BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

সংকটে দেশবাসী, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের দাম কমানোর আরজি জানাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: April 26, 2021 7:42 pm|    Updated: April 26, 2021 7:58 pm

covid

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংকটের দিনে সাধারণ মানুষের কথা চিন্তা করে করোনা ভ্যাকসিনের দাম কমান। সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেকের কাছে এমনই আরজি জানাল কেন্দ্র।

১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তার আগেই সেরামে তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের দাম কমাতে বলা হল। এই দুই সংস্থা টিকার দাম ঘোষণার পর থেকেই বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা এর চড়া মূল্য নিয়ে সরব হয়েছিলেন। কেন্দ্র ও রাজ্যের মধ্যে দামের তারতম্য নিয়েও ক্ষোভ উগরে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই কেন্দ্রের তরফে দাম কমানোর আরজি জানানো হল।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় অবসরপ্রাপ্ত চিকিৎসকদের ফেরাচ্ছে সেনাবাহিনী]

করোনার বারবাড়ন্তের মধ্যে কেন্দ্র, রাজ্য ও বেসরকারি হাসপাতালের জন্য কোভিশিল্ডের (Covishield) দাম জানিয়েছিল সেরাম ইনস্টিটিউট। বলা হয়েছিল, ৪০০ টাকার বিনিময়ে সরকারি হাসপাতালগুলি কোভিশিল্ডের একটি ডোজ পাবে। বেসরকারি হাসপাতালকে ডোজপিছু খরচ করতে হবে ৬০০ টাকা। তবে কেন্দ্রকে ১৫০টাকার বিনিময়েই প্রতি ডোজ দেওয়া হবে।

এদিকে টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক গত শনিবার জানিয়ে দেয়, সরকারি হাসপাতাল প্রতি ডোজ কোভ্যাক্সিন (Covaxin) কিনতে পারবে ৬০০ টাকায়। যেখানে বেসরকারি হাসপাতালকে ডোজপিছু দিতে হবে ১২০০ টাকা। অর্থাৎ দ্বিগুণ মূল্যে বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে করোনা টিকা। দেশকে পর্যাপ্ত টিকা দেওয়ার পর তা রপ্তানিও করা হবে বলে জানায় সংস্থা। সেক্ষেত্রে আনুমানিক ১১২৩ থেকে ১৪৯৮ টাকা মূল্য ধার্য করা হয়েছে। কেন্দ্রের আবেদনে দুই সংস্থা ইতিবাচক সাড়া দেয় কি না, সেটাই এখন লাখ টাকার সওয়াল।

[আরও পড়ুন: বিনামূল্যে টিকার ঘোষণা কেজরিওয়ালেরও, মঙ্গলবার থেকে কারফিউ জারি কর্ণাটকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement