BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আস্থা টাটাতেই, ৮৬২ কোটি ব্যয়ে নয়া সংসদ ভবন গড়বে এই সংস্থা

Published by: Paramita Paul |    Posted: September 16, 2020 10:10 pm|    Updated: September 16, 2020 10:15 pm

Bengali news: Tatas Win Contract To Build New Parliament Building For ₹ 861.9 Crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নয়া সংসদ ভবন গড়বে টাটা (Tata) গোষ্ঠীই। খরচ প্রায় ৮৬২ কোটি টাকা। ন্যূনতম দর হেঁকে বুধবারই নতুন সংসদ ভবন (Parliament House) গড়ার বরাত জিতে নিয়েছে রতন টাটার গোষ্ঠী। আগামী ২০ থেকে ২১ মাসের মধ্যে নতুন ভবন গড়ার কাজ শেষ করতে হবে তাঁদের।

নতুন সংসদ ভবন গড়ার জন্য দরপত্র দিয়েছিল লারসেন অ্যান্ড টুরবো, সাপুরজি-সহ মোট সাতটি সংস্থা। ভবন তৈরির জন্য সর্বোচ্চ খরচ ধরা হয়েছিল ৯৪০ কোটি টাকা। তবে সবচেয়ে কম টাকা দর দিয়ে বরাত জিতে নিয়েছে টাটা গোষ্ঠী। বুধবারই কেন্দ্রীয় পূর্ত মন্ত্রকের পক্ষ থেকে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হয়। জানা গিয়েছে, এই নতুন ভবন হবে বর্তমান সংসদে ভবনের পাশেই। তবে আর গোলাকার নয়। এবার ভবনটি তবে তিনকোনা। সাংসদদের জন্য ৯০০-১২০০টি বসার আসন থাকবে।

[আরও পড়ুন : বাংলায়ও সক্রিয় ISIS জঙ্গীরা, সংসদে জানাল স্বরাষ্ট্র মন্ত্রক]

একদিকে মহামারীর মার, অন্যদিকে দেশের অর্থনীতির বেহাল দশা। এই দুই পরিস্থিতির মাঝে নয়া সংসদ ভবন তৈরি হচ্ছে, তা নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরা। এমনকী, নতুন ভবনের নকশা তৈরির দায়িত্ব পেয়েছিল গুজরাটের এক সংস্থা। তাও আবার প্রতিযোগিতা ছাড়াই। সেই নক্সা তৈরির কনটালটেন্সি ফি-ই ছিল ২৩০ কোটি টাকা। কীভাবে এই মূল্য নির্ধারিত হল, তা নিয়েও বিতর্ক রয়েছে। তবে নয়া সংসদ ভবন নিয়ে কেন্দ্রের সাফাই, বর্তমান ভবনের কাঠামোটি ব্রিটিশ আমলে তৈরি। ফলে বহুদিন রক্ষণাবেক্ষণ হয়নি, তাই এই ভবনটি অনেকটা মেরামতির প্রয়োজন। বর্তমান সংসদ ভবনটি সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে। পুরনো ভবনটি অবশ্য অন্য কাজে ব্যবহার করা হবে। চলতি বছরের শুরুর দিকে, কেন্দ্রীয় সরকার নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন : ‘লালফৌজের অকথ্য অত্যাচার জীবনে ভুলব না’, বলছেন মুক্তি পাওয়া অরুণাচলের যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে