BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পেট্রল ও ডিজেলের শুল্ক বাবদ কত টাকা আয় কেন্দ্রের, সংসদে জানালেন অর্থমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: December 15, 2021 12:53 pm|    Updated: December 15, 2021 12:53 pm

FM Nirmala Sitharaman says, govt earned over ₹3.71 lakh cr in FY21 from VAT on petrol and diesel। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে দেশজুড়ে তোলপাড় চলেছে প্রায় গোটা ২০২১ সাল জুড়েই। অবশেষে চাপে পড়ে গত নভেম্বরে শুল্ক কমিয়েছে কেন্দ্র। এবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানালেন গত ৩ বছরে পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) কর থেকে কেন্দ্রীয় সরকারের মোট ৮.০২ লক্ষ কোটি টাকা আয় হয়েছে। তার মধ্যে শুধুমাত্র ২০২০-২১ অর্থবর্ষে আয় হয়েছে ৩.৭১ লক্ষ কোটি টাকা। লোকসভায় এই হিসেব জানিয়েছেন অর্থমন্ত্রী।

নির্মলা তাঁর হিসেবে জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবর্ষে পেট্রল ও ডিজেলের শুল্ক বাবদ কেন্দ্রের উপার্জন হয়েছে ২ লক্ষ ১০ হাজার ২৮২ কোটি টাকা। পরের অর্থবর্ষ, ২০১৯-২০ -তে শুল্ক বাবদ কেন্দ্র পেয়েছে ২ লক্ষ ১৯ হাজার ৭৫০ কোটি টাকা। এরপর ২০২০-২১ অর্থবর্ষে ৩ লক্ষ ৭১ হাজার ৯০৮ কোটি টাকা শুল্ক বাবদ রোজগার করেছে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: হাওড়ায় ১২ হাজার কোটির বিনিয়োগ, দেড় লক্ষ কর্মসংস্থানের হদিশ দিল রাজ্য সরকার]

রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০১৮ সালের ৫ অক্টোবর পেট্রলের উপরে ভ্যাট তথা আবগারি শুল্ক ছিল ১৯ টাকা ৪৮ পয়সা। যা ২০২১ সালের ৪ নভেম্বরে এসে দাঁড়ায় ২৭ টাকা ৯০ পয়সায়। একই ভাবে ডিজেলের উপরে আবগারি শুল্ক ওই সময়ে ১৫.৩৩ টাকা থেকে বেড়ে হয়েছে ২১.৮০ টাকা।

২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের জুলাই মাসের মধ্যবর্তী সময়ে দুই জ্বালানিরই দাম অনেকটাই কমে যায়। ওই সময়কালে পেট্রলের শুল্ক ১৯.৪৮ টাকা টাকা থেকে কমে হয় ১৭.৯৮ টাকা। ডিজেলের ক্ষেত্রে তা ১৫.৩৩ টাকা থেকে কমে ১৩.৮৩ টাকা হয়।

কিন্তু ২০২১ সালের ২ ফেব্রুয়ারি থেকে দুই জ্বালানির উপরে আবগারি শুল্ক লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। যার ফলে পেট্রল ও ডিজেলের লিটার প্রতি মূল্য আকাশছোঁয়া হয়ে যায়। নাভিশ্বাস ওঠে আমজনতার। প্রতিবাদে মুখর হয় বিরোধীরা। শেষ পর্যন্ত এবছরের দিওয়ালির ঠিক আগে গত ৩ নভেম্বর পেট্রলের আবগারি শুল্ক ১ লিটারে ৫ টাকা কমানো হয়। ডিজেলের ক্ষেত্রে হ্রাস হয় ১০ টাকা। এই সিদ্ধান্তে স্বস্তির নিঃশ্বাস ফেলে দেশের সাধারণ নাগরিকরা।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে অভিযুক্তদের বিরুদ্ধে ‘খুনের চেষ্টা’র ধারা যোগের অনুমতি আদালতের, অস্বস্তিতে BJP]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে