BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩০ ও ৩১ মে ব্যাংক ধর্মঘট, ভোগান্তি এড়াতে আগেভাগেই বেতন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2018 12:54 pm|    Updated: May 22, 2018 12:54 pm

Bank unions go on strike, Salary for central govt employee on 29 may

সুব্রত বিশ্বাস: ফের ব্যাংক ধর্মঘট।  চলতি মাসের শেষ দুটো দিনে আবারও ভোগান্তিতে পড়বেন সাধারণ মানুষ।  ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নের ডাকা ধর্মঘটের প্রভাব পড়বে গোটা দেশজুড়েই। স্তব্ধ হতে পারে ব্যাংকিং পরিষেবা।  সেক্ষেত্রে তাই আগেভাগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন দেওয়ার বন্দোবস্ত করা হচ্ছে। ২৯ মে হয়ে যাবে এ মাসের বেতন।

একাধিক ব্যাংক ইউনিয়ন একজোট হয়ে এই ধর্মঘট ডেকেছে। ফলত এর প্রভাব পড়বে গোটা দেশেরই ব্যাংকিং পরিষেবায়।  যে যে দাবিতে ধর্মঘটে শামিল কর্মচারীরা, তার মধ্যে আছে বেতন বাড়ানের দাবিও। ২ শতাংশ বেতন বাড়ানোর দাবি ইউনিয়নগুলির বহুদিনেরই। সে দাবি পূরণ না হওয়াতেই ধর্মঘটের পথে হেঁটেছে ইউনিয়নগুলি। ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন বা আইবিএর-র পক্ষ থেকেও এ ব্যাপারে নিশ্চিত করা হয়েছে। এবং এর প্রভাব যে পড়বে তা জানিয়ে দিয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও।

 সম্প্রীতির অনন্য নজির, হিন্দু ভাইয়ের প্রাণ বাঁচাতে রোজা ভাঙলেন মুসলিম যুবক ]

এই পরিস্থিতিতেই বেতন বিলম্বে হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল।  তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সে সমস্যা দূর হতে চলেছে।  কারণ ধর্মঘট শুরু হওয়ার আগের দিনই বেতন দিয়ে দেওয়া হবে বলে নিশ্চিত করেছে, কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস। লিখিতভাবে এই সম্ভাবনার কথা জানিয়েছে তারা। স্বশাসিত সংস্থা সিসিওদের নির্ধারিত ব্যাংকের সঙ্গে সংযোগ রক্ষা করে বেতন সম্পর্কিত বিষয়গুলি মেটানোর কথা বলা হয়েছে। কেন্দ্রীয় সরকারী কর্মীরা যাতে ২৯ মে-র মধ্যে বেতন পেতে পারেন, সেজন্য ব্যাংকের কাছে যাবতীয় নথি ২৫ মে-র মধ্যেই পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ইউনিয়নগুলির অভিযোগ, বেতন বাড়ানো থেকে অন্যান্য দাবিদাওয়া নিয়ে দীর্ঘদিন নির্বিকার প্রশাসন। তাই শেষমেশ ধর্মঘটের পথেই হাঁটতে হচ্ছে। তবে এর জোর প্রভাব পড়তে পারে ব্যাংকিং পরিষেবায়।  সাধারণ মানুষের ভোগান্তি তো থাকবেই, পাশাপাশি মাসের শেষে কর্মীদের বেতন দিয়ে সমস্যায় পড়তে পারে একাধিক সংস্থা।  কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ব্যবস্থা হলেও, একাধিক বেসরকারি সংস্থাকে এক্ষেত্রে বিপাকে পড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

[  সাতবার এভারেস্টের উচ্চতা মেপে নিজের রেকর্ড ভাঙলেন বিএসএফ জওয়ান ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে