২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আশার আলো, টানা ১৪ দিন দার্জিলিঙ ও কালিম্পংয়ে নতুন করোনা আক্রান্তের হদিশ নেই

Published by: Sulaya Singha |    Posted: April 18, 2020 8:58 am|    Updated: April 18, 2020 9:56 pm

An Images

ক্রমেই কঠিন হচ্ছে করোনা যুদ্ধ। ভারত-সহ গোটা বিশ্বেই দাপট দেখাচ্ছে নোভেল করোনা ভাইরাস। মারণ জীবাণুর বলি বিশ্বে ১ লক্ষ ৪৪ হাজার ছাড়িয়েছে। সংক্রমণ ছড়িয়েছে ২২ লক্ষেরও বেশি মানুষের শরীরে। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও বাড়ছে ভাইরাসের দাপট। দেশে আক্রান্তের সংখ্যা ১৪,৭৯২। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৮৮। গোটা দেশের ১৭০ জেলাকে ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্যমন্ত্রক, যার মধ্যে রয়েছে বাংলার চার জেলা। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সিল করা শুরু করেছে প্রশাসন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬২। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের। পরিস্থিতি সামাল দিতে গোটা দেশে ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৩০: কর্ণাটকে লকডাউন উপেক্ষা করে শেষকৃত্যে হাজির শতাধিক পরিজন। ১০০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল পুলিশ

রাত ৮.৪৫: করোনা যুদ্ধে জয়ী হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিল শুক্রবার। হাসপাতাল থেকে ফিরেই রাস্তায় ঘুরে বেড়াতে দেখে এক করোনা যুদ্ধ জয়ীকে গ্রেপ্তার করল নাগপুর পুলিশ।

রাত ৮.৩০: নেপালে ১৪টি মসজিদ সিল করল সরকার। ৩৩ জন ভারতীয়কে কোয়ারেন্টাইনে পাঠানো হল। 

সন্ধে ৭.৫০: দিল্লিতে আর আটটি এলাকাকে কনন্টেইনমেন্ট জোন ঘোষণা করা হল। রাজধানীর মোট কনন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৬।
সন্ধে ৬.৪৫: দেশের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে আধিকারিকদের নিয়ে বৈঠকে বসলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সন্ধে ৬.০০: চিন থেকে  টেস্টিং কিট নিয়ে রওনা দিল বিমান।

বিকেল ৫.০৫: রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭৮। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দু’জনের। বর্তমানে মৃতের সংখ্যা ১২। সুস্থ হয়ে উঠেছেন সাতজন। রাজ্যের দশটি জেলায় কোনও নতুন কেস নেই। সেই তালিকায় রয়েছে জলপাইগুড়ি, কালিম্পিং। কলকতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগণায় সংক্রমক এলাকা চিহ্নিত করা হয়েছ। 

বিকেল ৪.৩৩: মোট ৪৫টি জেলায় গত ১৪ দিনে নতুন করে কোনও সংক্রমণ ঘটেনি। দার্জিলিং ও কালিম্পংয়ে নতুন করে কেউ সংক্রমিত হননি। তবে নদিয়ার সংক্রমণ হয়েছে বলে জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রক।


বিকেল ৪.২০:
কোনও কর ছাড়াই বাড়ল বিদেশিদের ভিসার মেয়াদ। জানাল স্বাস্থ্যমন্ত্রক। এর পাশাপাশি আপৎকালীন একটি নম্বরও চালু করল কেন্দ্র। ১১২ ডায়াল করলেই মিলবে COVID-19 সংক্রান্ত পরিষেবা।
বিকেল ৪.০৫: 
কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর পাশে দাঁড়ালেন বর্তমান মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা। লকডাউনের মধ্যে জাঁকজমক করে ছেলের বিয়ের আয়োজন করায় বিতর্কের মুখে পড়তে হয় কুমারস্বামীকে। ঘটনার সাফাই দিতে গিয়ে ইয়েদুরাপ্পা বলেন, সাদামাটাভাবেই বিয়ের আয়োজন হয়েছিল। পরিবারের বেশি কাউকেই আমন্ত্রণ জানানো হয়নি। তাই এই বিষয়টি নিয়ে আর আলোচনার প্রয়োজন নেই।

বেলা ৩.৫৯: করোনার বলি পাঞ্জাবের এসিপি অনিল কোহলি। লুধিয়ানার এক হাসপাতালে প্রাণ হারান তিনি।


বেলা ৩.৪০:
কর্মরত অবস্থায় কোনও ডাক বিভাগের কর্মীর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে তাঁর পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে। জানিয়ে দিল যোগাযোগ মন্ত্রক।
বেলা ৩.২০:
মধ্যপ্রদেশের বিনোবা নগরে শনিবার হেনস্তার শিকার তিন আশা কর্মী। তাঁদের কাজে বাধা দেন স্থানীয় কয়েকজন যুবক।
বেলা ২.৫৭:
করোনা পরিস্থিতি পর্যালোচনায় আজ বিকেল ৪টেয় মন্ত্রিসভার বৈঠকে বসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 
বেলা ২.২৫:
কলকাতা পুলিশের অধীনস্ত ন’টি ডিভিশনে নামানো হল কমব্যাট ফোর্স। প্রতি জোনে খাকবে ছয়-সাত করে কলকাতা পুলিশের কম্যান্ডো। স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় করে টহল দেবে তারা। লকডাউনের নিয়ম ভাঙলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।
বেলা ২.০৫: 
হরিয়ানার আক্রান্তের সংখ্যা বেড়ে ২২৭। যাদের মধ্যে অ্যাকটিভ কেস ১৩৭। ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৮৮ জন। মৃত্যু হয়েছে দুজনের। জানাল হরিয়ানা স্বাস্থ্যদপ্তর। 
বেলা ১.৩৫:
কর্ণাটকের মেঙ্গালুরুতে হোম কোয়ারেন্টাইনের থাকা দুই বিদেশি নিজেদেরই আবাসনের লিফ্টে থুতু ছেটায়। যার জেরে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।
বেলা ১.১৫:
দুস্থদের জন্য ১০০ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করল ওড়িশা সরকার। এর ফলে উপকৃত হবে রাজ্যের প্রায় সাড়ে চার লক্ষ পরিবার।
বেলা ১২.৫৫: মুম্বইয়ের মানখুর্দে সংক্রমিত এলাকায় সবজি বিক্রি করতে বসেছিলেন এক মহিলা। পুলিশ লাঠিচার্জ করে মহিলা বিক্রেতাকে সেখান থেকে উৎখাত করে। পুলিশ ইতিমধ্যেই ঘটনায় অভিযোগ দায়ের করেছে। 


বেলা ১২.২৫:
করোনা মোকাবিলায় কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
বেলা ১২.০৫:
কেরলের ৮৫ বছরের বৃদ্ধের করোনায় মৃত্যু হয়নি বলে জানালেন কেরলের স্বাস্থ্যদপ্তর। করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছিলেন তিনি। তারপর শনিবার মৃত্যু হয় তাঁর। বার্ধক্যজনিত কারণেই প্রাণ হারিয়েছেন তিনি বলে জানানো হল। তাঁর মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

 
সকাল ১১.৪৬:
মেডিক্যাল সরঞ্জাম আনতে দিল্লি থেকে চিনের গুয়ানঝাউয়ে উড়ে গেল এয়ার ইন্ডিয়ার বিমান।
সকাল ১১.৩৫:
এবার করোনায় আক্রান্ত সেন্ট্রাল মেডিক্যাল স্টোরের এক স্বাস্থ্যকর্তা। ইতিমধ্যেই তাঁকে বেলেঘাটা আইডিতে ভরতি করা হয়েছে। তাঁর সংস্পর্শে আসা ৪৬ জনকে চিহ্নিত করা হয়েছে। যাঁদের মধ্যে ১৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।
সকাল ১১.২৫:
করোনামুক্ত হাওড়া হাসপাতালের সুপার-সহ দুই চিকিৎসক। শনিবারই তাঁদের বাঙ্গুর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হল। তাঁদের ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। 
সকাল ১১.১১:
করোনায় আক্রান্ত হয়েছিলেন কেরলের ৮৫ বছরের বৃদ্ধ। পরে তাঁর রিপোর্ট নেগেটিভ আসে। শনিবার সকালে মৃত্যু হয় বৃদ্ধের। বার্ধক্যজনিত কারণে সরকারি হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছিল তাঁকে। ফের টেস্টের জন্য নমুনা পাঠানো হয়েছে।  
সকাল ১০.৫৫:
করোনা মোকাবিলায় লখনউয়ে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
সকাল১০.৩৫: ঝাড়খণ্ডের রাঁচিতে দিন দুয়েক আগে এক মহিলা সন্তান প্রসব করেন। তারপরই জানা যায় মহিলা করোনা আক্রান্ত। তাঁর চিকিৎসা চলছে। সদ্যোজাতকে আলাদাভাবে দেখভাল করা হচ্ছে। তার নমুনাও পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।


সকাল ১০.০৫:  শুক্রবার সন্ধে ৬টা থেকে এখনও পর্যন্ত গুজরাটে করোনার বলি সাতজন। জানাল সে রাজ্যের স্বাস্থ্যদপ্তর।
সকাল ৯.৩৫:
শুক্রবার লখনউয়ে ১০৬২ জনের করোনা পরীক্ষা করা হয়েছ। যাঁদের মধ্যে ৯৮ জনের রিপোর্ট পজিটিভ বলে জানাচ্ছে লখনউয়ের কিংস জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটি।
সকাল ৯.১৩:
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত ৯৯১ জন। করোনার বলি ৪৩। জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রক।
সকাল ৮.৪১:
দিল্লির গৌতম বুদ্ধ নগরে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনা আক্রান্ত হননি। ৯২ জন আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।
সকাল ৮.২৪:
দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪,৩৭৮। অ্যাকটিভ কেস ১১,৯০৬। সুস্থ হয়ে উঠেছেন ১৯৯২ জন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৮০ জনের। খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।


সকাল ৭.৪৩:
উদ্বেগ বাড়াচ্ছে আমেরিকা। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় সেখানে মৃতের সংখ্যা ৩৮৫৬। আক্রান্ত ছাড়াল সাত লক্ষ।  
সকাল ৭.২০: এবার ভারতীয় নৌসেনায় করোনার থাবা। মুম্বইয়ে আক্রান্ত অন্তত ২১ জন নাবিক। তাঁদের সংস্পর্শে আসা মানুষদেরও পরীক্ষা করা হয়েছে। অনেককে পাঠানো হয়েছে কোয়ারেন্টাইন সেন্টারে। 

[আরও পড়ুন: নিজামুদ্দিন ফেরত রোহিঙ্গারা কোথায়? রাজ্যগুলিকে নজরদারির নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক]

সকাল ৭.০০: লকডাউনের মধ্যেই কৃষকদের জন্য ১৯ বিলিয়ন ডলার প্যাকেজ ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। সেই সঙ্গে পাকিস্তানের দিকেও বাড়িয়ে দিলেন সাহায্যের হাত। করোনা মোকাবিলায় ৮.৪ মিলিয়ন ডলার দিল আমেরিকা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement