BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

তেত্রিশ বছর বাদে সুরক্ষার অভিভাবক পেল মেট্রো রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 18, 2017 3:52 am|    Updated: September 18, 2019 5:40 pm

An Images

সুব্রত বিশ্বাস: বিরক্তির মেট্রো যাত্রায় এবার যবনিকা পড়তে চলেছে। সুরক্ষার ক্ষেত্রে এবার ‘অভিভাবক’ পাচ্ছে মেট্রো। ভারতীয় রেলকে সুরক্ষিত রাখতে কমিশন থাকলেও মেট্রো রেলকে সুরক্ষা দেওয়ার কোনও কমিশন ছিল না। ১৯৮৪ সাল থেকে কলকাতায় মেট্রো চললেও সুরক্ষার সুপারিশ করার মতো কোনওরকম কমিশন ছিল না। ফলে সম্পূর্ণ নিজেদের পরিকাঠামোগত পরিকল্পনায় চলছিল মেট্রো। একাধিক ত্রুটি থাকলেও পর্যবেক্ষণ করে কাজ বন্ধ করে ত্রুটিমুক্ত করার স্পর্ধা ছিল না কারও। ফলে একাধিক সমস্যায় জর্জরিত মেট্রো পরিষেবা। কলকাতা মেট্রোয় নতুন রেকে সমস্যা দেখা দিলেও তা ঘষে মেজে প্রস্তুত করার প্রচেষ্টা চলছে। লাইন, সিগন্যালে সমস্যা চিরতরে বন্ধের কোনওরকম প্রচেষ্টাই দেখা যায় না। সমস্যা সমাধানে কড়া সুপারিশ নেই, অথচ একে একে বিভিন্ন শহরে তৈরি হচ্ছে মেট্রো রেল। কলকাতা, দিল্লি, বেঙ্গালুরু, লখনউ শহরে কলেবরের সঙ্গে ছড়িয়ে পড়েছে এই পরিষেবা। গঙ্গার তলা দিয়ে এবার যাবে ইস্ট ওয়েস্ট মেট্রো। এছাড়া কলকাতা মেট্রো সম্প্রসারিত হয়ে ছড়িয়ে পড়বে। এই অবস্থায় ক্যাবিনেট মেট্রোর সুরক্ষায় কমিশনার অফ মেট্রো রেলওয়ে সেফটি অনুমোদন দিল।

[নদিয়ায় অবৈধভাবে শিক্ষাকেন্দ্র দখল বাংলাদেশিদের, রিপোর্ট তলব হাই কোর্টের]

আগামী দু’মাসের মধ্যে ভারতের মেট্রো সার্কেলগুলিতে কমিশনার অফ মেট্রো রেল সেফটির নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। ইউপিএসসির মাধ্যমে এই নিয়োগ প্রক্রিয়া চলবে। ইন্ডিয়ান ইঞ্জিনিয়ারিং সার্ভিস থেকে কমিশনার নিয়োগ হবে। মূলত মেট্রো সুরক্ষা ও অপারেশনের উপর তদারকি ও সুপারিশ করবে এই কমিশন। কেন্দ্রীয় অর্থমন্ত্রক কমিশন গঠনে প্রতিটি সার্কেলে বাৎসরিক খরচ ৫৯ লক্ষ ৩৯ হাজার ৪০ টাকা করে ধার্য করেছে। মিনিস্ট্রি অফ সিভিল অ্যাভিয়েশনের আওতায় এই কমিশন থাকায় মূলত রেলকর্তারা সেফটি কমিশনারের কাজে নাক গলাতে পারেন না। সুরক্ষা আইনে ব্যাঘাত ঘটতে পারে এমন আশঙ্কা থাকলে তা সঙ্গে সঙ্গে নাকচ করে সময় বেঁধে তা উপযুক্ত করার নির্দেশ দিতে পারেন সেফটি কমিশনার।

[হাওড়া-কলকাতাই করিডর, রাতের ট্রেনে মদ পাচার বিহারে]

ওপেন রেলে এই কমিশন প্রায় প্রথম থেকে থাকলেও মেট্রোর কোনওকরম সেফটি কমিশন নেই। ফলে বহু ত্রুটির সামনে নিত্য পড়তে হচ্ছে মেট্রোকে। এখন নতুন নতুন মেট্রো তৈরি হচ্ছে। কমিশনারের ছাড়পত্রহীন ভাবে তা চালানো বিপজ্জনক ও আইন বিরুদ্ধও বটে। নতুন লাইন, নতুন ট্রেন, সিগন্যাল, অপারেশনে যুক্ত যাবতীয় কিছু ইন্সপেকশন করে ছাড়পত্র দেবে কমিশন। তবেই স্বচ্ছন্দে যাত্রা করতে পারবে মেট্রো। কলকাতা মেট্রো রেলের কর্তারা স্বীকার করে নিয়েছেন, সুরক্ষার ক্ষেত্রে এবার এই কমিশন অভিভাবকের কাজ করবে।

[ইনজেকশনে ভয়! সরকারি হাসপাতাল থেকে লাফ মহিলার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement