BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেখতে বিজেপির প্রতীক পদ্মের মতো, ‘ড্রাগন ফ্রুটে’র নামই বদলে দিল গুজরাট সরকার

Published by: Abhisek Rakshit |    Posted: January 20, 2021 9:17 pm|    Updated: January 20, 2021 9:26 pm

Dragon fruit renamed as 'Kamalam'; Gujarat CM Vijay Rupani explains the reason | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ড্রাগন ফ্রুট’ (Dragon fruit) নামটি চিনের (China) সঙ্গে যুক্ত। আর তাই গুজরাট (Gujrat) সরকার পালটেই দিল বিখ্যাত এই ফলটির নাম। এবার থেকে নরেন্দ্র মোদির (Narendra Modi) রাজ্যে এই ফলকে ডাকা হবে ‘কমলম’ (Kamalam) নামে। মঙ্গলবার এমনই ঘোষণা করেছে বিজয় রূপানি সরকার। সংস্কৃতে এই ‘কমলম’ শব্দের অর্থ হল পদ্ম। এটির বাইরের দিকটি দেখতে অনেকটা পদ্মফুলের মতো। আর তাই সেটির এমন নাম দেওয়া হয়েছে।

সম্প্রতি গুজরাটে ‘চিফ মিনিস্টার হর্টিকালচার ডেভেলপমেন্ট মিশন’ চালু করা হয়েছে। মঙ্গলবার তারই উদ্বোধনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। সেখানেই তিনি বলেন, “ড্রাগন ফল নামটি আসলে চিনের সঙ্গে যুক্ত। তাই আমরা এই ফলটির নাম পরিবর্তন করেছি। যেহেতু এটির বাইরের দিকটি পদ্মফুলের মতো দেখতে, তাই আমরা এটির নাম বদলে কমলম রেখেছি। আপাতত পেটেন্টের জন্য আবেদন জানানো হয়েছে। তবে গুজরাটে ফলটিকে কমলম নামেই ডাকা হবে।” প্রসঙ্গত, পদ্ম হল বিজেপিরই প্রতীক। এছাড়া গান্ধীনগরে (Gandhinagar) গুজরাট BJP’র সদর দপ্তরের নামও কমলম। তবে বিজয় রূপানি জানান, “এই নাম পরিবর্তনের সঙ্গে রাজনীতির কোনও যোগাযোগ নেই। আসলে ফলটি দেখতে পদ্মের মতোই।”

[আরও পড়ুন: OMG! নিরাপত্তার বালাই নেই, রিকশায় সওয়ারি একলা ইমরান খান! ব্যাপারটা কী?]

আকার এবং স্বাদে একেবারেই আলাদা এই ড্রাগন ফ্রুট। মূলত মধ্য আমেরিকায় (America) এই ফলটি পাওয়া যায়। তবে বর্তমানে বিশ্বের বহু দেশে এই ড্রাগন ফলের চাষ হয়। ভারতের বিভিন্ন শহরে এই ফলটি পিটায়া নামেও ডাকা হয়। কেজিপ্রতি দাম ৩৫০ থেকে ৫০০ টাকা। মনে করা হয়, হাঁপানি এবং মধুমেহ বা ডায়বেটিস রোগের চিকিৎসায় এই ফল খুবই কার্যকরী। তবে গবেষকদের এমনও দাবি, এই ফলে ক্যানসার দূর করার মতো উপাদানও রয়েছে। যদিও বিষয়টি নিয়ে কিছুটা হলেও বিতর্কও দেখা দিয়েছে।

[আরও পড়ুন: ৬০ মিনিটে ‘বুলেট থালি’ শেষ করতে পারলে জিতবেন একটি এনফিল্ড বাইক, জানেন কোথায়?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে