BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

মোদি সরকারের বড় ধাক্কা, NDA ছাড়ল সবচেয়ে পুরনো সঙ্গী অকালি দল

Published by: Paramita Paul |    Posted: September 26, 2020 11:14 pm|    Updated: October 1, 2020 2:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি বিলের বিরোধিতা করে এনডিএ (NDA) ছাড়ল সবচেয়ে পুরনো জোটসঙ্গী শিরোমণি অকালি দল (SAD)। শনিবার দীর্ঘ বৈঠকের পর জোট ছাড়ার কথা ঘোষণা করে অকালি দলের শীর্ষ নেতৃত্ব। রবিবার থেকেই তিন কৃষি বিলের বিরোধিতা করে পাঞ্জাবে টানা আন্দোলনে নামছেন তাঁরা। 

সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে তিনটি কৃষি বিল পাশ করিয়েছে মোদি সরকার। তিনটি বিল কৃষকদের স্বার্থক্ষুণ্ণ করছে বলে দাবি করেছেন বিরোধীরা। সেই সুরে গলা মিলিয়েছে বিজেপির সবচেয়ে পুরনো জোটসঙ্গী অকালি দলও। বিরোধিতা করে আগেই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী  হরসিমরত কৌর বাদল। সেই সময়ে অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল জানিয়েছিলেন, হরসিমরত কৌর বাদল মোদির দ্বিতীয় মন্ত্রিসভা (Modi Cabinet) থেকে বেরিয়ে গেলেও অকালি দল সরকারকে সমর্থন করবে। একইসঙ্গে নতুন কৃষি বিলের বিরোধিতাও করবে।  কিন্তু তাঁদের অবস্থানকে ভাল চোখে দেখছিলেন না পাঞ্জাবের কৃষকরা। দলের অন্দরেও ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। এরপরই শনিবার শীর্ষ নেতৃত্ব দীর্ঘ বৈঠকে জোট ছাড়ার সিদ্ধান্ত নেয়।

এদিন অকালি দলে তরফে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, ”শিরোমণি অকালি দল এনডিএ জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, কেন্দ্র সরকার এমএসপি বা ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি রক্ষা নিয়ে নিয়ে সরকারিভাবে কোনও নিশ্চয়তা দিতে নারাজ। এ নিয়ে একগুঁয়ে মনোভাব এবং পাঞ্জাবি-শিখ ইস্যুতে কেন্দ্রের মনোভাবের বিরোধিতা করে জোট ভাঙা হল।”

[আরও পড়ুন : ‘দেশের জন্য প্রয়োজনে গুলিও খেতে পারি’, হুমকি ফোন পেয়েও নির্ভীক রবি কিষেণ]

‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল’ – এই তিনটি বিল পাশ হলে কৃষকদের অনেকটাই সুবিধা হবে বলে একাধিকবার দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীরা।  তা মানতে নারাজ বিরোধী ও কৃষক সংগঠনগুলি। বিরোধী চাপ তো ছিলই এবার সবচেয়ে পুরনো জোটসঙ্গী হাত ছাড়ায় কেন্দ্র আরও চাপে পড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : তুতিকোরিন থানায় বাবা-ছেলের মৃত্যুর ঘটনায় চার্জশিট দিল CBI, অভিযুক্ত ৯ পুলিশকর্মী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement