BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেরলের পর দিল্লিতে মাঙ্কিপক্সের থাবা, বিদেশ সফর যোগ না থাকায় বাড়ল উদ্বেগ

Published by: Kishore Ghosh |    Posted: July 24, 2022 1:45 pm|    Updated: July 24, 2022 1:45 pm

Delhi's first Monkeypox Case, Man With No Foreign Travel History | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার মাঙ্কিপক্স (Monkeypox) সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। এর মধ্যেই রবিবারে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়ল ভারতে। এবার দিল্লির (Delhi) এক মাঙ্কি ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। এই নিয়ে চারজন মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলল দেশে। তবে রাজধানীর নয়া আক্রান্ত আলাদা করে উদ্বেগ বাড়িয়েছেন। ওই ব্যক্তির বিদেশ সফরের কোনও যোগ নেই। তারপরেও আক্রান্ত হওয়ায় কপালে চিন্তার ভাঁজ বিশেষজ্ঞদের।

জানা গিয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্তের বয়স ৩১ বছর। তিনি পশ্চিম দিল্লির বাসিন্দা। সম্প্রতি হিমাচলের মানালিতে একটি পার্টিতে যোগ দেন। শরীরে উপসর্গ থাকায় তিন দিন আগে যুবককে রাজধানীর মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি করা হয়। তাঁর নমুনা ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়। সেই রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে। দিল্লির যুবক দেশে চতুর্থ মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তি হলেও চিন্তায় ফেলেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের। যেহেতু তাঁর বিদেশ সফরের যোগ নেই। যেখানে অন্য তিন মাঙ্কিপক্স আক্রান্ত বিদেশ সফর করেই দেশে ফেরেন। এরপরেই তাঁদের শরীরে উপসর্গ দেখা দেয়। এক্ষেত্রে বিদেশ না গিয়েও সংক্রামিত হওয়া চিন্তায় পড়েছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: সেপ্টেম্বরে মোদি-জিনপিং বৈঠকের সম্ভাবনা, পূর্ব লাদাখের সংঘাত নিয়ে আলোচনা!]

ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হন কেরলের এক ব্যক্তি। তিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছিলেন। ওই ব্যক্তি বিদেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন বলেও জানা গিয়েছিল। এছাড়াও দুবাই থেকে কেরলে ফেরা আরও এক যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন।

[আরও পড়ুন: ‘ভারাক্রান্ত মনে একনাথ শিণ্ডেকে মুখ্যমন্ত্রী মানতে বাধ্য হয়েছি’, মহারাষ্ট্রের BJP সভাপতির মন্তব্যে শোরগোল]

ইতিমধ্যে ৭৫টি দেশে ১৬ হাজার মাঙ্কিপক্সে সংক্রমিতের হদিশ মিলেছে। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। অধিকাংশই ইউরোপের বাসিন্দা। ভাইরাসটি অতি সংক্রামক হওয়ায় ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় সচেতনতা বাড়াতে শনিবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছে হু। যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিয়েছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসকরা। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে