BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে বিতর্কের মাঝেই ফ্রান্সের উদ্দেশে রওনা ভারতীয় বায়ুসেনা প্রধান ভাদুরিয়ার

Published by: Monishankar Choudhury |    Posted: April 19, 2021 8:40 am|    Updated: April 19, 2021 1:17 pm

RKS-Bhadauria

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে সোমবার ফ্রান্সের (France) উদ্দেশে রওনা দিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া। দুই দেশের বিমানবাহিনীর মধ্যে সহযোগিতা আরও বাড়িয়ে তুলতে আলোচনা হবে বলে খবর। পাশাপাশি, রাফালে যুদ্ধবিমান নিয় চলা বিতর্কের মাঝে বায়ুসেনা প্রধানের এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: দেশের বিভিন্ন প্রান্তে দ্রুত অক্সিজেন পৌঁছে দেবে বিশেষ ট্রেন, তৈরি রেলের রুট ম্যাপ]

বায়ুসেনা সূত্রে খবর, এপ্রিলের ১৯ থেকে ২৩ তারিখ পর্যন্ত এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়ার সফর চলবে। ফরাসি বায়ুসেনার ঘাঁটি পরিদর্শন করবেন তিনি। সূত্রের খবর, রাফালে যুদ্ধবিমানের মতোই মিসাইল সিস্টেম কেনা নিয়েও আলোচনা হতে পারে দুই দেশের মধ্যে। এছাড়া, ফরাসি বায়ুসেনার সঙ্গে যৌথ সামরিক মহড়া ও পাইলটদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়েও বন্ধু দেশটির এয়ার চিফ ও শীর্ষ সামরিক আধিকারিকদের সঙ্গে আলোচনা করবেন ভাদোরিয়া বলে খবর।

উল্লেখ্য, ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। গত আগস্ট মনে ভারতে পৌঁছায় প্রথম পাঁচটি রাফালে যুদ্ধবিমান। এরপর জানুযারিতে তিনটি, ফেব্রুয়ারিতে পাঁচটি ও মার্চে সাতটি যুদ্ধবিমান পৌঁছে গিয়েছে হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) দু’টি রাফালে স্কোয়াড্রনের মধ্যে প্রথমটি রয়েছে হরিয়ানার আম্বালায় (Ambala) ও দ্বিতীয়টি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

এদিকে, কিছুতেই থামছে না রাফালে বিতর্ক। সুপ্রিম কোর্টের ক্লিনচিটের পর যে বিতর্ক ২০১৯ সালেই ধামাচাপা পড়ে গিয়েছে বলে মনে করা হচ্ছিল, তা পুনরুজ্জীবিত হয়েছে মিডিয়াপার্ট (MEDIAPART) নামে ফ্রান্সের এক সংবাদমাধ্যমের একের পর এক বিস্ফোরক দাবিতে। এর আগে ওই সংবাদমাধ্যমটি দাবি করেছিল রাফালে চুক্তিতে ভারতীয় মধ্যস্থতাকারীকে দশ লক্ষ ইউরো ‘উপহার’ দিয়েছিল ফরাসি সংস্থা দাসল্ট (Dassult)। এবার আরও বিস্ফোরক দাবি করেছে ওই সংবাদমাধ্যম। তাদের দাবি, রাফালে চুক্তির আগে কোটি কোটি টাকার বিনিময়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রকের গোপন নথি ফ্রান্সের সংস্থাটির কাছে ফাঁস করেছিলেন চুক্তির মিডলম্যান সুষেন গুপ্তা (Sushen Gupta)। এহেন পরিস্থিতিতে বায়ুসেনা প্রধানের ফ্রান্স সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কী করণীয়? চিঠি লিখে মোদিকে পরামর্শ দিলেন মনমোহন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement