১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যের মন্দিরে বর্ষবরণের অনুষ্ঠানে রাশ টানছে অন্ধ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 23, 2017 10:54 am|    Updated: December 23, 2017 10:54 am

Andhra recommends banning New Year festivities in temples

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের কোনও মন্দিরে বর্ষবরণের অনুষ্ঠান পালন করা যাবে না। এমনটাই নির্দেশ দিতে চলেছে অন্ধ্রপ্রদেশ সরকার। খবরটি জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

[রাজস্থানে নদীতে পড়ল বাস, মৃত অন্তত ২৬]

অন্ধ্র সরকার হিন্দু ধর্ম পরিরক্ষণ ট্রাস্ট মারফত এক নির্দেশে জানিয়েছে, ইংরেজি নতুন বছরে রাজ্যের কোনও মন্দিরে বিপুল ব্যয়ে কোনও অনুষ্ঠান করা যাবে না। রাজ্যের এক প্রশাসনিক কর্তা জানিয়েছেন, ৭০ বছর আগে ভারত স্বাধীনতা পেয়েছে। কিন্তু এখনও ব্রিটিশদের চালু করা ইংরেজি ক্যালেন্ডার মেনেই আমাদের কেন চলতে হবে? পয়লা জানুয়ারি কোনও অনুষ্ঠানকে আমাদের বৈদিক সভ্যতা অনুমোদন দেয় না।

এইচডিপিটির সচিব সি রাঘবাচার্যলু জানিয়েছেন, সম্প্রতি তাঁদের নজরে এসেছে রাজ্যের কয়েকটি মন্দির ব্রিটিশ নিয়মমাফিক নতুন বছরকে বড্ড বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এক একটি মন্দিরে শুধু ফুলের পিছনেই অনেক ভক্ত লক্ষাধিক টাকা খরচ করছেন বলে জানিয়েছেন তিনি। রাঘবাচার্যলুর মতে, বিদেশি অনুষ্ঠানের জন্য ভারতীয় মন্দিরের লক্ষ লক্ষ টাকা খরচ করা অর্থহীন। তাঁর যুক্তি, ‘কোনও ভারতীয় অনুষ্ঠানের জন্য টাকা খরচ করা যেতেই পারে। কিন্তু বিদেশি অনুষ্ঠানের জন্য এভাবে জলের মতো অর্থ ব্যয় করা যাবে না।’ তাঁর পরামর্শ, চৈত্রের শুরুতে উগাড়ির মতো অনুষ্ঠান পালন করা উচিত ভারতীয়দের।

[নিহত হিজবুল কমান্ডার বুরহান ‘শহিদ’, বিধায়কের মন্তব্যে উপত্যকায় শোরগোল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে