BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হজ হাউসের রং বদলে গেরুয়া করল যোগী প্রশাসন, তীব্র সমালোচনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 6, 2018 8:39 am|    Updated: January 6, 2018 8:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির বিরুদ্ধে গৈরিকীকরণের অভিযোগ নতুন নয়। কেন্দ্র এবং একাধিক রাজ্যে পদ্মশিবির ক্ষমতায় আসার সেই প্রবণতা আরও মারাত্মক আকার নিয়েছে। এবার উত্তরপ্রদেশের হজ হাউসের রং গেরুয়া করে দেওয়া হল। যার বিরোধিতায় একাধিক দল প্রতিবাদ জানালেও সরকার অবশ্য পিছু হটছে না।

HAJ HOUSE SAFFRON

[রেলযাত্রায় দুই সাংসদের সর্বস্ব চুরি, ‘আমি নিরুপায়’ বললেন রেলমন্ত্রী]

কয়েক দিন উত্তরপ্রদেশের সেক্রেটারিয়েট ভবন রাতারাতি গেরুয়া রংয়ে রাঙানো হয়েছিল। যা নিয়ে সমালোচনা মিলিয়ে যাওয়ার আগে ফের বিতর্কিত সিদ্ধান্ত যোগী আদিত্যনাথ প্রশাসনের। লউনউয়ে হজ হাউসের বাইরের দেওয়াল গেরুয়া রঙ করা হল। সমাজবাদী পার্টি, বিএসপি নিয়ে এই নিয়ে হইহই করলেও আমল দিচ্ছে না প্রশাসন। উত্তরপ্রদেশের মন্ত্রী মহসিন রেজার বক্তব্য এতে বিতর্কের কিছু নেই। উলটে মন্ত্রীমশাইয়ের দাবি, গেরুয়া ত্যাগের প্রতীক, রংটিও খুব উজ্জ্বল। যার জন্য হজ ভবনের চেহারা বদলে গিয়েছে। মহসিন রেজার দাবি, কোনও ইস্যু নিয়ে বলে এসব নিয়ে পড়ে রয়েছে বিরোধীরা। লখনউয়ে যোগী রাজ শুরু হওয়ার প্রশাসনিক চিত্রটা এখন গেরুয়া। মুখ্যমন্ত্রী-সহ অন্যান্য মন্ত্রীদের কর্মস্থল সেক্রেটারিয়েটের অ্যানেক্স বিল্ডিংয়ের রং পালটে হয়েছে গেরুয়া। এমনকী গত সেপ্টেম্বরে সরকারি বাসের রংও গেরুয়া করা হয়। যোগীর দর্শনে হেঁটে উত্তরপ্রদেশের বিদ্যু দপ্তর রাজ্যের সমস্ত বিদ্যুতের খুঁটিতে এই রং ব্যবহার করতে শুরু করেছে। তথ্যসংস্কৃতি দপ্তরের যাবতীয় পুস্তিকা রংও এখন গেরুয়া। রং নির্বাচন নিয়ে প্রশাসনের এক আধিকারিক জানান, মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব ও নগরোন্নয়নমন্ত্রীর মধ্যে আলোচনায় গেরুয়াকে স্বীকৃতি দেওয়া হয়েছে। পাশপাশি প্রশাসনের দাবি গেরুয়া সাধারণ মানুষের মনে ধরেছে। এতদিন প্রশাসনিক ভবনগুলির রং ছিল সাদা এবং হালকা হলুদ।

[চিংড়ি খাওয়া যাবে না, রসনাতৃপ্তিতে বাধা মৌলবিদের নয়া ফতোয়া]

বেনজিরভাবে হজ হাউসের রং বদলে যাওয়ায় ক্ষুব্ধ একাধিক মুসলিম সংগঠন। এই নিয়ে তারা প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছে। প্রয়োজনে আইনি পথে যাওয়ার ইঙ্গিত দিয়েছে সংগঠনগুলি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement