২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পদ্মিনী মহলের ফলক ঢেকে দিল আর্কিওলজিক্যাল সার্ভে, শুরু বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 26, 2017 8:06 am|    Updated: September 22, 2019 3:23 pm

ASI covers plaque on Padmini Mahal's history in Chittorgarh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদ্মাবতী বিতর্কে এবার কি রাজপুতদের একাংশের চাপের মুখে নতি স্বীকার করল প্রত্নতত্ত্ব বিভাগ? এই কেন্দ্রীয় জরিপ সংস্থার সাম্প্রতিক পদক্ষেপে সেই প্রশ্ন উঠতে শুরু করল। চিত্তোরগড়ে পদ্মিনী মহলের ফলক কালো কাপড় দিয়ে ঢেকে দিল প্রত্নতত্ত্ব বিভাগ। যা নিয়ে ফের বিতর্ক মাথাচাড়া দিল।

[নয়া বিতর্কে ‘পদ্মাবতী’, ছবি মুক্তির প্রতিবাদে নাহারগড় দুর্গে ঝুলন্ত দেহ]

রবিবার সকালে এই দৃশ্য চোখে আসে স্থানীয় বাসিন্দা এবং পর্যটকদের। চিত্তোরগড়ের পদ্মিনী মহলের পাশেই রয়েছে এই ফলক। যে ফলকে ওই স্থাপত্যের নানা তথ্য লেখা রয়েছে। রয়েছে মহলের ইতিহাস। আচমকাই তা ঢেকে দেওয়ায় নানা জল্পনা তৈরি হয়েছে। সূত্রের খবর, স্থানীয় রাজপুত সংগঠনের চাপেই এই কাজ করা হয়। আশ্চর্যভাবে বিষয়টিতে মুখে কুলুপ এঁটেছেন প্রত্নতত্ত্ব বিভাগের কর্মী বা আধিকারিকরা। কে বা কার নির্দেশে এই কাজটি করা হল তা নিয়ে তারা মৌনব্রত অবলম্বন করেছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন পদ্মাবতী নয় ওই পদ্মিনী মহলের বর্ণনা ছিল ফলকে। তাহলে রাজপুতদের সংগঠনটি কি কোনও কিছু লুকাতে চাইছে? এই প্রশ্নও ঘুরছে নানা মহলে। গত সপ্তাহে নাহারগড় দুর্গে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার হয়। ওই ব্যক্তি আত্মঘাতী হয়েছেন, নাকি তাকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে তা নিয়েও চলছে বিতর্ক। এই আবহে পদ্মিনী মহলের ফলকে কালো কাপড়ে ঢেকে দেওয়ায় জল্পনা নতুন করে তৈরি হয়েছে।

[‘পদ্মাবতী’ বিতর্কে নয়া মোড়, শূর্পণখার মতো মমতার নাক কাটার হুমকি বিজেপি নেতার]

এই সিনেমা নিয়ে নানা ভাবে ব্যাখ্যা দেওয়ার পরও একাধিক সংগঠনের হুঁশিয়ারি, শাসানির হাত থেকে রেহাই পাননি ছবির পরিচালক এবং কলাকুশলীরা। পরিচালক বনশালী বা রানি পদ্মিনীর চরিত্রে অভিনয় করা দীপিকা পাড়ুকোনকে শিরচ্ছেদের হুমকি দিয়েছে কর্ণি সেনা। এই সব টানাপোড়েনের জেরে ছবির মুক্তিও গিয়েছে পিছিয়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে