০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খাবারের মান যাচাইয়ে নয়া পদক্ষেপ, এবার রোবট কিনছে রেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 11, 2018 10:44 am|    Updated: May 11, 2018 10:44 am

Indian Railways to employ robots to check food quality

সুব্রত বিশ্বাস: ট্রেন থেকে স্টেশনে খাবারের মান ও পরিচ্ছন্নতা নিয়ে অভিযোগের শেষ নেই। তার উপর মরা মুরগির আতঙ্ক। তা এড়াতে এবার রোবট ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর সাহায্য নেবে রেল। রেলমন্ত্রীর নির্দেশ, খাবারে সমঝোতা নয়। এজন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ইনোবেশনের মাধ্যমে খাবার তৈরির প্রক্রিয়ার উপর নজর রাখবে রেল। যাত্রীদের স্বাস্থ্যসম্মত খাবার তৈরির উপযুক্ত সহায়ক হবে এই নতুন বিষয়টি। এমনটাই মনে করেছেন রেলের পদস্থকর্তারা।

[  উন্নাওয়ে ধর্ষণ করেছিল বিজেপি বিধায়ক, নিশ্চিত করল সিবিআই ]

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কার্যকর করতে আইআরসিটিসি দিল্লির ১৬টি কিচেনে ইতিমধ্যে হাই ডেফিনেশন ক্যামেরা লাগিয়েছে। এই ক্যামেরাগুলি বড়-বড় স্ক্রিনের সঙ্গে যুক্ত করা হয়েছে। খাবার তৈরির প্রতিটি প্রক্রিয়া থেকে খাবারে ভেজাল মিশ্রিত করা বা পোকা-মাকড়, ইঁদুর পড়লে তা সঙ্গে সঙ্গে ট্র্যাক করা হবে এই পদ্ধতিতে। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর মাধ্যমে ধরা পড়া প্রতিটি বিষয় আইআরসিটিসির ম্যানেজিং ডিরেক্টর জানতে পারবেন। রেলমন্ত্রী এই বিশেষ প্রযুক্তি রেলের প্রতিটি স্তরে চালু করার কথা বলেছেন।

 ইংরেজদের বিরোধিতায় নোবেল বর্জন করেছিলেন রবীন্দ্রনাথ, বিপ্লবের নয়া তত্ত্বে শোরগোল ]

রেলের প্রতিটি স্তর থেকে লাগামছাড়া দুর্নীতি হটাতে এই প্রক্রিয়া ভাল কাজ করবে। কোনও শেফ ইউনিফর্ম বা টুপি না পরলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমে ট্র্যাক করে তা জানানো হবে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারকে। ১৫ মিনিটের মধ্যে ত্রুটি সংশোধন না হলে তা জানিয়ে দেওয়া হবে আইআরসিটিসির আধিকারিকদের কাছে। সংশ্লিষ্ট আধিকারিকরা বিষয়টিতে গুরুত্ব না দিলে আইআরসিটিসির এমডি-কে জানিয়ে দেওয়া হবে এই গুরুত্বহীনতার কথা। উল্লেখ্য, গত বছর ক্যাগ লোকসভায় এক রিপোর্ট দেয়। যাতে বলা হয়েছিল, ট্রেনে খাবারে ইঁদুর, পোকা-মাকড়ের সন্ধান পান যাত্রীরা। নয়া পদ্ধতিতে সে সমস্যা আর থাকবে না বলেই বিশ্বাস রেলকর্তাদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে