২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংরক্ষণের দাবিতে ‘সায়’ কংগ্রেসের, গুজরাট ভোটে রাহুলের পাশে হার্দিক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2017 6:46 am|    Updated: September 23, 2019 12:14 pm

Hardik Patel Backs Congress After All, Explains Details Of Pact

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানাপোড়েন শেষ। ভোটের মুখে শেষ মুহূর্তে মিলল সমাধানসূত্র। গুজরাট বিধানসভা ভোটে হাতে-হাত মিলিয়ে লড়বেন রাহুল গান্ধী ও হার্দিক প্যাটেল। নিজেই এই সিদ্ধান্তের কথা জানিয়ে হার্দিকের ঘোষণা, সংরক্ষণ নিয়ে তাদের দাবি কংগ্রেস মেনে নিয়েছে।

[প্রধানমন্ত্রীর গলা ও হাত কাটার জন্য তৈরি বিহারের অনেকেই, হুঁশিয়ারি রাবড়ির]

hardik

তবে কংগ্রেসকে কখনই সরাসরি সমর্থনের কথা বলেননি হার্দিক। তাঁর সাফ কথা প্যাটেলরা কংগ্রেসের এজেন্ট নয়। বিজেপির ঔদ্ধত্যের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন পতিদাররা। এই লড়াইয়ে কংগ্রেস প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাদের সমর্থন পাবে। এমনকী কংগ্রেস বা অন্য দলে যোগদানের সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন এই তরুণ নেতা। হার্দিকের অভিযোগ এখন থেকেই ভয় পেয়ে গিয়েছে বিজেপি। এর জন্য উত্তর গুজরাট এলাকায় তার সংগঠনের নেতাদের ৫০ লক্ষ টাকা করে দেওয়ার টোপ দিয়েছে গেরুয়া শিবির। পতিদারদের সংরক্ষণই যে তাঁর অগ্রাধিকার তা স্পষ্ট করে দিয়েছেন হার্দিক। পতিদার আন্দোলনের নেতা জানান, সংরক্ষণ নিয়ে কংগ্রেস তাদের দাবি মেনে নিয়েছে। পতিদারদের জন্য বিশেষ কোটার ব্যবস্থা করা হবে। হাত শিবিরের উপর চাপ বাড়িয়ে হার্দিকের সংযোজন, কংগ্রেসকে নিশ্চিত করতে হবে তারা ক্ষমতায় এলে পতিদার এবং অন্যান্য জনগোষ্ঠীদের জন্য কীভাবে সংরক্ষণের ব্যবস্থা করবে। সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করে কি ৫০ শতাংশের বেশি সংরক্ষণ সম্ভব? এক্ষেত্রে হার্দিকের যুক্তি সংবিধান মেনেই সংরক্ষণে হাত দেওয়া হবে। ৫০ শতাংশ সংরক্ষণের ব্যাপারে সুপ্রিম কোর্ট কেবল পরামর্শ দিয়েছিল, কোনও নির্দেশ দেয়নি বলে হার্দিক জানান। পাশাপাশি তাঁর বক্তব্য, টিকিটের জন্য কখনই তারা দরাদরি করেননি। এমনকী এই নিয়ে তাদের সংগঠন পাসের সঙ্গে কোনও সমস্যা নেই দাবি করেন এই তরুণ নেতা।

[নেটদুনিয়ায় ভাইরাল মোদির ‘চাওয়ালা’ মিম, সরব হয়েও পিছু হটলেন পরেশ]

গুজরাট রাজনীতিতে প্যাটেল বা পতিদারদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজ্যের মোট জনসংখ্যার ১৪ শতাংশ পতিদার। যার দীর্ঘদিন ধরে বিজেপির সমর্থক। বিজেপির বর্তমান বিধায়কদের এক তৃতীয়াংশ এই জনগোষ্ঠীর। ভোটের মুখে হার্দিকের সঙ্গে নানা বিষয়ে মতভেদ হলেও শেষ মুহূর্তে পতিদাররা ঝুঁকলেন কংগ্রেসের দিকে। রাহুল গান্ধী এই সমর্থন কীভাবে ভোটের বাক্সে নিয়ে যেতে বিজেপিকে চাপে ফেলতে পারেন তা নিয়ে কৌতূহল বাড়ছে প্রধানমন্ত্রীর রাজ্যে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে