BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দশেরায় রাবণের পরিবর্তে পুড়ল সুর্পনখা, কিন্তু কেন?

Published by: Bishakha Pal |    Posted: October 19, 2018 9:34 pm|    Updated: October 19, 2018 9:34 pm

Harassed husbands burn effigy of Shurpanakha

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশেরায় রাবণের কুশপুতুল জ্বালানোর রীতিই প্রচলিত আছে। দেশের বিভিন্ন জায়গায় দশমীর দিন পোড়ানো হয় রাবণের প্রতিমূর্তি। অশুভ শক্তির নিধন করে শুভ শক্তিকে আহ্বান জানানো হয়। তবে এবার দাদার সঙ্গে পুড়লেন বোনও। এমনই এক অদ্ভুত ঘটনা এবছর ঘটল ঔরঙ্গাবাদে।

ফের গুলির লড়াই কাশ্মীরে, এনকাউন্টারে খতম ৩ জেহাদি ]

যে সব স্বামীরা নিজের স্ত্রীদের কাছে হেনস্তার শিকার, তাঁরাই এই আয়োজন করেছিলেন। এইসব স্বামীরা নিজেদের নিয়ে একটি সংগঠনও তৈরি করেছেন। নাম ‘পত্নী পীড়িত পুরুষ সংগঠন’। মহারাষ্ট্রের ঔরঙ্গবাদের কারোলি গ্রামে বৃহস্পতিবার সুর্পনখার কুশপুতুল পোড়ান তাঁরা।

সংগঠনের প্রতিষ্ঠাতা ভরত ফুলারে বলেছেন, ভারতে সমস্ত আইন মহিলাদের পক্ষে তৈরি হয়েছে। আর এই প্রত্যেকটি আইনই পুরুষদের বিপক্ষে। মহিলারা এই সুযোগের অপব্যবহার করছে অনেক ক্ষেত্রেই। আইনের ভয় দেখিয়ে তারা স্বামী ও শ্বশুরবাড়ির উপর অত্যাচার করে। এর প্রতিবাদেই গতকাল সন্ধ্যাবেলা সুর্পনখার মূর্তি পোড়ানো হয়।

বাংলা ভাষায় বিজয়ার শুভেচ্ছা রাষ্ট্রপতির, সম্প্রীতির বার্তা মুখ্যমন্ত্রীর ]

হিন্দু পুরাণ অনুসারে রাম ও রাবণের যুদ্ধের প্রধান কারণ ছিলেন সুর্পনখা। লক্ষ্মণকে বিয়ে করতে চেয়ে অপমানিত হয়েছিলেন তিনি। নাক কাটা পড়েছিল তাঁর। সুর্পনখার সেই অপমানের প্রতিশোধ নিতেই সীতাকে হরণ করেন রাবণ। আর সেই কারণেই রামের সঙ্গে যুদ্ধ হয় রাবণের। সেই যুদ্ধে পরাস্ত হয় রাবণ এবং শেষমেশ মৃত্যু হয় তার। সেখান থেকেই দশেরার উৎপত্তি।

ফুলারে জানিয়েছেন, ২০১৫ সালের রেকর্ড বলছে বিবাহিতদের মধ্যে বেশিরভাগ সময় পুরুষই আত্মহত্যা করে। প্রায় ৭৪ শতাংশ বিবাহিত পুরুষ আত্মহত্যা করেছিল বলে খবর।

তবে এর মধ্যেও #MeToo মুভমেন্ট নিয়ে প্রশ্ন উঠেছে। সংগঠনের কয়েকজন সদস্য প্রশ্ন তুলেছে, মহিলারা যদি #MeToo অভিযোগ তোলে, তাহলে তারা কেন এই অভিযোগ মহিলাদের বিরুদ্ধে তুলতে পারবে না? 

চিনে ধস, বন্যার সতর্কতা জারি অরুণাচলে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে