BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নোট বাতিল-জিএসটি চালুর সুফল! নয়া করদাতার সংখ্যা বাড়ল রেকর্ড পরিমাণ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 30, 2018 6:12 pm|    Updated: August 24, 2018 5:17 pm

GST, note ban brought 1.8 mn more people into I-T net

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিল ও জিএসটির পরে বড়সড় সাফল্য কেন্দ্রের মোদি সরকারের। ২০১৭-২০১৮ অর্থবর্ষে বিপুল পরিমাণ অতিরিক্ত কর সংগ্রহ করতে সক্ষম হয়েছে অর্থমন্ত্রক। যার মধ্যে রেকর্ড সংখ্যক নয়া করদাতা যুক্ত হয়েছেন সামগ্রিক কাঠামোয়, বলে অর্থমন্ত্রক সূত্রে খবর।

[কাশ্মীরে বড় সাফল্য সেনার, খতম হিজবুল কমান্ডার সমীর টাইগার-সহ ২ জঙ্গি]

কেন্দ্রে ক্ষমতায় আসার পরে নরেন্দ্র মোদি সরকারের কাছে অন্যতম চ্যালেঞ্জ ছিল কর ফাঁকি দেওয়া বন্ধ করা। নোট বাতিল ও জিএসটির মাধ্যমে যা বন্ধ করতে পারবে বলে আসা করেছিল নয়াদিল্লি। সূত্রের খবর, ফল মিলেছে হাতনাতে। অর্থমন্ত্রকের খবরানুয়ায়ী, ২০১৭-২০১৮-তে ১.৫০ লক্ষ কোটি টাকার অতিরিক্ত কর ইতিমধ্যেই জমা পড়েছে। যার মধ্যে বিপুল সংখ্যক নতুন করদাতা রয়েছেন।  এছাড়া সন্দেহভাজন প্রায় ৬৫ লক্ষ মানুষকে ইতিমধ্যেই চিহ্নিত করতে সক্ষম হয়েছে আয়কর বিভাগ। যারা কর ফাঁকি দিয়েছেন গত অর্থবর্ষে। আয়কর বিভাগের আধিকারিকরা মনে করছেন, যদি এই বিপুল পরিমাণ কর ফাঁকি বন্ধ করা যায়, তবে দেশে করদাতার সংখ্যা ৯.৩০ কোটি অতিক্রম করে যেতে পারে।

আয়কর আধিকারিকরা জানাচ্ছেন, ইমেল ও টেক্সট মেসেজের মাধ্যমে প্রায় ১.৭৫ কোটি করদাতাকে কর জমা দেওয়ার জন্য বারবার সতর্ক করা হয়েছে। তাঁদের দাবি, এরই ফলস্বরূপ চলতি অর্থবর্ষে ১.০৭ কোটি মানুষ কর জমা করেছেন এবং এদের মধ্যে প্রায় ১৮ লক্ষ মানুষ এই প্রথম কর জমা দিয়েছেন। তবে যারা এরপরেও কর জমা দিচ্ছেন না সেই সমস্ত ব্যক্তিরাও কেন্দ্রের নজরে রয়েছেন বলে জানাচ্ছেন আয়কর বিভাগের আধিকারিকরা।

[‘খারাপ সময়ে’ লালুর হাত ধরলেন রাহুল, তুঙ্গে রাজনৈতিক জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে