৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কর ফাঁকির অভিযোগে Cognizant-এর ব্যাংক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করল আয়কর বিভাগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 28, 2018 1:57 pm|    Updated: July 17, 2019 2:50 pm

IT department freezes Cognizant bank accounts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিখ্যাত তথ্য প্রযুক্তি সংস্থা Cognizant Technology Solutions বা সিটিএস-এর বেশ কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করল আয়কর বিভাগ। সংস্থাটির বিরুদ্ধে প্রায় ২৫০০ কোটি টাকার ডিভিডেন্ড ডিস্ট্রিবিউশন ট্যাক্স বা ডিডিটি ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে।

আয়কর বিভাগ সূত্রে খবর, এর আগে কগনিজেন্ট সংস্থার ভারতীয় শাখাকে কর ফাঁকির অভিযোগে নোটিস পাঠানো হয়। দেশের অন্যতম বৃহত্তম সফটওয়্যার ফার্ম কগনিজেন্ট। প্রায় এক সপ্তাহ আগেই অ্যাকাউন্টগুলি ফ্রিজ করা হয়েছে। খবর এই প্রথম প্রকাশ্যে এল।

[ব্রহ্মপুত্রের গতিপথ পালটে দিয়েছে চিন, বিস্ফোরক দাবি অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রীর]

আয়কর বিভাগের বর্ষীয়ান এক অফিসার জানাচ্ছেন, আয়কর আইন মোতাবেক, লাভের অঙ্কের সঙ্গে সঙ্গতি রেখে ডিডিটি দিতে হয়। যা সিটিএস দেয়নি। ২০১৬-১৭ আর্থিক বছরে প্রায় ২৫০০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছে সংস্থাটি। কর ফাঁকি দিতে মরিশাস ও একটি মার্কিন সংস্থার আশ্রয় নেয় সিটিএস। কর ফাঁকি দেওয়ার অভিযোগের স্পষ্ট তথ্য প্রমাণ রয়েছে আয়কর বিভাগের কাছে, জানাচ্ছেন ওই সিনিয়র অফিসার।

পালটা সিটিএস-এর এক মুখপাত্র জানাচ্ছেন, আইনি পথেই এর মোকাবিলা করা হবে। এর ফলে সংস্থার ভাবমূর্তিতে যেন কোনও প্রভাব না পড়ে, বা কর্মীদের মনোবলে চিড় না ধরে সেদিকে নজর রাখা হবে। যে সমসয় ক্লায়েন্ট এই আইটি সংস্থাটির সঙ্গে যুক্ত, তাদেরও চিন্তা করার কোনও কারণ নেই বলে জানানো হয়েছে সংস্থার তরফে। সংস্থাটির দাবি, আয়কর বিভাগের অভিযোগ ভিত্তিহীন। সিটিএস সবরকম ট্যাক্সই দিয়ে এসেছে।

[পুণ্যের লোভে গঙ্গায় স্নান! ব্যাকটেরিয়ার কোপে আয়ু খোয়াচ্ছেন না তো?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে