১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আর্থিক তছরুপের মামলায় ধৃত ICICI ব্যাংকের প্রাক্তন সিইও চন্দা কোচারের স্বামী

Published by: Paramita Paul |    Posted: September 7, 2020 9:52 pm|    Updated: September 7, 2020 9:52 pm

Ex-ICICI Bank CEO's Husband Arrested Over Money Laundering

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনৈতিকভাবে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ আগেই উঠেছিল। অভিযোগ ছিল, ঋণ পাইয়ে দেওয়ার বদলে মোট টাকা ঘুষ নিয়েছিলেন তিনি। এবার সেই আর্থিক তছরুপের অভিযোগে সোমবার রাতে ICICI ব্যাংকের প্রাক্তন সিইও চন্দা কোচারের স্বামী দীপক কোচারকে (Deepak Kochhar) গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

২০১৯ সালের শুরুর দিকে চন্দা, তাঁর স্বামী ও ভিডিওকন গ্রুপের কর্তা বেণুগোপাল ধুতের বিরুদ্ধে মামলা করে ইডি। অভিযোগ, তাঁরা বেআইনিভাবে ব্যাঙ্ক থেকে ১৮৭৫ কোটি টাকা ঋণ পাইয়ে দিয়েছেন। এদিন ইডি সূত্রে খবর, ভিডিওকন সংস্থার সঙ্গে ICICI ব্যাংকের একটি লেনদেনে বড় অঙ্কের গণ্ডগোল রয়েছে। সে প্রসঙ্গে জিজ্ঞাসাবাদ করা হলে এদিন সুদত্তর দিতে পারেননি দীপক। এরপরই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর।

ICICI ব্যাংকের সিইও পদে থাকাকালীন অবৈধ উপায়ে ওই বেসরকারি সংস্থাকে ঋণ মঞ্জুর করেছেন চন্দা বলেও অভিযোগ উঠেছিল।  বিতর্কের পরই ২০১৮ সালের সিইও পদ থেকে আগাম অবসর নিয়েছিলেন তিনি। এর পরে ওই তিন জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। তাতে বলা হয়েছিল, বেণুগোপাল ধুতের দু’টি সংস্থা ভিডিওকন ইন্টারন্যাশনাল ইলেকট্রনিক্স লিমিটেড ও ভিডিওকন ইন্ডাস্ট্রিজ লিমিটেড বেআইনি লেনদেনে যুক্ত। এছাড়া বেণুগোপাল ধুতের প্রতিষ্ঠত গুজরাটের সংস্থা সুপ্রিম এনার্জি ও দীপক কোচারের নিয়ন্ত্রিত নিউ পাওয়ার রিনিউয়েবলসের নামও এফআইআরে উল্লেখ করে সিবিআই। তাদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা এবং প্রতারণা দমন আইনে বিঘ্ন ঘটানোর অভিযোগ উঠেছে। দফায় দফায় তাদের জেরা করা হচ্ছিল। এদিন সেই জেরা চলাকালীনই দীপককে গ্রেপ্তার করল ইডি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে