BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণের নিরিখে বিশ্বে সপ্তম স্থানে উঠে এল ভারত, বাড়ছে উদ্বেগ

Published by: Paramita Paul |    Posted: May 31, 2020 8:29 am|    Updated: May 31, 2020 11:31 pm

An Images

দেশে ফের বাড়ল লকডাউনের মেয়াদ। তবে কনটেনমেন্ট জোন ছাড়া অন্যত্র লকডাউনের নিয়মকানুন অনেকটাই শিথিল করা হয়েছে। এই মুহূর্তে দেশে আক্রান্তের সংখ্যা  ১ লক্ষ ৮৩ হাজার ১৪৩। মৃত্যু হয়েছে ৫,১৬৪ জনের। এই মুহূর্তে বাংলাতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,৫০১। মৃত বেড়ে ২৪৫।করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১১: করোনা সংক্রমণের হারে রোজই নতুন নতুন রেকর্ড হচ্ছিল দেশে। সংক্রমণের নিরিখে এবার সপ্তম স্থানে উঠে এল ভারত। ১ লক্ষ ৮৮ হাজারের গণ্ডি টপকে ভারত পেরিয়ে গেল জার্মানি এবং স্পেনকে।

রাত ৯.৩০: মুর্শিদাবাদের বহরমপুরের গোরাবাজারে কোয়ারেন্টাইন সেন্টার খোলার গুজবে ধুন্ধুমার। পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয়রা। অবরোধ তুলতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন প্রায় সকলেই। পরিস্থিতি সামাল দিতে লাঠিচার্জও করে পুলিশ।

রাত ৯.০৩: করোনা সংক্রমণ বৃদ্ধির জের। বন্ধ দিল্লি-নয়ডা সীমান্ত।

রাত ৮.৩৫: গ্রামের হাইস্কুলে কোয়ারেন্টাইন সেন্টার খোলার প্রতিবাদ। স্কুলের গেটে তালা দিয়ে বিক্ষোভ দেখাল বাসিন্দারা। স্কুলের সামনে বাঁশের ব্যারিকেড তৈরি করেছেন বিক্ষোভকারীরা। রবিবার ঘটনাটি ঘটে হিঙ্গলগঞ্জ থানার মামুদপুর হাইস্কুল সংলগ্ন এলাকায়।

রাত ৮.১৮: সোমবার খুলছে না হুগলির ব্যান্ডেল চার্চ। ফাদার ফ্রান্সিস জানান কলকাতা থেকে চার্চ খোলার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু লকডাউনের মধ্যে চার্চ সংস্কারের কাজ চলছে। সংস্কারের কাজ এখনও শেষ হয়নি। তাই আগামী সপ্তাহে চার্চ খুলবে।খুলছে না তারকেশ্বরের শিবমন্দিরও। ছাড় মিললেও সোমবার সর্বসাধারণের জন্য খুলবে না বর্ধমানের সর্বমঙ্গলা মন্দির।

সন্ধে ৭.৩৪: সিউড়িতে কোয়ারেন্টাইন সেন্টার খোলা নিয়ে ধুন্ধুমার। পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি জনতার। জখম হয়েছেন এক পুলিশকর্মী।এই ঘটনায় ১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

সন্ধে ৭.০৪: ১ জুন থেকে শুরু হচ্ছে ২০০টি ট্রেন। রেলমন্ত্রক সূত্রে খবর, ১ লক্ষ ৪৫ হাজার যাত্রী যাতায়াত পারবেন। মোট ২৫ লক্ষ ৮২ হাজার ৬৭১টি টিকিট বুকিং হয়েছে। 

সন্ধে ৬.৪২: বাংলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৭১ জন। মৃত্যু হয়েছে আরও ৮ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৫০১ জন। মোট মৃত্যু হয়েছে ২৪৫ জন। 

সন্ধে ৬.৪১: উদয়নারায়ণপুরে ৩৬ জন পরিযায়ী শ্রমিকের করোনা পজিটিভ। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই শ্রমিকরা দিনকয়েক আগে মুম্বই থেকে ফেরেন। ৩৫ জনের কোনও লক্ষণ ছিল না। 

সন্ধে ৬.৪০: ভিনরাজ্য থেকে কোচবিহারে ফেরা আরও ৩৭ জন পরিযায়ী শ্রমিক করোনা আক্রান্ত।
বিকেল ৫.২৫:
তেলেঙ্গানাতেও ৩০ জুন অবধি বাড়ল লকডাউন।

বিকেল ৫.০০: আনলকের পথে হাঁটছে মহারাষ্ট্রও। ধাপে ধাপে রাজ্যকে কীভাবে ছন্দে ফেরানো হবে, তার নীলনকশা টুইট করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

বিকেল ৪.১৫: রাজ্যের ৭ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ( স্কুল ও কলেজ) কোয়ারেন্টাইন সেন্টার হবে। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিকেল ৪.০০:
বিহারে বাড়ল লকডাউন। ৩০ জুন পর্যন্ত চলবে লকডাউন।
বিকেল ৩.৪৮: 
দেশে করোনা রোগীদের সুস্থতার হার বেড়ে ৪৭ শতাংশ।

বিকেল ৩.৩০: জম্মু কাশ্মীরে লকডাউন ৪.০ -এর নিয়মকানুন জম্মু কাশ্মীরের কার্যকর থাকবে ৮ জুন অবধি।
দুপুর ২.৩০:
দিল্লির জন্য পাঁচ হাজার কোটি টাকার ত্রাণ তহবিল  চাইলেন উপমুখ্যমন্ত্রী মণীষ শিসোদিয়া।
দুপুর ১.৪৫ :
ভিন রাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকের পরিবারকে একসঙ্গে দু’মাসের রেশন বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিল নবান্ন।  মাথা পিছু মাসিক পাঁচ কিলো চাল ও এক কিলো ডাল শ্রমিকের পরিবারের সদস্যদের দেওয়া হবে। কলকাতার খাদ্যভবনে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিযায়ী শ্রমিকদের জন্য মানবিক খাদ্যপ্রকল্পের কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতপ্রিয় মল্লিক।

দুপুর ১.১৫: বেলেঘাটা আইডির কর্মী আবাসনে ফের করোনার হানা। আক্রান্ত চার কর্মী। আক্রান্ত হাসপাতালে যেতে নিষেধ করা হয়েছে।

দুপুর ১.০০: আবার শ্রমিক স্পেশ্যাল ট্রেনে শ্রমিকের মৃত্যু। মৃতের নাম বুধিয়া পাহাড়ি (৫০)। বাড়ি হরিশ্চন্দ্রপুর ১নম্বর ব্লকের ব্লক পাড়া এলাকায়। সুরাটে হোটেলে কাজ করতেন তিনি। রবিবার শ্রমিক স্পেশাল ট্রেনে মালদায় আসেন। ট্রেনেই অসুস্থ হন তিনি এবং মাঝপথে মারাও যান। পরিবার সূত্রে জানা গিয়েছে, রোগে আক্রান্ত  ওই শ্রমিক ট্রেনে ফিরছিল। মৃতদেহ ময়না তদন্তে পাঠিয়ে তদন্ত শুরু করেছে রেল পুলিশ।

দুপুর ১২.৪৫: গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত আরও ৯১ পুলিশ কর্মী।

দুপুর ১২.৩০: রাজ্যে বেসরকারি বাসের ভাড়া নিয়ে মিটিংয়ে সমাধান বেরল না, ২ তারিখ মুখ্যমন্ত্রীকে ডেপুটেশন  দেওয়া হবে।

বেলা ১১.৪০:
জম্মু কাশ্মীরে করোনায় আক্রান্ত এক আমলা।
বেলা ১১.০০:
শুরু প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’। প্রধানমন্ত্রীর কথায়, সেবাই প্রধান ধর্ম।

  • অন্য দেশের তুলনায় ভারতে করোনার সংক্রমণ হার ও মৃত্যুহার অনেকটাই কম।
  • সেবা প্রধান ধর্ম। বহু মানুষ নিজের সবকিছু মানুষের সেবা করছেন।
  • সংকটের সময় দেশবাসী নতুন নতুন আবিষ্কার করছেন। 
  • গোটা পরিস্থিতির সবচেয়ে মারাত্মক প্রভাব পড়েছে পরিযায়ী শ্রমিকদের উপর। গোটা দেশ তাঁদের কষ্ট দেখে কাঁদছে। 
  • আয়ুর্বেদ ও যোগাভ্যাস করছে গোটা বিশ্ব। আয়ুশ মন্ত্রকের তরফে ‘মাই লাইফ, মাই যোগ’ চালু করেছে। এই অনলাইন প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন সকলে। বিশ্বনেতারা এ বিষয়ে যোগাভ্যাস 
  • আয়ুষ্মান ভারত গরীব মানুষের অর্থ বাঁচিয়েছে। 
  • আমফানে বিধ্বস্ত বাংলা ও ওড়িশা। চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। দুই রাজ্যের মানুষের সাহসিকতার প্রশংসা।

বেলা ১০.৪৫: মুর্শিদাবাদে রবিবার নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ১১।

সকাল ১০.০০ : দিল্লিতে আরও এক পুলিশ কর্মী র মৃত্যু।

সকাল ৯.৪০: দেশে একদিনে আক্রান্তের সংখ্যা দশ হাজার ছুঁইছুঁই। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হলেন ৮,৩৮০ জন। ফলে দেশে করোনা পজিটিভের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,৮৩,১৪৩ জন। একই সময় দেশে মৃত্যু হয়েছে ১৯৩ জনের। ফলে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ১৬৪ জন।

সকাল ৮.৪৫: দক্ষিণ দিনাজপুরে নতুন করে ৯ জন করোনা পজিটিভ। বালুরঘাট ১, হরিরামপুর ৮ জন। এ জেলায় সব মিলিয়ে করোনা পজিটিভ ১৬ জন। 
সকাল ৮.২৩:
আজ প্রধানমন্ত্রী মন কি বাত। লকডাউন ৫.০ নিয়ে দিতে পারেন বার্তা।

সকাল ৮.২০: কর্ণাটকের স্বাস্থ্যকর্মীদের অবসর নেওয়ার সময়ের মেয়াদ আরও এক মাস বাড়ানো  হল।
সকাল ৮.১৫:
আমেরিকায় গত ২৪ ঘণ্টায় ৯৬০ জনের মৃত্যু হয়েছে। ফলে সে দেশে আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লক্ষ ৭০ হাজার ছুঁইছুঁই। মৃত্যু হয়েছে  ১ লক্ষ ৩ হাজার  ৭৬৮ জন।

সকাল ৮.০০: আজ চতুর্থ লকডাউনের শেষ দিন।ইতিমধ্যে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। লকডাউন ৫.০’র নয়া নিয়মকানুনও ঘোষণা করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement