BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জানেন, ভারতে কোন সম্প্রদায়ের মানুষ সবচেয়ে বেশি ধনী?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2018 6:25 am|    Updated: September 17, 2019 5:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মধ্যে সবচেয়ে ধনী কোন সম্প্রদায়ের মানুষ? এই প্রশ্নের উত্তর জানাল জাতীয় স্তরের এক সমীক্ষা। সমীক্ষার ফলাফল জানাচ্ছে, জৈনরাই সবচেয়ে ধনী। তুলনায় হিন্দু বা মুসলিমরা ধন সম্পত্তির বিচারে পিছিয়ে। আবার হিন্দু ও মুসলিমদের মধ্যে সম্পত্তির পরিমাণ কিন্তু প্রায় সমান সমান, জানচ্ছে ন্যাশনাল ফ্যামিলি অ্যান্ড হেলথ সার্ভের চতুর্থ রাউন্ডের সমীক্ষা।

[গুজরাট-রাজস্থানে ভয়াবহ আগুন, তিন ছাত্রী-সহ মৃত ৮]

২০১৫-১৬ সালে দেশ জুড়ে প্রায় ৬ লক্ষ বাড়িতে এই সমীক্ষা চালিয়ে দেশের অর্থ-সামাজিক ব্যবস্থার একটা মোটামুটি ছবি প্রকাশ্যে আনার চেষ্টা করা হয়। ওই সমীক্ষার পূর্ণাঙ্গ রিপোর্টি অতি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। কারও বাড়িতে পানীয় জল রয়েছে কি না, টিভি আছে কি না, বাড়ির মালিকের গাড়ি আছে না নেই- এই সব কিছুর উপর ভিত্তি করে সমীক্ষাটি চালানো হয়। রাজ্য, ধর্ম ও জাতপাতের নিরিখে তুল্যমূল্য বিচার করে দেখা হয়, কার কত সম্পত্তি রয়েছে বা কে কত ধনী?

[ঠিকানার প্রমাণপত্র হিসাবে আর বৈধ নয় পাসপোর্ট]

সেখানে যে সমস্ত তথ্য উঠে এসেছে সেগুলি বেশ তাৎপর্যপূর্ণ। গ্রামীণ ভারতের ২৯% মানুষই দেখা যাচ্ছে দারিদ্র্যসীমার একেবারে নিচের দিকে রয়েছেন। শহুরে মানুষ রয়েছেন ৩.৩%। দিল্লি ও পাঞ্জাবের বাসিন্দারা সবচেয়ে বেশি সম্পত্তির মালিক। সেখানকার প্রায় ৬০% বাসিন্দাই ধনী বা বিত্তবান। সবচেয়ে গরিব রাজ্য বিহার। সেখানকার ৫০% মানুষই দারিদ্র্যসীমার নিচের দিকে রয়েছেন। জৈনরা এদেশের সবচেয়ে ধনী সম্প্রদায়। হিন্দু ও মুসলিমরা প্রায় সমান সম্পত্তির মালিক। দেশের মোট সম্পত্তির প্রায় সমান ভাগ হয়েছে দেশের এই দুই সবচেয়ে বেশি সদস্যবিশিষ্ট সম্প্রদায়ের মানুষের মধ্যে। বিত্তের নিরিখে দেশে সবচেয়ে খারাপ অবস্থা তফসিলি জাতি ও উপজাতি ভুক্তদের।

[স্বামীর ভালবাসার পাত্রী, বড় বউয়ের অ্যাসিড হামলায় মৃত্যু সতীনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement