BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অক্সফোর্ডের টিকা পরীক্ষা বন্ধ নিয়ে সেরাম ইনস্টিটিউটকে শোকজ DCGI’এর, পালটা জবাব সংস্থার

Published by: Paramita Paul |    Posted: September 9, 2020 8:39 am|    Updated: September 9, 2020 11:44 pm

An Images

ছবি: প্রতীকী

আনলক ফোরেও দেশজুড়ে  বেলাগাম করোনা সংক্রমণ। ভারতে আক্রান্ত ৪৩ লক্ষ ৭০ হাজার  ১২৯ জন। মৃত্যু হয়েছে ৭৩ হাজার ৮৯০ জনের। রাজ্যে মোট আক্রান্ত  ১ লক্ষ  ৯০ হাজার  ৬৩ জন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩,৭৩০ জনের। করোনা সম্পর্কিত সমস্ত আপডেট:

রাত ১১.১২: অক্সফোর্ডের টিকা নিয়ে DCGI’র শোকজ নোটিস পাওয়ার পর তা মেনে চলবে বলে জানাল সেরাম ইনস্টিটউট অফ ইন্ডিয়া।

রাত ১০.৫০:অসমে গত ২৪ ঘণ্টায় করোনার জীবাণু মিলল ২২৩৪জনের দেহে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ১ লক্ষ ৩৩ হাজার। মৃত্যু হয়েছে ৩৯৬ জনের।

রাত ১০:মহারাষ্ট্রের কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ কমছে না কিছুতেই। নতুন করে আক্রান্ত ২৩,৮১৬জন । করোনামুক্ত ১৩,৯০৬। 

রাত ৯.৩৪: রাজস্থানে নতুন করে করোনা আক্রান্ত ১৬১০, মৃত্যু হয়েছে ১৪ জনের। জানাল রাজ্য স্বাস্থ্যদপ্তর।

রাত ৯.২৭:তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫৫৮৪, মৃত ৭৮।

রাত ৯. ১০: অক্সফোর্ডের প্রতিষেধকের ট্রায়াল বন্ধ নিয়ে সেরাম ইনস্টিটউট অফ ইন্ডিয়াকে শোকজ নোটিস পাঠাল DCGI. ভারতে এই সংস্থাই করোনা মোকাবিলায় অক্সফোর্ডের টিকা তৈরি করছে। অক্সফোর্ডে এই ভ্য়াকসিনের ট্রায়াল চলাকালীন একজন অসুস্থ হয়ে পড়ায় বন্ধ হয়ে যায় পরীক্ষামূলক প্রয়োগ।

রাত ৮.২০: লোকাল ট্রেন এই মুহূর্তে চলার কোনও সম্ভাবনাই নেই। সাফ জানিয়ে দিল রেল। 

রাত ৮.০৫: কোভিড হাসপাতালগুলিতে চিকিৎসা পদ্ধতিকে আরও ত্বরাণ্বিত করতে জোর পশ্চিম মেদিনীপুর জেলা টাস্ক ফোর্সের বৈঠকে। 

সন্ধে ৭.৫৯:আগামী রবিবার NEET পরীক্ষার্থীদের যাতায়াতের যাবতীয় ব্যবস্থা করতে হবে রাজ্য সরকারকে। পাশাপাশি কোভিড পজিটিভ হওয়া পরীক্ষার্থীদের প্রয়োজনে আইসোলেশন রুমে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করতে হবে। বুধবার তিনটি পৃথক মামলার জেরে এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। 

সন্ধে ৭.৪৬:সাপ্তাহিক লকডাউনের পরও রাজ্যের করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৩১০৭ জন। মৃত্যু হয়েছে ৫৩ জনের, পরিসংখ্যান স্বাস্থ্যদপ্তরের। 

সন্ধে ৭.২৯: করোনা পরিস্থিতিতে অ্যাডমিট কার্ড ছাড়াই পরীক্ষা হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তরে।  ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র ডাউনলোড করে ছাত্রছাত্রীরা সাদা কাগজে উত্তর লিখবেন। অ্যাডমিট না থাকায় রোল নম্বর থাকবে না। উত্তরপত্রের শুরুতে পড়ুয়াদের শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে।

সন্ধে ৬.৪০: মাত্র পাঁচ সপ্তাহের মাথায় চাকরির নিয়োগপত্র দেওয়া হল করোনায় মৃত মহিলা ASI-এর ছেলেকে। দেওয়া হয়েছে আর্থিক সাহায্য়ও। রাজ্য সরকারের এই সহযোগিতার তুমুল প্রশংসা বিভিন্ন মহলে। 

সন্ধে ৬.৩২: দিল্লিতে একদিনের বিধানসভা অধিবেশন বসছে ১৪ তারিখ। দুপুর ২ টো শুরু অধিবেশন। প্রত্যেক বিধায়ককে মাস্ক পরে, সামাজিক দূরত্ব বজায় রেখে অধিবেশনে যোগ দিতে হবে। 

সন্ধে ৬.২৭: আগামী ১২ তারিখ রাজ্যে পূর্ণ লকডাউন প্রত্যাহার করার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। 

সন্ধে ৬.২০: জম্মু-কাশ্মীরে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ১৬১৭ জন। 

সন্ধে ৬.০২:উত্তরপ্রদেশের করোনা চিত্র ভয়াবহ। নতুন করে আক্রান্ত ৬৭১১, মৃত্য হয়েছে ৬৬জনের।

বিকেল ৫.৩৭: বিহারে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দেড় লক্ষ।

বিকেল ৪.৪০: শ্রীনগরে সমস্ত সরকারি কর্মী ও আধিকারিকদের করোনা পরীক্ষা করা হল।

বিকেল ৪.১৬: অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগের নেতিবাচক ফল মিলেছে। তাহলে ভারতেও কি বন্ধ হয়ে যাবে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ? দায়িত্বে থাকা সেরাম ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, ভারতের ট্রায়ালে কোনও নেতিবাচক ফল মেলে নি। তাই এখনই বন্ধ হচ্ছে।

দুপুর ৩.৩৬: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও এবার ওপেন বুক এক্সাম পদ্ধতিতেই পরীক্ষা হবে। পরীক্ষাসূচি শীঘ্রই ঘোষিত হবে বলে খবর। এই বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মোট ২৪টা কলেজের ৩০ হাজার পড়ুয়া স্নাতক ফাইনালের চূড়ান্ত বর্ষের পরীক্ষা দেবে।

দুপুর ৩.০৫: করোনা কালে আত্মনির্ভরতার রাস্তা প্রশস্ত। ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পে ১০,৩৩৯ কোটি টাকা অনুদান দিল সড়ক পরিবহণ মন্ত্রক। আরও ২৪৭৫ কোটি টাকা দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানাল মন্ত্রক।

দুপুর ২.৪২: পরীক্ষার পর ফলপ্রকাশে আর গড়িমসি নয়। আগামী ১১ সেপ্টেম্বর সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা JEE’র ফল বেরতে পারে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর টুইটে বাড়ল জল্পনা। চলতি বছর করোনা আবহে ১ থেকে ৬ সেপ্টেম্বর JEE নেওয়া হয়েছে দেশজুড়ে। 

দুপুর ১.৩৪: মহারাষ্ট্রে একদিনে আক্রান্ত ৫৩৩ জন পুলিশ কর্মী।

দুপুর ১.৩০: পুদুচেরিতে করোনা একদিনে আক্রান্ত ৩৪১ জন।

দুপুর ১.১২: দেশের সমস্ত ধর্মীয় স্থান খোলা নিয়ে সুপ্রিম কোর্টে জমা পড়ল পিটিশন। করোনা পরিস্থিতিতে দেশজুড়ে ধর্মীয় প্রতিষ্ঠানগুলি হয় বন্ধ, নয়ত নিয়ন্ত্রিত সংখ্যায় ভক্তদের প্রবেশের কথা বলা হয়েছে। এর বিরোধিতা করেই শীর্ষ আদালতে পিটিশন জমা পড়েছে। এ নিয়ে কেন্দ্র ও রাজ্যগুলিকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।

বেলা ১২.৫০: দেশে দৈনিক সংক্রমণের ৬০ শতাংশই রয়েছে পাঁচটি রাজ্যে। আর তার শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। দ্বিতীয় স্থানে অন্ধ্রপ্রদেশ। জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। 

বেলা ১২.৩০: করোনার ছোবলে বাদুড়িয়া পুরসভার চেয়্যারম্যান তুষার সিংহের মৃত্যু হল। 

বেলা ১২.২০: চেন্নাইতেও শুরু হল মেট্রো পরিষেবা।

বেলা ১২.০০: NEET  পিছিয়ে দেওয়ার নতু  আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। এদিন সেই আবেদন খারিজ করল শীর্ষ আদালত।

সকাল ১১.১০: ওড়িশায় একদিনে করোনা আক্রান্ত তিন হাজারের বেশি।

সকাল ১০.৪২: অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়াল।

সকাল ১০.২২: একদিনে রাজস্থানে করোনা আক্রান্ত ৭২৮ জন।

সকাল ১০.০০: কোভিড নিয়মবিধি কার্যকর করতে দিল্লি পুলিশকে বিশেষ নিয়ম জারি করা হচ্ছে। 

সকাল ৯.৪৪: দেশে একদিনে করোনা আক্রান্ত ৮৯ হাজার ৭০৬ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ১১৫ জনের।

সকাল ৯.৩৫: হিমাচল প্রদেশের প্রান্তিক গ্রামগুলিতে করোনা নিয়ে সতর্কতামূলক প্রচার চালাবে আইটিবিপির জওয়ানরা।

সকাল ৯.১০: করোনা আক্রান্ত গাড়ির চালক, হোম কোয়ারেন্টাইনে বাম নেতা সুজন চক্রবর্তী।

সকাল ৮.৫৭: লক্ষ্যমাত্রা পার। গত ২৪ ঘণ্টায় দেশে ১১ লক্ষেরও বেশি লালারসের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সকাল ৮.৪৭: করোনা চিকিৎসায় আশার আলো দেখিয়েছিল প্লাজমা থেরাপি। তাতেও মৃত্যুহার কমানো যাবে না বলে আশঙ্কা প্রকাশ করলেন বিশেষজ্ঞরা।

সকাল ৮.৩০: করোনা মোকাবিলায় ভারতের পাশে রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের সমস্ত শাখা সংস্থাগুলি ভারতের পাশে থাকবে বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের স্পিকার।

সকাল ৮.১৮: দিল্লির ব্লু লাইনে ও পিঙ্ক লাইনেও চালু হল মেট্রো পরিষেবা।

সকাল ৮.১০: ট্রায়ালে নেতিবাচক ফল মিলতেই অ্যাস্ট্রোজেনকার টিকার পরীক্ষামূলক প্রয়োগ স্থগিত করল অক্সফোর্ড।

সকাল ৮.০০: মহামারী আবহে আজ থেকে শুরু হচ্ছে বাংলার বিধানসভা অধিবেশন। মানা হবে কড়া নিয়মবিধি।  বিধানসভা অধিবেশনে অংশ নিচ্ছেন না অর্থমন্ত্রী অমিত মিত্র, পরিবহণ ও সেচ জলসম্পদ মন্ত্রী শুভেন্দু অধিকারী। বয়সজনিত ও শারিরীক অসুস্থতার কারণে সংক্রমণের ঝুঁকি থাকায় আসছেন না আরও কয়েকজন মন্ত্রী এবং বিধায়কও। দুপুর ১টায় শুরু হবে অধিবেশন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement