BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাভাসার জায়গায় নয়া নির্বাচন কমিশনারের পদে বসলেন প্রাক্তন অর্থসচিব রাজীব কুমার

Published by: Monishankar Choudhury |    Posted: August 21, 2020 10:46 pm|    Updated: August 21, 2020 10:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মুখ্য নির্বাচন কমিশনারের পদে বসলেন প্রাক্তন অর্থসচিব রাজীব কুমার। কয়েকদিন আগেই জল্পনা উসকে নির্বাচন কমিশন থেকে ইস্তফা দেন অশোক লাভাসা।

[আরও পড়ুন: গ্রামের শান্ত ছেলেটা নাম লিখিয়েছে জঙ্গি সংগঠনে! রাজ্জাকের গ্রেপ্তারিতে অবাক বসিরহাটের মানুষ]

নির্বাচন কমিশন থেকে ইস্তফা দিয়ে ফিলিপিন্সের এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি)-র ভাইস প্রেসিডেন্ট নিযুক্ত হয়েছেন লাভাসা। তবে এই পদক্ষেপ যে রাজনৈতিক জল্পনার বাইরে রয়েছে তা বলা যাবে না। এমনিতেই শাসকদলের সঙ্গে তেমন বনিবনা ছিল না লাভাসার। গত লোকসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহকে বাকি দুই নির্বাচন কমিশনারের মতো ক্লিনচিট দিতে আপত্তি করেছিলেন তিনি। নির্বাচন শেষে সেই লাভাসা ও তাঁর পরিবারের বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পত্তির অভিযোগ আনে আয়কর বিভাগ। বৈদেশিক মুদ্রা আইন ভাঙার অভিযোগে লাভাসার ছেলে আবিরের বিরুদ্ধে তদন্ত শুরু করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে লাভাসা সততার মূল্য দিতে হচ্ছে বলে সেই সময় মন্তব্য করেছিলেন লাভাসা।

২০২১ সালের এপ্রিলে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা অবসর নিচ্ছেন। তাঁর পরে সম্ভবত অশোক লাভাসাই মুখ্য নির্বাচন কমিশনার হতেন। আরও এক বছর তাঁর কার্যকালের মেয়াদ বাকি ছিল। গত সপ্তাহেই এডিবি’র তরফে ঘোষণা করা হয়, “অশোক লাভাসাকে এডিবি’র ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করা হচ্ছে। আগামী ৩১ আগস্ট ওই পদ থেকে অবসর নিচ্ছেন দিবাকর গুপ্তা। তাঁর জায়গায় আসছেন লাভাসা।”

[আরও পড়ুন: তিরুবন্তপুরম বিমানবন্দরের হস্তান্তর রুখতে মরিয়া চেষ্টা, আদালতের দ্বারস্থ কেরল সরকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement