BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইতিহাস গড়ে ভারতীয় নৌসেনায় প্রথম মহিলা পাইলট শুভাঙ্গী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 23, 2017 3:34 am|    Updated: September 22, 2019 7:16 pm

First woman pilot, 3 woman officers pass out from Naval Academy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় নৌসেনায় নারীশক্তির জয়জয়কার। এই প্রথম ভারতীয় নৌসেনায় পাইলটের ভূমিকায় সসম্মানে উত্তীর্ণ হলেন উত্তরপ্রদেশের কন্যা শুভাঙ্গী স্বরূপ। সেই সঙ্গে এই প্রথম মহিলা অফিসারদের একটি ব্যাচ ন্যাভাল অর্নামেন্ট ইন্সপেকশন(NAI) শাখায় আত্মপ্রকাশ করল। এতদিন এই শাখায় পুরুষদেরই একাধিপত্য ছিল। বুধবার আনুষ্ঠানিকভাবে মহিলা অফিসারদের এই ব্যাচটি নৌসেনায় যোগদান করল।

কন্নুরে নৌসেনার অ্যাকাডেমিতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে নির্দিষ্ট কোর্সের শেষে ৩২৮ জন ক্যাডেটস নৌসেনা, উপকূলরক্ষী বাহিনী ও ওভারসিজ ক্যাডেট পদে যোগ দিলেন। তবে এদিনের অনুষ্ঠানের আকর্ষণের কেন্দ্রে ছিলেন শুভাঙ্গী। তবে সেনার বিমান ওড়াতে এরপরও তাঁকে হায়দরাবাদে এয়ারফোর্স অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নিতে হবে। NAI শাখায় যোগ দেওয়া আরও তিন মহিলা আস্থা, রূপা ও শক্তিময়া জানিয়েছেন, তাঁদের দেখে মেয়েরা আরও বেশি করে এই পেশায় আসুক, সেটাই তাঁরা চান।

১৯৯১-তে নৌসেনায় মহিলাদের যোগদানে সবুজ সঙ্কেত মেলে। তবে বেশ কিছু শাখায় এতদিন মহিলাদের নেওয়া হত না। চিফ অফ ন্যাভাল স্টাফ সুনীল লাম্বা সম্প্রতি সেই অচলায়তন ভাঙতে উদ্যোগী হন। আর তাঁর উদ্যোগেই এই প্রথম মহিলা পাইলট পেল নৌসেনা। এদিনের অনুষ্ঠানে কৃতী ক্যাডেটসদের পুরস্কৃতও করা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে