Advertisement
Advertisement

Breaking News

Rail Minister

কাউন্টারের তুলনায় অনলাইনে খরচ বেশি! রেলের ভাড়ায় বৈষম্য মেনে নিল কেন্দ্র

সংসদে রেলের ভাড়ার বৈষম্য নিয়ে প্রশ্ন তোলেন শিব সেনা (উদ্ধব) সাংসদ সঞ্জয় রাউত।

Convenience fee, transaction charges make online ticket costlier than counter fare, accept Rail Minister

প্রতীকী ছবি

Published by: Amit Kumar Das
  • Posted:February 7, 2025 9:21 pm
  • Updated:February 7, 2025 9:21 pm  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাউন্টারে গিয়ে টিকিট কাটলে যা ভাড়া, ইন্টারনেটের টিকিট কাটলে খরচ করতে হচ্ছে তার চেয়ে বেশি! রেলের টিকিটে ভাড়ার এই বৈষম্য এবার স্বীকার করে নিল সরকার। বিরোধীদের প্রশ্নের উত্তরে কেন্দ্রের তরফে সংসদে জানানো হল, কনভেনিয়েন্স চার্জ ও ট্রানজেকশন চার্জ মিলিয়ে অনলাইলে খরচ কিছুটা বেশিই পড়ে।

শুক্রবার সংসদে রেলের ভাড়ার বৈষম্য নিয়ে প্রশ্ন তোলেন শিব সেনা (উদ্ধব) সাংসদ সঞ্জয় রাউত। জানতে চান কেন কাউন্টারের তুলনায় বেশি ভাড়া নেওয়া হবে অনলাইনে? তাঁর উত্তরে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, “আইআরসিটিসি গ্রাহকদের নির্ঝঞ্ঝাট অনলাইনে টিকিটের সুবিধা দিতে যথেষ্ট অর্থ ব্যয় করে। ডিজিটাল টিকিট পরিকাঠামোর রক্ষণাবেক্ষণ, আপগ্রেডেশন এবং সম্প্রসারণে যে খরচ হয় তার জন্য গ্রাহকদের কাছে কনভেনিয়েন্স চার্জ বাবদ কিছু টাকা ধার্য করা হয়।” পাশাপাশি রেলমন্ত্রী আরও বলেন, “অনলাইনে টিকিট কাটার জন্য ব্যাঙ্কে তাদের নিজস্ব নীতিতে লেনদেন বাবদ গ্রাহকদের কাছ থেকে কিছু টাকা চার্জ করে। যার জেরে অনলাইনে টিকিট কাটতে কিছুটা বাড়তি খরচ পড়ে যায় গ্রাহকদের।”

Advertisement

পাশাপাশি রাউতের প্রশ্নের ভিত্তিতে রেলমন্ত্রী জানান, আইআরসিটিসির অনলাইন টিকিট বুকিং পরিষেবা গ্রাহকদের জন্য উন্নত যাত্রীবান্ধব উদ্যোগ। বর্তমানে ৮০ শতাংশের বেশি টিকিট অনলাইনের মাধ্যমেই কাটা হয়ে থাকে। এছাড়াও অনলাইন টিকিটের সুবিধা ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, অনলাইন টিকিট বুকিং সিস্টেম যাত্রীদের লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার সমস্যা থেকে মুক্তি দেয়। পাশাপাশি পরিবহণেরও খরচ বাঁচায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement