৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৬০০০ কর্মী ছাঁটাই করবে Cognizant

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2017 3:25 am|    Updated: March 20, 2017 3:25 am

Cognizant may fire 6,000 in this year

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর ৬০০০ বা তারও বেশি কর্মী ছাঁটাই করতে পারে তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজ্যান্ট। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ‘অ্যাপ্রাইজাল’ প্রক্রিয়ার মাধ্যমে এবছরও নিয়মমাফিক বেশ কিছু কর্মীকে ছেঁটে ফেলবে প্রায় ২,৬৫,০০০ কর্মী সমৃদ্ধ সংস্থাটি।

[নতুন গ্রাহকদের ফ্রি-তে ১০০ জিবি হাই স্পিড ডেটা দিচ্ছে Jio]

সংস্থার ভিতরের একটি সূত্রের দাবি, এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বার্ষিক মূল্যায়ণের অঙ্গ। একা কগনিজ্যান্ট এমনটা করে না, অধিকাংশ তথ্যপ্রযুক্তি সংস্থাই বছরের একটি নির্দিষ্ট সময় এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যায়। যে সমস্ত কর্মী সংস্থার সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেন না, যাঁদের ‘স্কিল’ নির্ভরযোগ্য নয়, তাঁদের হাতে নোটিশ ধরিয়ে দেওয়া হবে। আগামী দু’বছর পরিস্থিতি একই থাকবে বলেও জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার এক কর্তা। তিনি আরও জানিয়েছেন, সাধারণত প্রতি বছরই ওই সংস্থার ২-৩ শতাংশ কর্মী ছেঁটে ফেলা হয় ‘অ্যাপ্রাইজাল প্রসেস’-এর মাধ্যমে।

সংস্থার মুখপাত্র জানিয়েছেন, কর্মীদের পারফরম্যান্সের উপর সবসময় নজর রেখে চলে ম্যানেজমেন্ট। ক্লায়েন্টের চাহিদা ও সংস্থার টার্গেট পূরণ করতে হলে কর্মীদেরও প্রয়োজনীয় দক্ষতা থাকতে হবে। পারফরম্যান্স ভাল না হলে প্রথমে অতিরিক্ত প্রশিক্ষণ দেওয়া ও তারপর পুনর্মূল্যায়ণ করা হয় পিছিয়ে পড়া কর্মীদের। তারপরেও তাঁদের ফলাফল ভাল না হলে ছাঁটাই করতে বাধ্য হয় সংস্থা। এটা রুটিন নিয়ম। তবে প্রতিবছরই নতুন নতুন কর্মী নিয়োগ করে কগনিজ্যান্ট, তাই এই নিয়মমাফিক ছাঁটাই প্রক্রিয়ায় ক্লায়েন্টের চাহিদা পূরণে কোনও খামতি থাকবে না বলেও জানিয়েছেন সংস্থার মুখপাত্র।

[অনলাইনে সিনেমা দেখেন? ভোডাফোনের গ্রাহক হলে থাকল সুখবর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে