BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশের রাজনৈতিক পরিবেশ বিপজ্জনক, আর্চ বিশপের মন্তব্যে বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2018 3:53 pm|    Updated: May 22, 2018 4:13 pm

Delhi Archbishop's letter sparks massive row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা নির্দেশিকা আর তাতেই উত্তপ্ত হয়ে উঠল দেশ। উত্তেজনার পারদ ছড়িয়েছে রাজনৈতিক মহলে। নির্দেশের জোর এতটাই প্রবল যে মুখ খুলতে বাধ্য হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আর এই নির্দেশ জারি করে বিতর্কে জড়িয়েছেন দিল্লির আর্চ বিশপ অনীল কুটো। দেশের ধর্মনিরপেক্ষতায় আঘাত করার অভিযোগে তাঁর দিকে আক্রমণ শানাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে আরএসএস। দেশের রাজনৈতিক শিরোনামে আরও একবার ‘ধর্ম’।

[কাঠুয়া কাণ্ডে ন্যায়বিচারের প্রতিশ্রুতি দেওয়ায় মুফতিকে কটূক্তি বিজেপি নেতার]

জাতী-ধর্ম-সম্প্রদায় ভিত্তিক রাজনীতি আমাদের দেশের নতুন কিছু নয়। অনেকদিন ধরেই যা চলছে, তা শেষ হওয়ার কোনও লক্ষ্য দেখা যাচ্ছে না অদূর ভবিষ্যতে। সেই বিতর্কিত রাজনীতিতেই নয়া সংযোজন দিল্লির আর্চ বিশপ অনীল কুটোর নয়া নির্দেশিকা। কী রয়েছে নির্দেশিকায়? নির্দেশিকায় বলা হয়েছে, দেশে যে বিপজ্জনক একটা রাজনৈতিক পরিস্থিতি আমদানি হয়েছে তা আমাদের গণতান্ত্রিক অধিকারে আঘাত হানছে। এই পরিস্থিতি থেকে মুক্তির জন্য অপেক্ষা করতে হবে ২০১৯ পর্যন্ত। তখন নতুন সরকার আসবে। এখানেই থেমে যাননি আর্চ বিশপ অনীল কুটো। সোমবার তিনি সরাসরি নির্দেশিকা জারি করেছেন রাজধানী ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সকল চার্চ ও খ্রিস্টান মিশনারিগুলির জন্য। যেখানে বলা হয়েছে, নতুন সরকারের জন্য প্রার্থণা করার ও প্রতি সপ্তাহের শুক্রবার করে উপবাস পালন করার।

[৩০ ও ৩১ মে ব্যাংক ধর্মঘট, ভোগান্তি এড়াতে আগেভাগেই বেতন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের]

আর্চ বিশপের এই নির্দেশিকাই নাড়িয়ে দিয়েছে রাজধানীর রাজনীতিকে। মুখ খুলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সংখ্যালঘুরা দেশে সুরক্ষিত বলে আশ্বাস দিয়েছেন তিনি। সরকারের পাশে দাঁড়িয়ে সরব হয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মুখতার আব্বাস নকভি। কেন্দ্রের মোদি সরকার জাতি-ধর্ম-সম্প্রদায় নির্বিশেষে সকলের জন্য কাজ করছে বলে জানান তিনি। আর্চ বিশপকে সবচেয়ে বেশি আক্রমণের মুখে পড়তে হয়েছে আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের। টুইটারে তাঁকে আক্রমণ শানিয়েছেন আরএসএস নেতা রাকেশ সিনহা। এমন নির্দেশিকা দেশের ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের উপর সরাসরি আক্রমণ বলে ক্ষোভ প্রকাশ করেছেন এই স্বয়ং নেতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে