BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের আসল চমক, দু’চাকায় নারীশক্তির জয়গান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 14, 2018 5:16 am|    Updated: January 14, 2018 5:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার শীতের কুয়াশা ঢেকে দেবে রাজধানী দিল্লিকে। কিন্তু রাজপথ সেজে উঠবে সাধারণতন্ত্র উদযাপন করতে। চেনা-অচেনা মুখে ঢেকে যাবে রাজপথের আশেপাশের স্থান। আর একের পর এক ট্যাবলো চলে যাবে সামনে দিয়ে। এবার আসবে ওঁদের পালা। ৩৫০সিসি রয়্যাল এনফিল্ড বুলেটে সওয়ার হয়ে দাপিয়ে বেড়াবেন রাজপথ। ওঁরা ‘সীমা ভবানী’। বর্ডার সিকিউরিটি ফোর্সের সেই মহিলা বাহিনী যাঁরা সাধারণতন্ত্র দিবসে মোটর সাইকেলের কসরৎ দেখাবেন দেশবাসীকে।

প্রতিবছর পালা করে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেয় ভারতীয় সেনা ও বিএসএফ-এর এই বাইক বাহিনী। এবার বিএসএফ-এর কাঁধে দায়িত্ব। আর তাই এই প্রমিলাবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে। সীমান্ত সুরক্ষা বাহিনীর বিভিন্ন স্থান থেকে বিভিন্ন ব়্যাঙ্কের মহিলাকে নেওয়া হয়েছে এর জন্য। তৈরি করা হয়েছে ২৭ জনের একটি ‘ডেয়ারডেভিল’ টিম। এঁরাই ২৬ তারিখ বাইক স্টান্ট দেখিয়ে দর্শকদের মন জয় করবেন।

1

২০১৫ সালে সেনা, নৌবাহিনী ও বায়ুসেনার মহিলারা প্রথমবার প্যারেডে অংশ নেন। গত বছরই এই মহিলা ‘ডেয়ার ডেভিল’-দের বাহিনী তৈরি করে বিএসএফ। জানা গিয়েছে, এই প্রথমবার মহিলা বাইকাররা সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেবেন। ইতিমধ্যে মহড়া শুরু হয়ে গিয়েছে। যাঁরা সে মহড়া প্রত্যক্ষ করেছেন তাঁদের মত, পুরুষদের থেকে কোনও অংশে কম যাচ্ছে না প্রমিলাবাহিনী। ৩৫০সিসি রয়্যাল এনফিল্ড বুলেটের উপর কখনও দাঁড়িয়ে পড়ছেন, কখনও আবার একই বাইকে অনেকে ভিন্ন ভিন্ন পজিশনে দাঁড়িয়ে করতব দেখাচ্ছেন। তবে এ তো কেবল মহড়া। আসল করতব দেখা যাবে সাধারনতন্ত্র দিবসের সকালে। শোনা গিয়েছে, সকলের শেষে এই মহিলা বাইকাররা কামাল দেখাবেন। আর ভারতমাতাকে শ্রদ্ধা জানাবেন।

2

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement