১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সতর্ক প্রশাসন, করোনা আক্রান্তের হদিশ পেতে পরীক্ষা বাড়ল বাংলায়

Published by: Soumya Mukherjee |    Posted: May 14, 2020 9:00 am|    Updated: May 14, 2020 10:06 pm

An Images

ফাইল ফটো

করোনাতঙ্কের মধ্যেই ফের তিনটি পৃথক মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ১৬ জন পরিয়ায়ী শ্রমিকের। এর মধ্যে মধ্যপ্রদেশের গুনায় মৃত্যু হয়েছে আটজনের, উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে প্রাণহানি হয়েছে ৬ জনের আর বিহারের সমস্তিপুরে দুজনের। তিনটি ঘটনায় জখম হয়েছেন আরও ৭০ জন মানুষ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে বেড়েছে করোনায় মৃতের সংখ্যা। ৫০ দিনের বেশি চলা লকডাউনের মধ্যেও ছাড়িয়েছে ২৫০০-এর গণ্ডি। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৮ হাজারের বেশি মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বেও বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ৪৪ লক্ষ ২৯ হাজার ২৩৬ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গিয়েছেন দু লক্ষ ৯৮ হাজার ১৬৫ জন। পাশাপাশি ১৬ লক্ষ ৫৮ হাজার ৯৯৫ মানুষ করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। পশ্চিমবঙ্গেও বৃহস্পতিবার পর্যন্ত ২৩৭৭ জনের শরীরে করোনার জীবাণু মিলেছে। সুস্থ হয়েছেন ৭৬৮ জন। করোনায় মৃত্যু হয়েছে ১৪৩ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৪৫: টেস্টের সংখ্যাও বাড়িয়েছে রাজ্য সরকার। এদিনও ২১টি ল্যাবরেটরিতে পাঁচ হাজার ২০৫টি করোনা পরীক্ষা করা হয়েছে রাজ্যে। সব মিলিয়ে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ হাজার ৮৩৭। প্রতি দশ লক্ষ এর নিরিখে টেস্টের হারও অনেক বাড়িয়েছে রাজ্য। গতদিন ছিল কিন্তু এদিনের তথ্যে এই সংখ্যা ৬৯৮। গতদিন থেকে আরও দুটি পরীক্ষাগারের সংখ্যাও বেড়েছে।

রাত ৯.৩০: ভিন রাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের থেকে যাতে করোনা সংক্রমণ শুরু না হয় তা নিয়ে কড়া নজরদারি শুরু করল রাজ্য সরকার। ওই শ্রমিকদের রেশন ও অন্যান্য সাহায্য দেওয়ার পাশাপাশি ১৪দিন হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করার জন্য সমস্ত পুরসভাকে নির্দেশ দিল পুর ও নগরোন্নয়ন দফতর। 

রাত ৮.১০: গত ২৪ ঘণ্টায় বাংলায় আরও আটজনের মৃত্যু হয়েছে। ফলে রাজ্যের করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল  ১৪৩ জন। এদিকে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২,৩৭৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৭ জন।

সন্ধে ৭.৫০: করোনায় আক্রান্ত হয়ে মুম্বইতে আরও এক পুলিশ কর্মীর মৃত্যু হল।

সন্ধে ৭.৪০: চাষি ও পরিযায়ী শ্রমিকদের জন্য আর্থিক প্যাকেজের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সন্ধে ৭.১৫: দিল্লির বহু ডাক্তার বেতন পাচ্ছেন না। তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনকে চিঠি দিলেত তাঁরা।

সন্ধে ৭.০০: জাপানের অধিকাংশ এলাকা থেকে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা তুলে নেওয়া হল। জানালেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

সন্ধে ৬.৪৫: পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে ফের টুইট করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

সন্ধে ৬.৩০: অন্ত্বঃসত্তা পরিযায়ী শ্রমিক দীর্ঘ রাস্তা হেঁটে বাড়ি ফিরেছে। রাস্তায় সন্তানের জন্ম দিয়েছে। এই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করল জাতীয় মানবাঘিকার কমিশন।

সন্ধে ৬.২০: চুঁচুড়ার ইমামবাড়া হাসপাতালের চিকিৎসক  করোনা আক্রান্ত। হাওড়া থেকে গাড়ি করে যাতায়াত করতেন। কয়েকদিন আগে উপসর্গ দেখা যায়। সোয়াব টেস্ট করা হয়। বুধবার রিপোর্ট আসে। তাতেই জানা যায় তিনি করোনা আক্রান্ত। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী জানিয়েছেন, তাঁর সংস্পর্শে আসা চিকিৎসক এবং নার্স-সহ মোট সাতজনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

সন্ধে ৬.০০: আত্মহত্যার করলেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরে কর্তব্যরত এক স্বাস্থ্য কর্মী।মৃত্যুর আগে লিখে রাখা তিন পাতার বয়ানে করোনা মোকাবিলার কাজ করতে গিয়ে নিজের তিক্ত অভিজ্ঞতার কথা লিখে গিয়েছেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের ঘুঘু ডাঙ্গা সাবসেন্টারের সুপার ভাইজার পদে কর্তব্যরত দেবাশিস চক্রবর্তী (৫৯)।লিখে গিয়েছেন, সরকারি নির্দেশে গ্রামে করোনার লালারস সংগ্রহের জন্য যায়গা চিহ্নিত করতে গিয়ে গ্রামবাসীদের কাছ থেকে চরম হেনস্থার শিকার হতে হয়েছে তাকে।

বিকেল ৫.১৫: আদিবাসীদের জন্য নতুন কর্মসংস্থান তৈরিতে আরও ছয় হাজার কোটি টাকা।

বিকেল ৫.১০: কিষাণ কার্ডের সুবিধা পাবেন মস্যজীবী, পশুপালনকারীরা। কিষাণ ক্রেডিট কার্ডে আরও ২ লক্ষ টাকা অতিরিক্ত ঋণ মিলবে।

বিকেল ৫.০০:  ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের জন্য অতিরিক্ত ৩০ হাজার কোটি টাকার জোগান। রবিচাষের জন্য এই অর্থ সাহায্য করবে। নাবার্ডের মাধ্যমে মিলবে ঋণ। তিন কোটি ক্ষুদ্র চাষি এর লাভ পাবেন।

৪.৫০: আগস্ট মাস থেকে এক দেশ এক রেশন কার্ড চালুর ঘোষণা করা হল। এর ফলে যেকোনও জায়গায় রেশন কার্ড ব্যবহার করে সামগ্রী তোলা যাবে।

৪.৩০: পরিযায়ীদের জন্য আবাসন বানানোর জন্য PPP মডেলের কথাও বলেন নির্মলা। তবে ভাড়া যেন তাঁদের সাধ্যের মধ্যে থাকে বলেও উল্লেখ করেন তিনি। পরিযায়ীদের জন্য তিন প্রকল্পের ঘোষণা করেন। এতে আট কোটি পরিযায়ী শ্রমিক উপকৃত হবে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

৪.১০: পরিযায়ী শ্রমিক, হকার ও ছোট কৃষকদের জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। এর ফলে ছোট ব্যবসায়ীরাও উপকৃত হবেন। মোট ৯ টি পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে ৪২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রাজ্য সরকারগুলিকেও কৃষিক্ষেত্রে খরচ করার জন্য ৬৭০০ কোটি টাকা দেওয়া হবে। পরিযায়ী শ্রমিকদের জন্য কেন্দ্রীয় তহবিলের টাকা খরচ করা হবে বলেও জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। রাজ্যগুলিতে ১১ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। ক্ষুদ্র কৃষকদের জন্য দুটি প্রকল্প নেওয়া হচ্ছে।

৩.২০: সকাল ৯টা থেকে দুপুর ২টো পর্যন্ত রাজস্থানে আরও ২৪ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেল। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪১৮। ইতিমধ্যে ১২২ জনের মৃত্যু হওয়ার পাশাপাশি ২৩৪৬ জন সুস্থ হয়েছেন।

৩.১০: উত্তরাখণ্ডে নতুন করে তিনজনের শরীরে করোনার জীবাণু মেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৫।

২.৪৫: চেন্নাইয়ে আটকে পড়া অসমের পরিযায়ী শ্রমিকরা রাজ্যে ফেরানোর জন্য কেন্দ্র ও অসম সরকারের কাছে কাতর আবেদন জানাল। তাঁদের কাছে থাকা টাকা শেষ হয়েছে। তাই টিকিটের ভাড়াও সরকারকে দিতে অনুরোধ করছেন।

২.৩৫: ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করল রাজ্য সরকার। বৃহস্পতিবার দুপুরে টুইট করে এই কথা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২.১৫: সোমবার থেকে শহরে ফের চালু হচ্ছে ট্যাক্সি পরিষেবা। রেড ও কনটেনমেন্ট এলাকা ছাড়া বাকি জায়গাগুলিতে সামাজিক দূরত্ব মেনে পরিষেবা দেওয়া যাবে। মোট ২২ হাজার ট্যাক্সি চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে।

২.০০: সরকারি কর্মচারীদের বছরে কমপক্ষে ১৫ দিন বাড়ি থেকে কাজ করার পরামর্শ কেন্দ্রের।

১.৪৫: গত ২৪ ঘণ্টায় দিল্লিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭২ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছল ৮৪৭০। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩০৪৫ জন ও মারা গিয়েছেন ১১৫ জন।

১.৩০: হাওড়া থেকে ছাড়া বিশেষ ট্রেন বৃহস্পতিবার দুপুর একটার সময় দিল্লিতে পৌঁছল।

দুপুর ১.১৫: লকডাউনের বিষয়ে ৫ লক্ষের বেশি পরামর্শ এসেছে। নিজেদের মধ্যে আলোচনার পর কেন্দ্রের কাছে এই বিষয়ে একটি প্রস্তাব পাঠাচ্ছে অরবিন্দ কেজরিওয়ালের সরকার।

১২.৪৫: এখনও পর্যন্ত মোট দু লক্ষ ৩৪ হাজার ৪১১ জন মানুষ বিশেষ ট্রেনের জন্য টিকিট বুকিং করেছেন। এর ফলে রেলের ভাড়ারে জমা পড়েছে ৪৫ কোটি ৩০ লক্ষ টাকা।

১২.৩০: দুপুর ১২টা ২০মিনিট নাগাদ দিল্লি থেকে আসা বিশেষ ট্রেন হাওড়া স্টেশনে পৌঁছয়। রাজ্যে ফিরতে ফেরে প্রচণ্ড আনন্দিত ট্রেনে থাকা ১০৬২ জন যাত্রী। তাঁদের গন্তব্যস্থলে পৌঁছতে হাওড়া থেকে বিশেষ বাসের ব্যবস্থা করেছে রাজ্য পরিবহণ দপ্তর। ৫১ দিন পড়ে হাওড়ায় কোনও যাত্রীবাহী ট্রেন পৌঁছল।

১২.০০: করোনা পরিস্থিতিতে রাজ্যের অর্থনীতি বাঁচানোর জন্য মন্ত্রিসভার কয়েকজন সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক করছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

১১.৪৫: বাংলাদেশের ঢাকা থেকে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হল। সকাল ১১.২০ মিনিটে ওই যাত্রীদের নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমান তামিলনাড়ু চেন্নাই বিমানবন্দরে পৌঁছয়।

১১.৩০: এখনও পর্যন্ত মহারাষ্ট্রে মোট ১০০১ জন পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে মহারাষ্ট্র পুলিশ সূত্রে। তাঁদের মধ্যে আটজনের মৃত্যু হয়েছে ও সুস্থ হয়েছেন ১৪২ জন। এখনও চিকিৎসাধীন ৮৫১ জন।

১১.১৫: নেপালে নতুন করে পাঁচজনের শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ২৫০ জন হল বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্যমন্ত্রক।

১১.০০: দিল্লিতে লকডাউন বৃদ্ধির বিষয়ে নাগরিকদের পরামর্শ চেয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাতে সাড়া দিয়ে ৫ লক্ষের কাছাকাছি মানুষ দিল্লির আপ সরকারকে পরামর্শ দিয়েছেন বলে জানালেন স্বাস্থ্যমন্ত্রী সতেন্দ্র জৈন।

১০.৪৫: আগামী ৩০ জুন পর্যন্ত বুকিং হওয়া সমস্ত রিজার্ভেশন টিকিট বাতিল করার কথা ঘোষণা করল ভারতীয় রেল কর্তৃপক্ষ। তবে এর মধ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য নির্ধারিত ট্রেনগুলি নেই।

১০.৩০: মুজাফ্ফরনগরে মৃত বিহারের শ্রমিকদের পরিবারপিছু দুলক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জখমদের দেওয়া হবে ৫০ হাজার। ঘটনাটির তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে।

১০.১৫: বাজার খোলার কিছুক্ষণের মধ্যে সেনসেক্স পৌঁছল ৩১ হাজার ৬২৫.৯৬ পয়েন্টে।

১০.১০: করোনা ভাইরাসের কারণে আগামী দুবছরে ৮.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্য চোকাতে হবে বিশ্বের অর্থনীতিকে। আশঙ্কা প্রকাশ রাষ্ট্রসংঘের।

১০টা: দিল্লি থেকে রওনা দেওয়া বিশেষ যাত্রীবাহী ট্রেন আর কিছুক্ষণের মধ্যেই হাওড়া স্টেশন ঢুকবে বলে জানানো হয়েছে রেল সূত্রে।

৯.৫০: রাজস্থানে নতুন করে আক্রান্ত হয়েছে ৬৬ জন আর মৃত্যু হয়েছে একজনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৩৯৪ ও মৃত ১২২ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ২৫৭৫ আর চিকিৎসাধীন ১৬৯৭।

৯.৪০: বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ওড়িশায় নতুন ৭৩ জনের শরীরে করোনার জীবাণু মিলেছে। এর সবথেকে বেশি সংক্রমণের খোঁজ মিলেছে গঞ্জাম জেলায়। গোটা রাজ্যে এখনও পর্যন্ত মোট ৬১১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

৯.৩০: দিল্লি থেকে কর্ণাটকের বেঙ্গালুরুতে পৌঁছল যাত্রীবোঝাই বিশেষ ট্রেন। স্টেশনে পৌঁছনোর পর সরকারি নিয়ম মেনে সমস্ত যাত্রীদের শারীরিক পরীক্ষা করা হয়।

৯.১৫: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে আরও ৩৭২২ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৩৪ জনের। এর ফলে এখনও পর্যন্ত মোট ৭৮ হাজার তিন জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছে। এর মধ্যে এখনও চিকিৎসাধীন ৪৯ হাজার ২১৯ জন। মৃত্যু হয়েছে ২৫৪৯ জনের আর সুস্থ হয়েছেন ২৬ হাজার ২৩৫।

৯.০০: বিহারের সমস্তিপুরেও পৃথক একটি দুর্ঘটনায় কমপক্ষে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ১২ জন।

৮.৪৫: মধ্যপ্রদেশের গুনায় একটি বাস ও ট্রাকের মধ্যে হওয়া সংঘর্ষে প্রাণ হারালেন কমপক্ষে আটজন শ্রমিক। জখম হয়েছেন আরও ৫০ জন।

৮.৩০: করোনাতঙ্কের মধ্যেই ফের উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হল  ছ’জন পরিযায়ী শ্রমিকের।

সকাল ৭.৩০: আজ ফের কৃষিক্ষেত্রের জন্য নেওয়া কেন্দ্রীয় সরকারের প্রকল্পের কথা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement