BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

‘ভারতের পক্ষে বড় ক্ষতি’, ইরানের সঙ্গে রেল প্রকল্পের চুক্তি বাতিলে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

Published by: Soumya Mukherjee |    Posted: July 14, 2020 3:43 pm|    Updated: July 14, 2020 6:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে পর্যন্ত ইরানের চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত রেল প্রকল্পের বিষয়টি উল্লেখ করে মোদি সরকারের সফলতার কথা প্রচার করত বিজেপি নেতৃত্ব। কিন্তু, সেই প্রকল্প থেকে সম্প্রতি ভারতকে সরিয়ে দিয়েছে তেহেরান। এরপরই এই বিষয় নিয়ে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করল কংগ্রেস। এই ঘটনা ভারতের পক্ষে খুব বড় ক্ষতি বলেও দাবি করল তারা।

এই বিষয়ে কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভি টুইট করেন, ‘চাবাহার (Chabahar) বন্দর চুক্তি থেকে ভারতকে বাদ দেওয়া হয়েছে। একদিকে মোদি সরকার কাজ না করেই এবিষয়ে প্রচুর প্রচার করে ফেলেছে। অন্যদিকে চিন চুপচাপ থেকে ওদের সঙ্গে আরও ভাল চুক্তি করেছে। এটা ভারতের পক্ষে খুব বড় একটা ক্ষতি। কিন্তু, আপনারা এবিষয় নিয়ে কোনও প্রশ্ন করতে পারবেন না।’ এই টুইটের সঙ্গে সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এই সংক্রান্ত একটি খবরও শেয়ার করেন তিনি। যাতে উল্লেখ করা হয়েছে ভারতের তরফে প্রকল্প রূপায়ণের কাজে দেরি করা হচ্ছিল। এর ফলে ইরান (Iran) -কে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছিল। তাই চুক্তিটি বাতিল করা হয়েছে।

[আরও পড়ুন: দক্ষিণ চিন সাগরে চিনের দাবি উড়িয়ে দিল আমেরিকা, পালটা তোপ বেজিংয়ের]

এপ্রসঙ্গে ইরানের অভিযোগ, আর্থিক সমস্যার জন্য ভারতের সঙ্গে এই প্রকল্পে এগোতে পারেনি তারা। ইরানের ইঞ্জিনিয়াররা এই প্রকল্পের জন্য বহুবার ভারতের দরজায় কড়া নাড়লেও উপযুক্ত সময়ে কাজ শেষ করা যায়নি। ফলে ইরানের খরচ বাড়ছিল। তাই চারবছর আগে হওয়া ওই চুক্তিটি বাতিল করা হয়েছে।

[আরও পড়ুন: কূটনৈতিকদের উপর নিষেধাজ্ঞা জারি নিয়ে ফের শুরু আমেরিকা ও চিনের সংঘাত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement