৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পুলিশের উর্দিতে ঈশ্বর! কালভৈরব মন্দিরে ভিড় ভক্তদের

Published by: Biswadip Dey |    Posted: January 10, 2022 4:36 pm|    Updated: January 10, 2022 4:39 pm

Kashi's Baba Kaal Bhairav dons police uniform for the first time | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে বলা হয় ‘কাশীর (Kashi) কোতোয়াল’। তিনি ভগবান বাবা কালভৈরব (Kaal Bhairav)। এবার তাঁর দেখা মিলবে পুলিশের উর্দিতে। কালভৈরবকে নতুন রূপে দেখতে ভিড় উপচে পড়ছে মন্দিরে।

কালভৈরবের নয়া পোশাক ঠিক কেমন? জানা যাচ্ছে, বিগ্রহের মাথায় পুলিশ টুপি, বুকে একটি ব্যাজ রয়েছে। এছাড়া ডান হাতে রেজিস্টার ও বাম হাতে রয়েছে রুপোর লাঠি। এই নতুন লুক ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে নেট ভুবনে। সেই সঙ্গে বাড়ছে ভিড়। যা সামলাতে হিমশিম মন্দির কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: Coronavirus Update: করোনা আক্রান্ত প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, রয়েছেন কোয়ারেন্টাইনে]

মন্দিরের মহন্ত অনিল দুবে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে এই বিষয়ে কথা বলতে গিয়ে জানিয়েছেন, ‘‘করোনা সংক্রমণের হাত থেকে দেশের মানুষকে রক্ষা করতে মন্দিরে বিশেষ পুজো করা হচ্ছে। বাবার কাছে প্রার্থনা, তিনি সকলকে দয়া করুন। যেন এই রাজ্য ও দেশের সর্বত্র সুখ ও সমৃদ্ধি ছড়িয়ে পড়ে। সকলে যেন সুস্থ থাকেন। কাউকে যেন কোনও রকম সমস্যায় না পড়তে হয়।’’

‘কাশীর কোতোয়াল’কে পুলিশের উর্দিতে দেখে আপ্লুত ভক্তরাও। এক পুণ্যার্থীর কথায়, ‘‘বাবা কালভৈরবকে কাশীর রক্ষাকর্তা বলা হয়। এবার তাঁকে এই উর্দিও পরানো হল। উনি অন্যায়কারীদের কড়া হাতে দমন করবেন। স্বয়ং বাবা যখন রেজিস্টার ও পেন হাতে বসে আছেন, আর কেউ অভিযোগ জানাতে ভয় পাবে না।’’

[আরও পড়ুন: তেলেঙ্গানায় নরবলি! মন্দিরে দেবীমূর্তির পায়ের নিচে রাখা কাটা মুন্ডু ঘিরে চাঞ্চল্য মন্দিরে]

স্কন্দপুরাণে কালভৈরবের কথা রয়েছে। কথিত, এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন রাজা ভদ্রসেন। তবে বর্তমান মন্দিরটি নবম থেকে ত্রয়োদশ শতাব্দীর মাঝামাঝি কোনও সময়ে পুরনো এক মন্দিরের উপরে নির্মিত হয়েছে। একসময় তন্ত্রসাধকরা মদ, মাছ ও মাংস নিবেদন করতেন দেবতার উদ্দেশে। সেই ঐতিহ্য মেনে আজও হুইস্কি বা রামের বোতল নিবেদন করা হয় কালভৈরবকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে