১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আধারে নামের বানান ভুল? জিএসটি গেরোয় সংশোধনে এবার পকেটে কোপ!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 6, 2018 4:56 pm|    Updated: February 6, 2018 4:56 pm

Govt mulls 18% GST on Aadhaar updation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার নিয়ে এবার নয়া গেরোয় পড়তে চলেছেন আমআদমি। আধারের নামের বানান ভুল বা অন্যান্য কোনও তথ্য ভুল এলে সংশোধনের রাস্তা খোলা। এবার তা করতে গিয়েই বেশি কোপ পড়তে পারে পকেটেও।

প্রশাসনের কাজে হস্তক্ষেপ করে চিঠি রাজ্যপালের, সংসদে সরব তৃণমূল ]

সূত্রের খবর, আধার সংশোধনীতেও ১৮ শতাংশ জিএসটি ধার্য করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ফলে আধারের কোনও তথ্য ভুল এলে, তা সংশোধন করার ক্ষেত্রে এবার বেশি টাকা নেওয়া হতে পারে। তবে নির্দিষ্ট কিছু পরিষেবা দেওয়ার ক্ষেত্রেই ধার্য হচ্ছে এই পণ্য-পরিষেবা কর। এতদিন ডেমোগ্রাফিক বা বায়োমেট্রিক সংশোধনীর ক্ষেত্রে ২৫ টাকা করে নিত ইউআইডিএআই কর্তৃপক্ষ। তার উপর ধার্য হতে চলেছে জিএসটি। ফলে এর সঙ্গে যুক্ত হবে প্রায় সাড়ে চার টাকা। এর দরুন সংশোধনীতে এবার অর্থব্যয় বেশি।

এবার নিশানায় হাসপাতাল, কাশ্মীরে জঙ্গিদের গুলিবৃষ্টিতে শহিদ পুলিশকর্মী ]

প্রশ্ন উঠছে জিএসটি চালু হওয়ার পর থেকে কি আধার সংশোধনীতে গ্রাহকদের থেকে যেমন তেমন অর্থ নেওয়া হবে? অর্থাৎ জিএসটি কে ঢাল করে কি অপব্যবহার শুরু হবে? সাধারণভাবে জিএসটি নিয়ে বেশ ধোঁয়াশা আছে আমআদমির মধ্যে। বিশেষত ছোট ব্যবসায়ীরা এর ভুক্তভোগী। তবে আধারের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তা ধার্য হলে নিয়মকানুন জেনে রাখতে হবে প্রত্যেককেই। কেননা সমস্ত জরুরি ক্ষেত্রেই বাধ্যতামূলক হচ্ছে আধার। ফলে আধারের তথ্য সঠিক থাকা বাঞ্ছনীয়। তবে আধারের কোনও কাজে যদি অতিরিক্ত অর্থ দাবি করা হয়, তবে অভিযোগ জানানোর জন্য ইতিমধ্যেই একটি সেল তৈরি করেছে কর্তৃপক্ষ। সেখানে অনেকেই অভিযোগ জানিয়েওছেন। জিএসটি যদি ধার্য হয় এবং তার অপব্যবহার হয় তবে সেই বিষয়ও সাধারণ মানুষ কর্তৃপক্ষের গোচরে আনতে পারবেন। এক টুইট বার্তায় ইউআইডিএআই জানিয়েছে, আধারের সংশোধনীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নথিপত্র থাকতে হবে। তবে বায়োমেট্রিক বা মোবাইল নম্বর আপডেটের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়।

‘আরও ছেলে থাকলে সেনায় পাঠাতাম’, চোখে জল নিয়ে মন্তব্য শহিদ জননীর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে