×

৪ ফাল্গুন  ১৪২৫  রবিবার ১৭ ফেব্রুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খবর আগেই ছিল। প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছিল। এবার সরকারিভাবে সেই খবরে সিলমোহর পড়ে গেল। স্থলসেনার শক্তিবৃদ্ধি করতে এবার আমেরিকার থেকে অত্যাধুনিক অ্যাটল্ট রাইফেল কিনছে ভারত। দুই দেশের মধ্যে এ নিয়ে চুক্তি সারক্ষিত হয়ে গেল। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল, আনুমানিক ৭০০ কোটি টাকার বিনিময়ে ৭২,৪০০ টি অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত।

[বিমানবন্দরে পুলিশের বাধার মুখে অখিলেশ যাদব, পাশে দাঁড়ালেন মমতা]

মহাভারতের আমলের পদাতিক বাহিনী থেকে শুরু করে আধুনিক যুগের ‘ইনফ্যান্ট্রি’, যেকোনও সুশিক্ষিত ফৌজের মেরুদণ্ড হচ্ছে স্থলসেনা। ফলে রণকৌশলে প্রতিপক্ষের উপর ধার বজায় রাখতে আরও আধুনিক ও ঘাতক হচ্ছে ভারতীয় স্থলসেনা। আর সেই কারণেই ইনসাসের বিকল্প হিসেবে অ্যাসল্ট রাইফেল কেনার সিদ্ধান্ত। আমেরিকা এবং ইউরোপের একাধিক শক্তিশালী দেশ এই অ্যাসল্ট রাইফেল দিয়েই নিজেদের অস্ত্রভাণ্ডার মজবুত করেছে।

চুক্তি অনুযায়ী, মার্কিন সংস্থা Sig Sauer-এর থেকে এক বছরের মধ্য়ে ৭২,৪০০ টি ৭.৬২ মিলিমিটার ক্য়ালিবারের রাইফেল পাবে ভারত। বর্তমান দেশে নির্মিত ৫.৫৬x৪৫ মিলিমিটার ক্য়ালিবারের ইনসাস রাইফেল ব্যবহার করছে সেনাবাহিনী। তবে হাতিয়ারগুলিতে খামতি রয়েছে। লাগাতার গুলি চালাতে গেলে প্রায়ই জ্যাম হয়ে যায় এই রাইফেলগুলি। সেনা ভাণ্ডারকে অত্য়াধুনিক করার লক্ষ্য়ে দ্রুত ইনসাস রাইফেল পালটে ফেলতে চাইছিল সেনাবাহিনী। এই মুহূর্তে বায়ুসেনা, নৌসেনা ও স্থলসেনা মিলিয়ে প্রায় ৮ লক্ষ ১৬ হাজার হাজার অ্যাসল্ট রাইফেলের প্রয়োজন। তবে আপাতত তার চেয়ে কম সংখ্য়ক রাইফেল কেনার ব্য়বস্থাই হয়েছে। তবে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়ে দিলেন, এবার ৭.৬২x৫১ মিলিমিটার ক্যালিবারের অ্যাসল্ট রাইফেল উঠবে সেনার হাতে। সেনা সূত্রে খবর, প্রাথমিকভাবে চিন সীমান্তে মোতায়েন জওয়ানরাই এই অ্যাসল্ট রাইফেল ব্য়বহার করবেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং