BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

JEE Mains 2021: ঘোষিত পরের দু’দফা পরীক্ষার দিনক্ষণ

Published by: Paramita Paul |    Posted: July 6, 2021 8:13 pm|    Updated: July 6, 2021 8:23 pm

Education Minister Ramesh Pokhriyal announced JEE Main to be conducted from July 20-25 and July 27 to Aug 2 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ব্যুরো: JEE মেইনসের (JEE Mains) পরবর্তী দুটি সেশনের দিনক্ষণ ঘোষিত হল। মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক পরীক্ষার সূচি ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, চলতি শিক্ষাবর্ষের তৃতীয় সেশনের পরীক্ষা হবে ২০-২৫ জুলাই। চতুর্থ সেশনের পরীক্ষা হবে ২৭ জুলাই থেকে ২ আগস্টের মধ্যে। উল্লেখ্য, চলতি বছর থেকে পরীক্ষার্থীদের সুবিধার্থে চারটি ভাগে পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রথম ও দ্বিতীয় দফার পরীক্ষা ইতিমধ্যে শেষ হয়েছে। করোনা আবহের জন্য দুটি সেশন বাকি ছিল। এবার সেই পরীক্ষারও দিন ঘোষণা করা হল। আগামী ৯ আগস্ট চূড়ান্ত মেরিট লিস্ট প্রকাশিত হবে।

 

এদিকে রাজ্যে গত বছর মার্চ থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস হচ্ছে না। করোনার জেরে অনলাইন ক্লাসই ভরসা। এই পরিস্থিতিতে কবে থেকে আবার ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবে, তা নিয়ে চলছে আলোচনা। রাজ্যের শিক্ষামন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু আগামীকাল অর্থাৎ বুধবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছেন। মঙ্গলবার সন্ধে পর্যন্ত বৈঠকের ‘অ্যাজেন্ডা’ জানানো হয়নি। উপাচার্যদের অনুমান, কলেজ-বিশ্ববিদ্যালয়ে কোভিড বিধি মেনে ক্লাস শুরুর বিষয়ে তাঁদের মতামত চাইতে পারে উচ্চশিক্ষা দপ্তর।

[আরও পড়ুন: ‘আশা করি ঈশ্বর আগামী বছর রথযাত্রার অনুমতি দেবেন’, পুরীর রথ নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের]

প্রতিবেশী রাজ্য বিহারে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন শুরু হয়েছে। অন্য আরও কয়েকটি রাজ্য এই পথে এগিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্য বিশ্ববিদ্যালয়ের এক উপাচার্য জানিয়েছেন, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাকর্মী ও আধিকারিকদের কোভিড ভ্যাকসিন দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের সবার বয়স ১৮-র বেশি। তাদেরও টিকাকরণ চলছে। যাদের অন্তত একটি ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে, তাদের নিয়ে ক্লাস শুরু করা যেতেই পারে। রাজ্য বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন শিক্ষামন্ত্রী। দপ্তরের শীর্ষ আধিকারিকরাও থাকবেন।

এখনও রাজ্যের করোনা পরিস্থিতি খুব সন্তোষজনক নয়। সেকথা মাথায় রেখে এখনই কলেজ-বিশ্ববিদ্যালয় না খোলার পক্ষে রয়েছেন কেউ কেউ। আপাতত অনলাইন ক্লাসেই জোর দিচ্ছেন তাঁরা। স্নাতক-স্নাতকোত্তরের সেমেস্টার পরীক্ষা চলছে অনলাইনে। গত কয়েক বছর ধরে স্নাতকে প্রথম বর্ষের ভরতি প্রক্রিয়া অনলাইনে চলছে। বৈঠকে সেই প্রক্রিয়া নিয়েও আলোচনা হতে পারে। 

[আরও পড়ুন: গ্রেপ্তার না করলে পুলিশের কাছে হাজিরা দিতে আপত্তি নেই, জানালেন টুইটার ইন্ডিয়ার কর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement