১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দিওয়ালিতে কাশ্মীরে বড়সড় হামলার ছক পাক জঙ্গি ও গুপ্তচর সংস্থার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 20, 2017 2:52 am|    Updated: October 20, 2017 2:52 am

Kashmir:  ISI is planning to attack security outpost during Diwali: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরে লাগাতার অভিযান চালিয়ে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় জঙ্গিকে খতম করে দিয়েছে সেনাবাহিনী। এই পরিস্থিতিতে ফের নতুন করে উপত্যকায় স্বাভাবিক জনজীবনকে স্তব্ধ করতে মরিয়া উঠে ওঠেছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ভারতীয় গোয়েন্দারা আশঙ্কা করছেন, ইদ বা দশেরায় হামলার চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়ে এবার দিওয়ালিতে কাশ্মীরে বড়সড় জঙ্গি নাশকতার ছক কষেছে লস্কর জঙ্গিরা।

[‘আপনারাই আমার পরিবার’, সেনার পাশে দাঁড়িয়ে দিওয়ালিতে বার্তা মোদির]

সর্বভারতীয় সংবাদমাধ্যমটির দাবি, গত মঙ্গলবারই কাশ্মীরে আইএসআইয়ের মদতে জঙ্গি কার্যকলাপ নিয়ে কেন্দ্রকে একটি রিপোর্ট দিয়েছেন গোয়েন্দারা। রিপোর্টে বলা হয়েছে, কাশ্মীরের নিজেদের নেটওয়ার্ক আরও মজবুত করার চেষ্টা চালাচ্ছে আইএসআই। উপত্যকায় সেনা ছাউনি, এমনকী, সাধারণ মানুষের উপরও হামলা চালানোর জন্য প্রচুর জঙ্গি নিয়োগ করেছে পাক গোয়েন্দা সংস্থা। ভারতীয় গোয়েন্দাদের দাবি, ইতিমধ্যেই একশোরও বেশি জঙ্গি হয় কাশ্মীরে ঢুকে পড়েছে অথবা অনুপ্রবেশের জন্য পাক-অধিকৃত কাশ্মীরের বিভিন্ন লঞ্জে প্যাডে অপেক্ষা করছে। গোয়েন্দা রিপোর্ট পাওয়া পর নড়চড়ে বসেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও। নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় সেনা ছাউনিগুলিতে হামলা রুখতে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। পাশাপাশি, কাশ্মীরের সর্বত্র জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

[বাবরির পরিণতি হতে পারে তাজমহলেরও, বাড়ছে আশঙ্কা]

বস্তুত, চলতি মাসেই কাশ্মীরের বেশ কয়েকটি জায়গায় জঙ্গিদের গতিবিধি চোখে পড়েছে। গত ১২ অক্টোবর শ্রীনগরের পান্থচকের শেমপুরার দু’জন জঙ্গিকে ঘুরে বেড়াতে দেখা যায়। ১৪ অক্টোর আবার তিন জঙ্গিকে পান্থচক ও হায়দারপুরের দিকে যেতে দেখেছেন গোয়েন্দারা। জানা গিয়েছে, ওই তিনজনের মধ্যে একজন কাশ্মীরের বাসিন্দা। বাকি দুজন বিদেশি। গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, কাশ্মীরের হিংসাত্মক কার্যকলাপ ও নিরাপত্তাবাহিনীর শিবিরগুলিতে উরির ছকে হামলা চালানোর  পরিকল্পনা রয়েছে জঙ্গিদের এই দলটির। গোয়েন্দারা জানিয়েছেন, কাশ্মীরের মাচিল সেক্টরের সোনাপিন্ডি এলাকা দিয়ে সদ্য ভারতে অনুপ্রবেশ করেছে পাঁচজন জঙ্গি। নিয়ন্ত্রণরেখা লাগোয়া পাকিস্তানের বিভিন্ন গ্রামে লুকিয়ে রয়েছে জঙ্গিরা। বিভিন্ন এলাকা দিয়ে নিয়্ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের অনুপ্রবেশ করতে চাইছে তারা।

[সোশ্যাল মিডিয়ায় ছবি দেওয়া ইসলাম বিরোধী, জারি ফতোয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে