৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘বদ’নাম ঘুচিয়ে মাথা উঁচু করার পরিচয় পাচ্ছে এই গ্রামগুলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 18, 2018 5:13 pm|    Updated: September 16, 2019 4:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে শাপমোচন। নামের জন্য বছরের পর বছর যেভাবে গঞ্জনা, বাঁকা কথা শুনতে হত তার থেকে মিলল মুক্তি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সবুজ সংকেত দেওয়ায় দেশের ২১টি জনপদের নাম বদলে গেল।

[দিনের কোন বিশেষ সময় প্রার্থনায় যা চাওয়া যায় তাই মেলে?]

চোর বসাই, গন্দা, কিন্নর, নাচানিয়া। ভারতবর্ষকে কেন বৈচিত্র্যের মধ্যে ঐক্য বলা হয় তা এসব নামেই পরিষ্কার হয়। দেশের জনপদগুলির নামের পিছনে নানা কারণ রয়েছে। কিন্তু এই এলাকাগুলির নাম যেন বাসিন্দাদের কাছে বোঝা মনে হত। চোর বসাই দিয়ে শুরু করা যাক। রাজস্থানের এই এলাকার অর্থ আসলে চোরদের বাস। গন্দা। নামেই পরিষ্কার এর মানে দূর্গন্ধ। হরিয়ানার কিন্নর এলাকার বাংলা অর্থ দাঁড়ায় হিজড়া। আর বিহারের নাচানিয়া বলতে বোঝায় বাঈজি। নামের বহরে বুঝুন এলাকার বাসিন্দাদের কতটা বাঁকা চোখে দেখতেন পাশের এলাকার লোকজন। নামের ভার থেকে তারা এবার মুক্তি পাচ্ছেন। সৌজন্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নাম বদলের জন্য মন্ত্রকের কাছে তিরিশটি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে আটটি এসেছিল রাজস্থান, পাঁচটি করে হরিয়ানা ও উত্তরপ্রদেশ থেকে। এপর্যন্ত ২১টি এলাকার নাম বদলে সায় দিয়েছে কেন্দ্র। ওই এলাকার নাম কোনও সম্প্রদায়, মহিলা বা সমাজের অন্য শ্রেণির মানুষের পক্ষে অপমানজনক ছিল।

VILLAGE NAME CHANGE

[চুরি করতে এসে ভোটার কার্ড ফেলে উধাও, পুলিশের জালে চোর]

এই যেমন হরিয়ানার হিসার জেলার কিন্নর। এলাকার এমন নাম নিয়ে স্থানীয়দের লজ্জা কম ছিল না। বাংলায় কিন্নর শব্দের অর্থ হিজড়া বা বৃহন্নলা। গ্রামের নতুন প্রজন্ম নাম বদলের জন্য বিস্তর দৌড়াদৌড়ি করে। শেষ পর্যন্ত তারা সফল হলেন। কিন্নর এখন থেকে গয়বা নগর। হরিয়ানার হিসারের আরও একটি জায়গা চামার খেরা। চামার বা চর্মকাররা হলেন দলিত। কোনও এক সময় ওই এলাকায় চামাররা থাকলেও এখন পরিস্থিতি অনেক বদলেছে। চামার খেরার নতুন নাম তহসিলনগর। হরিয়ানার ফতেহবাদ জেলার একটি গ্রামের নাম গন্দা। যার বাংলা অর্থ দুর্গন্ধ। নামের দুর্গন্ধ কেটে গন্দার নতুন পরিচয় অজিতনগর। বিহারের নাচানিয়া এলাকার মানে হল বাঈজি। এখন থেকে ওই এলাকা কাশীপুর হল। আর রাজস্থানের চোর বসাই এবার শুধু বসাই। বাধ্য হয়ে বাইরের লোকেদের এলাকার পরিচয় দিতে যান না।

[সম্পর্কে জটিলতা এড়িয়ে যেতে শুরু থেকেই মেনে চলুন এই বিষয়গুলি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement