BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ব্যায়াম নয়, ‘ফিট’ থাকতে মহিলাদের গেরস্থালি কাজের দাওয়াই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 11, 2017 3:27 pm|    Updated: September 24, 2019 6:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলারা ফিট থাকতে চান? তবে জাঁতাকলে মশলা পেষাই করুন, ঘরে ঝাঁটা দিন, কলসিতে জল ভরুন। তাহলেই অনায়াসে শরীর স্বাস্থ্য ঠিক রাখা যাবে। এমনই পরামর্শ দিয়ে বিতর্ক তৈরি করল রাজস্থানের শিক্ষা দপ্তরের মাসিক ম্যাগাজিন।

শিভিরা নামের ম্যাগাজিনটি মূলত প্রকাশিত হয় স্কুল শিক্ষিকাদের কথা মাথায় রেখে। যেখানে শিক্ষামূলক বিভিন্ন বিষয় তুলে ধরা হয় প্রতি মাসে। নভেম্বরের ২৫ পাতার ইস্যুতে অন্যান্য উপন্যাসের পাশাপাশি প্রকাশিত হয়েছে স্বাস্থ্য ভাল রাখার সহজ উপায়ের ১৪টি পরামর্শ। আর সেখানেই মহিলাদের বাড়ির কাজ করেই সুস্থ থাকতে বলা হয়েছে। অর্থাৎ পুরুষতান্ত্রিক সমাজে মহিলাদের যে বাড়ির ভিতরই থাকা শ্রেয়, এ পরামর্শ যেন তেমন ইঙ্গিতই দিচ্ছে। শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা সাধারণত সকালে ঘুম থেকে উঠে হাঁটা, দৌড়নো, সাঁতার কাটা অথবা অন্যান্য ব্যায়াম করার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু রাজস্থান প্রশাসন লেখার অক্ষরে ছাপিয়ে মহিলাদের গৃহকাজে নিপুণা হওয়ারই পরামর্শ দিচ্ছে। শুধু তাই নয়, খাবার খেতে হবে এক্কেবারে সাদামাটা। আর খাবারকে প্রসাদ হিসেবে গ্রহণ করতে বলছে ম্যাগাজিনটি। এছাড়া মদ্যপান ও ঠান্ডা পানীয় পান করার না পরামর্শও দেওয়া হয়েছে। বিশেষ করে দুটি বিদেশি কোম্পানি কোকা কোলা ও পেপসির নাম উল্লেখ করা হয়েছে।

[বারণ না শুনে যোগ শেখানোর ফল, মুসলিম শিক্ষিকার বাড়িতে হামলা]

পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিসের জাতীয় সচিব কবিতা শ্রীবাস্তব এমন পরামর্শের তীব্র বিরোধিতা করে বলছেন, রাজস্থান প্রশাসন মহিলাদের সেই গতানুগতিক ধাঁচ থেকে বেরিয়ে আসতে দিতে নারাজ। সেই কারণেই ম্যাগাজিনে এমন পরামর্শ দেওয়া হচ্ছে। যা মহিলাদের সার্বিক উন্নতিতে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলেই মনে করছেন তিনি। ম্যাগাজিনের প্রধান সম্পাদক নথমাল দিদেল অবশ্য বিষয়টি সাফাই দিয়ে বলছেন, “আমাদের সমাজে মহিলারা চিরকাল এই রোজনামচাতেই অভ্যস্ত। তা থেকে অনুপ্রাণিত হয়েই এমন পরামর্শ দেওয়া হয়েছে। তবে এর পিছনে অন্য কোনও নেতিবাচক উদ্দেশ্য নেই।” তবে ম্যাগাজিনের তরফে যতই সাফাই দেওয়া হোক, এর আগেও এ রাজ্যের শিক্ষা দপ্তরকে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। স্কুলের একটি পাঠ্যবইয়ে মাংস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। তাতে শরীরের নানা ক্ষতি হয় বলে ব্যাখ্যা করে বিতর্কে জড়িয়েছিল শিক্ষা দপ্তর।

[দিল্লির হাওয়া বিষিয়ে তুলছে পাকিস্তান, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement