNB’s Mumbai branch, shares hit

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় ব্যাংক জালিয়াতির ঘটনা ঘটল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একটি শাখায়। প্রায় ১০ হাজার কোটির জালিয়াতি নজরে এসেছে ব্যাংক কর্তাদের। কীভাবে জালিয়াতির ঘটনাটি ঘটেছে এখনও স্পষ্ট নয়। তবে এর জেরে বিপাকে পড়তে পারে দেশের ব্যাংকিং ব্যবস্থা। এমনটাই মনে করা হচ্ছে। জালিয়াতির ঘটনাটি ঘটেছে দেশের বাণিজ্য নগরী মুম্বইয়ের পাঞ্জাব ন্যাশনাল ব্যংকের একটি শাখায়।

[মৃত মায়ের পাশেই ঘুমিয়ে কাদা শিশু, মর্মান্তিক দৃশ্যে শিউরে উঠল দেশবাসী]

জালিয়াতির বিষয়টি নিয়ে ধন্দে রয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। কেন না এই জালিয়াতির ফলে প্রায় দেউলিয়া হয়ে যাওয়ার অবস্থায় পৌঁছে যেতে পারে দেশের ব্যাংকগুলি। এমনিতেই ঋণ বাবদ আয়ের পরিমাণ দিন দিন কমছে। বেশিরভাগ ক্ষেত্রেও ব্যাংক চেষ্টা করেও সংশ্লিষ্ট গ্রাহকের থেকে ঋণ আদায় করে উঠতে পারে না। তাই ঋণের বহর বাড়লেও লভ্যাংশে শূন্যই থেকে যায়। এদিকে এত বড়মাপের ব্যাংক জালিয়াতির ফলে শুধুমাত্র পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকই নয়, ফল ভুগবে দেশের অন্যান্য ব্যাংকগুলিও। কেন না গ্রাহক মারফত বিভিন্ন ব্যাংকের চেক আসে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে। সেগুলি ক্রেডিট হয়ে টাকা জমা পড়ে গ্রাহকের অ্যাকাউন্টে। তাই জালিয়াতির পরোক্ষ প্রভাব ওই চেক প্রদানকারী ব্যাংকেও পড়বে।

[সমুদ্র সৈকতে ১০৮টি বালির শিবলিঙ্গ, ফের বিশ্বরেকর্ড গড়ার পথে সুদর্শন]

ব্যাংকের তরফে জানা গিয়েছে, সংশ্লিষ্ট শাখার বেশ কিছু গ্রাহক এই জালিয়াতির সঙ্গে যুক্ত রয়েছে। বিদেশি ব্যাংকের লেনদেন হয়েছে ব্যাংকে। এই লেনদেনে ব্যাংকের সংশ্লিষ্ট শাখার বেশ কিছু উপার্জনের ক্ষেত্র রয়েছে। কিন্তু এক্ষেত্রে একটাও কানাকড়ি পায়নি ব্যাংক। এই জালিয়াতিতে শুধু মুষ্টিমেয় গ্রাহকই নয় সংশ্লিষ্ট শাখার ব্যাংক কর্তাদেরও যোগসাজশ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে কোন কোন ক্ষেত্র থেকে জালিয়াতি হয়েছে তা এখনও স্পষ্ট নয়। প্রয়োজনীয় তদন্তের পরেই আসল ঘটনা জানা যাবে।pnb-letter

ইতিমধ্যেই জালিয়াতির প্রভাব পড়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের শেয়ারে। শেষ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মুম্বই শেয়ার মার্কেটে পিএনবির শেয়ার পড়েছে ৭.৫ শতাংশ। গত অক্টোপরের পরে এটাই সব থেকে বড় পতন। ঋণের সুদ বাবদ পিএনবির বার্ষিক আয় ১৩.২ বিলিয়ন। জালিয়াতির পরিমাণ এর আটগুণ বেশি। স্বাভাবিকভাবেই বড়সড় বিপাকে পড়তে চলেছে দেশের ব্যাংকিং ব্যবস্থা। এদিকে ঋণ প্রসঙ্গে ইতি টেনে দেশের ব্যাংকগুলির পাশে সরকার আদৌ দাঁড়াবে কিনা, তা নিয়েও প্রশ্নচিহ্ন রয়েছে। যদিও জালিয়াতি প্রসঙ্গে মুখ খোলেনি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

[সাহস থাকে তো সীমান্তে দাঁড়িয়ে লড়াই করুন ভাগবত, আক্রমণাত্মক ওয়েসি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে