BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মানসিক ভারসাম্যহীন নির্যাতিতার গর্ভপাতের অনুমতি দিল বম্বে হাই কোর্ট

Published by: Suparna Majumder |    Posted: February 13, 2021 10:26 am|    Updated: February 13, 2021 10:26 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানসিক ভারসাম্যহীন ধর্ষিতার গর্ভপাতে অনুমতি দিল বম্বে হাই কোর্টের (Bombay High Court) নাগপুর বেঞ্চ। জানা গিয়েছে, ২৩ সপ্তাহের গর্ভবতী ওই তরুণী। তাঁর মানসিক পরিস্থিতি বিচার করেই শুক্রবার এই রায় দিয়েছেন বিচারপতি সুনীল সুকরে ও বিচারপতি অবিনাশ ঘারোটে।
আদালত সূত্রে জানা গিয়েছে, মানসিক ভারসাম্যহীন তরুণীর গর্ভপাতের আবেদন জানিয়েছিলেন তাঁরই বাবা। আদালতে তিনি জানিয়েছেন, মেয়ে যে ধর্ষণের শিকার একথা তিনি জানতেনই না। তরুণী গর্ভবর্তী হওয়ার পর তা জানতে পারেন। অভিযুক্ত এক আশা কর্মী। দিনমজুরের কাজ করেন তরুণীর বাবা। বাড়িতে মেয়েকে রেখে কাজে যেতে হত তাঁকে। অভিযোগ, সেই সুযোগ নিয়েই মানসিক ভারসাম্যহীন তরুণীকে ধর্ষণ করে ওই আশা কর্মী। পুরো বিষয়টি তিনি জানতে পারেন মেয়ের শরীরে গর্ভবতী হওয়ার লক্ষণ দেখা গেলে। ইতিমধ্যেই অভিযুক্তের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তারও করা হয়েছে তাকে।

[আরও পড়ুন: আমেরিকার ছায়া রোহতকে, কুস্তির আখড়ায় ঢুকে এলোপাথাড়ি গুলি বন্দুকবাজের, মৃত ৫]

তবে আদালতে মানসিক ভারসাম্যহীন তরুণীর বাবা জানান, এই সন্তান প্রতিপালন করতে সক্ষম নয় তাঁর মেয়ে। তাঁরও বয়স হয়েছে। দিনমজুরের কাজ করে সংসার চালাতে হয়। সবদিক বিবেচনা করে তরুণীর গর্ভপাতের অনুমতি দেয় বম্বে হাই কোর্টের নাগপুর বেঞ্চ। এর পাশাপাশি অভিযুক্তের ডিএনএ টেস্টের নির্দেশও দেওয়া হয়েছে। উল্লেখ্য, মেডিক্যাল টার্মিনেশনের ক্ষেত্রে সাধারণত ২০ সপ্তাহের পর আর স্বেচ্ছায় গর্ভপাত করা যায় না। এরপর গর্ভপাত করতে গেলে আদালতের অনুমতি নেওয়া প্রয়োজন। আর সেখানে যথাযথ কারণ দেখাতে হয়। সেই কারণ যদি আদালতের যুক্তিসঙ্গত মনে হয়। তাহলেই গর্ভপাতের অনুমতি দেওয়া হয়। তরুণীর মেডিক্যাল পরীক্ষাও করা হবে।  মানসিক পরিস্থিতি বিচার করার পাশাপাশি শারীরিক জটিলতার বিষয়গুলিও দেখা হবে। সমস্ত পরিস্থিতি বুঝে গর্ভপাতের প্রক্রিয়া কার্যকর হবে বলে জানা গিয়েছে। 

[আরও পড়ুন: বিহারে প্রশান্ত কিশোরের পৈতৃক বাড়ির একাংশ গুঁড়িয়ে দিল প্রশাসন, নেপথ্যে রাজনৈতিক চক্রান্ত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement