BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অমরনাথে অসুস্থ পুণ্যার্থীদের জন্য মেডিক্যাল ক্যাম্প ভারত সেবাশ্রম সংঘের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2018 8:50 pm|    Updated: July 2, 2018 9:01 pm

Bharat Sevashram starts relief camp for Amarnath pilgrims

ব্রতদীপ ভট্টাচার্য, শেষনাগ: শুরু থেকেই বারবার বাদ সাধছে অমরনাথ যাত্রা। কখনও বৃষ্টি, কখনও তুষারপাতের ফলে আটকে পড়ছেন তীর্থযাত্রীরা। আবহাওয়া একটু পরিষ্কার হতেই যাত্রা শুরু হয়েছে অমরনাথের উদ্দেশে। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পূণ্যার্থীরা অসুস্থ হযে পড়ছেন। তাঁদের সেবার ভার নিয়েছে ভারত সেবাশ্রম সংঘ। পিশুটপের কাছে এই সংঘের জম্মু শাখা ত্রাণ শিবির তৈরি করেছেন।

প্রথমে ভালভাবেই শুরু হয়েছিল অমরনাথ যাত্রা। কিন্তু বাধ সাধে তুষারপাত ও বৃষ্টি। অমরনাথ যাওয়ার পথে পহেলগাঁও পার করেই রয়েছে লিডার নদী। অমরনাথ পর্যন্ত সঙ্গী সে। সেই রাস্তায় চন্দনওয়াড়ির পর খাড়াই পিশুটপ। সেখান থেকে আরও ১২ কিলোমিটার গেলে শেষনাগ। সেখান থেকে লেকের ওপারের রাস্তা আরও দুর্গম। তারও পরে মহাগণেশ টপ পেরিয়ে সামনেই পুল। লিডার নদীর উপর দিয়ে সেই পুল পার করেই অমরনাথের গুহা। চন্দনওয়াড়ির পর থেকে এই গোটা রাস্তাটাতেই এখন ধ্বংসলীলা শুরু হয়েছে। আর তার ফল ভুগছেন তীর্থযাত্রীরা।

দুর্যোগ অল্প কাটতেই জনস্রোত, অমরনাথ দর্শন করলেন পুণ্যার্থীরা ]

২৬ জুন থেকে শুরু হয়েছে বৃষ্টি। ২৮ তারিখ থেকে সেখানে নতুন করে শুষ্ক বরফ পড়া শুরু হয়। বরফ পুরনো হলে তা জমে যায়। তার উপর দিয়ে অনায়াসে হেঁটে যাওয়া যায়। কিন্তু শুষ্ক বরফে হাঁটা মুশকিল। বরফে ফেঁসে যাওয়ার ভয় থাকে। সবচেয়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয় যখন শুষ্ক বরফে অক্সিজেন কমতে থাকে। এর ফলে তীর্থযাত্রীদের অবস্থা কাহিল হয়। এক্ষেত্রেও তাই হয়েছে। অনেকেই অমরনাথ পর্যন্ত পৌঁছাতে পারেননি। তার আগেই প্রতিকূল আবহাওয়ার কারণে ফিরে আসতে বাধ্য হয়েছেন। তাঁদেরই দেখভালের জন্য পিশুটপ যাওয়ার রাস্তায় মেডিক্যাল ক্যাম্প বানিয়েছে ভারত সেবাশ্রম সংঘ।

অবিরাম তুষারপাত ও বর্ষণ, অমরনাথের যাত্রাপথে আটকে অসংখ্য যাত্রী ]

এর দেখাশোনা করছে সংঘের জম্মু শাখার সত্যমিত্রানন্দ জি। তাঁর সঙ্গে রয়েছেন ২৫ জন স্বেচ্ছাসেবক। অসুস্থ তীর্থযাত্রীদের শুশ্রুষা করছেন তাঁরা। এছাড়া যাঁরা অমরনাথের উদ্দেশে রওনা দিচ্ছেন, তাঁদেরও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে। প্রতিবছর অনেক দুঃস্থ তীর্থযাত্রী ও সাধু অমরনাথ দর্শনে যান। এবছরও তার ব্যতিক্রম হয়নি। সেই সব সাধু ও দুঃস্থ তীর্থযাত্রীদের শীতবস্ত্র, ছাতা ও প্রয়োজনীয় ওযুধ দিচ্ছে ভারত সেবাশ্রম সংঘ। এই উদ্যোগে তাঁদের সঙ্গে রয়েছেন জম্মু সরকারি হাসপাতালের অবসরপ্রাপ্ত সুপার এইচ কে সোয়াটিয়া। দে়ড়মাস যাবৎ তাঁরা সেখানে থাকবেন। অমরনাথ যাত্রা শেষ হলে তবেই তাঁরা ফিরবেন বলে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে