BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সোশ্যাল মিডিয়াই মৌলবাদের বীজ বুনছে উপত্যকায়, উদ্বিগ্ন সেনাপ্রধান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 5:44 am|    Updated: October 22, 2017 5:44 am

ArmyChief on radicalization: Happening due to social media

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়াই যত নষ্টের গোড়া। মৌলবাদের চারা বোনা হচ্ছে সেখান থেকেই। শনিবার এমনই মন্তব্য করলেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। কাশ্মীরের বর্তমান তরুণ সম্প্রদায় সম্পর্কে এমনটাই অভিমত তাঁর। এদিন সেনাপ্রধান যখন জম্মুর স্থানীয় সেনা ছাউনি পরিদর্শনে ব্যস্ত, তখনই ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। সেনাবাহিনীতে দ্বাররক্ষক হিসাবে নিযুক্ত এক ব্যক্তি পাক বাহিনীর গুলিতে প্রাণ হারান। পাল্টা আক্রমণ চালায় ভারতীয় সেনা। দু’পক্ষের গুলিবর্ষণে আহত হয় এক কিশোরী। উরির এক হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। এদিকে, রাওয়াত জানিয়েছেন, চিন সীমান্তে ডোকলামের পরিস্থিতি তৈরি হলে প্রস্তুত থাকতে হবে সেনাবাহিনীকে।

[কাশ্মীরে ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, নিকেশ এক জঙ্গি]

এদিন জম্মুর ৪৭ সশস্ত্র রেজিমেন্টের সেনা ছাউনি পরিদর্শনে যান রাওয়াত। সেখানে মৌলবাদের প্রচার ও প্রসারকে একটি বিশ্বজনীন সমস্যা হিসাবে তুলে ধরেন। বলেন কেন্দ্র, জম্মু ও কাশ্মীর সরকার, স্থানীয় পুলিশ–প্রত্যেকেই এই বিষয়টি নিয়ে চিন্তিত। সোশ্যাল মিডিয়াকে স্থানীয় তরুণ সম্প্রদায়ের মগজধোলাইয়ের ক্ষেত্রে দায়ী করেছেন তিনি। দায়ী করেছেন দ্রুত হারে মৌলবাদ ছড়ানোয়।

[ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার-যোগ বাধ্যতামূলক, গ্রাহকদের জানাল RBI]

প্রসঙ্গ ওঠে কাশ্মীরে সাম্প্রতিক ঘটা ‘বেণিসংহার’ কাণ্ড নিয়েও। কয়েকদিন ধরেই উপত্যকার মহিলাদের চুল কেটে নিয়ে যাচ্ছে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। বিক্ষোভকারীরা এর ক্ষোভও উগরেছে সেনাবাহিনীর উপর। শ্লীলতাহানির অভিযোগে আঙুল তুলেছে সেনার দিকে। এই ঘটনায় কিছুদিন আগে তিন জওয়ানকে পিটিয়েছিল স্থানীয় বাসিন্দারা। এদের মধ্যে ১৮ জনকে শনিবার বারামুলা থেকে গ্রেফতার করা হয়। রয়েছে ওই দলের মূল পান্ডাও। উদ্ধার জওয়ানদের চুরি যাওয়া টাকা, মোবাইল ফোন ও এটিএম কার্ড। রাওয়াত এ বিষয়ে জানান, কাশ্মীরের চুল কাটিয়েদের ঘটনাকে তিনি আলাদা করে দেখছেন না। প্রশাসনও এর প্রতিকারকে চ্যালেঞ্জ হিসাবে নিচ্ছে না। কারণ দেশেই তা নিত্যনৈমিত্তিক হয়ে উঠেছে। কাশ্মীরকে আলাদা গুরুত্ব দেওয়ার প্রয়োজন অনুভব করেননি তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে