BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গরিবের অধিকার ফিরিয়ে দিচ্ছে আধার, দাবি রাষ্ট্রপতির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 29, 2018 2:48 pm|    Updated: January 29, 2018 2:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আধারের হয়ে ব্যাট ধরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বারবার বিভিন্ন ক্ষেত্রে আধারের গুরুত্বের বর্ণনা শোনা গিয়েছে তাঁর মুখে। এবার ঠিক সেই একই সুরে আধারের হয়ে সওয়াল করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আধার নিয়ে যে নানা দুর্নীতি আছে তা তিনি মেনেই নিয়েছেন। তবে তাঁর মত, সেই সঙ্গে আধার সাধারণ গরিব মানুষের অধিকার ফিরিয়েও দিচ্ছে।

এদিন সংসদে কোবিন্দ জানান, ‘আধার আসার পর থেকে সরকার সরাসরি গরিবের সঙ্গে আর্থিক লেনদেন করার সুযোগ পাচ্ছে। এতে যেমন তাঁরাও লাভবান হচ্ছেন, তেমন সরকারেরও তাঁদের সাহায্য করতে সুবিধা হচ্ছে।’ বর্তমান সরকারের নীতি নিয়ে কথা বলতে গিয়ে তিনি জানিয়েছেন, কাজে নানা ধরনের দুর্নীতি চোখে পড়ায় গত এক বছরে সরকার প্রায় তিন লক্ষ পঞ্চাশ হাজার সংস্থার লাইসেন্স বাতিল করেছে। ভবিষ্যতেও সরকার সাধারণ মানুষের সাহায্যার্থে এভাবেই কাজ চালিয়ে যাবে বলে আশা তাঁর। যাতে কোনওরকম দুর্নীতির ফাঁদে সাধারণ গরিব মানুষকে আগামিদিনে পড়তে না হয়।

 

[অর্থনৈতিক সমীক্ষার ফাইলের রং গোলাপি কেন জানেন?]

রাষ্ট্রপতি বলেন, ‘২০১৪ সালে ভারতবর্ষের মাত্র ৫৬% গ্রাম জাতীয় সড়কের সঙ্গে যুক্ত ছিল। কিন্ত এখন  প্রধানমন্ত্রীর গ্রাম সড়ক যোজনার মাধ্যমে প্রায় ৮২% গ্রাম ভারতবর্ষের নানা জাতীয় সড়কের সঙ্গে যুক্ত।’  তিনি আরও বলেছেন,  ২০২২ সালের মধ্যে প্রতিটি কৃষকের আয় দ্বিগুন করাই সরকারের নতুন লক্ষ্য। সরকার চায় অন্যান্য দেশের মতোই আমাদের দেশেও ধীরে ধীরে আর্থিক অভাব মুছে যাক। আর সেই লক্ষ্যে পৌঁছনোর জন্য সরকার নানারকমের নতুন উদ্যোগ নিচ্ছে, যাতে আগামিদিনে আমাদের দেশও অন্যান্য অনেক দেশের মত প্রগতিশীল হয়ে উঠতে পারে।

[অমরনাথে তীর্থযাত্রীদের উপরে জঙ্গি হামলার ঘটনায় চার্জশিট দায়ের]

এছাড়া মেয়েদের অধিকার প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘গর্ভবতী মহিলাদের ২৬ সপ্তাহ ছুটি দিয়ে সরকার তাদের মাতৃত্বকে কিছুদিন আগেই সম্মান জানিয়েছে। এবার সরকার তিন তালাক বিল নিয়ে এখন কাজ করছে। খুব তাড়াতাড়ি এই বিষয়ের সমাধানে তাঁরা আসবেন, যাতে মুসলিম মেয়েরা শান্তিতে জীবন যাপন করতে পারেন।’ আধার থেকে তিন তালাক, সরকারি সাফল্যের নানা খতিয়ানই এদিন যেন শোনা গেল রাষ্ট্রপতির মুখে।

[অমর্ত্য সেন ‘বিশ্বাসঘাতক’, নোবেলজয়ীর যোগ্যতা নিয়ে প্রশ্ন সুব্রহ্মণ্যম স্বামীর]

 

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement