০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাতীয় সংগীত চলাকালীন সঙ্গম! কলেজ পত্রিকার কার্টুনে বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2017 2:56 pm|    Updated: June 15, 2017 2:56 pm

Kerala college magazine publishes vulgar cartoon insulting national anthem

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমা শুরু হওয়ার আগে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক হয়েছে সম্প্রতি। এ নিয়ম নিয়ে নানা সমালোচনাও হয়েছে। তবে এর প্রতিবাদে যে কার্টুন আঁকা হল তা আবার নতুন করে উসকে দিল বিতর্ক। জাতীয় সংগীত চলাকালীন সিনেমাহলে সিটে বসেই সঙ্গমে রত এক দম্পতি। এরকমই কার্টুন প্রকাশিত এক কলেজ পত্রিকায়।

কেরলের এক কলেজ থেকে প্রকাশিত হয়েছে এই পত্রিকাটি। পত্রিকার নাম পেলেট। কাশ্মীরে যে পেলেট গান ব্যবহার নিয়ে তীব্র বিতর্ক দেখা দিয়েছিল।পত্রিকাটি সম্পাদনার দায়িত্বে ছিলেন বাম ছাত্র সংগঠন এসএফআই-এর ছাত্ররাই। কলেজের ১২৫ পূর্তি উপলক্ষে এই পত্রিকার প্রকাশ। সেখানেই সিনেমাহলে জাতীয় সংগীত বাজানোর সমালোচনা করতে গিয়ে আঁকা হয়েছে এই কার্টুন। যেখানে, স্ক্রিনে জাতীয় পতাকার আভাস মিলছে। ঠিক যেমনটা জাতীয় সংগীত চালাকালীন হয়। অন্যদিকে সামনের সারিতে বসেই সঙ্গমে রত এক নরনারী। সঙ্গে ক্যাপশনেও এই জাতীয় সংগীত বাজানোর নামে  ‘চাপানো’ জাতীয়তাবাদের সমালোচনা করা হয়েছে। কিন্তু এ কার্টুন নিয়েই এখন জমেছে ঘোর বিতর্ক। প্রশ্ন উঠেছে, প্রতিবাদ করতে গিয়ে দেশের জাতীয় সংগীতকেই অপমান করল নাকি ছাত্ররা। ইতিমধ্যেই এ নিয়ে শুরু হয়েছে সমালোচনা। আরএসএস-এর ছাত্র সংগঠন এবিভিপি ইতিমধ্যেই এর তীব্র নিন্দা জানিয়েছে।

 

যদিও কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, পত্রিকাটি এমনিতে খারাপ কিছু নয়। কিন্তু কিছু কিছু ছবি অন্যভাবে দেখলে খারাপ অর্থ বয়ে আনছে। যদি সংকীর্ণভাবে দেখা হয় তবে ওই কার্টুন বা ছবিগুলোর অন্য অর্থ প্রতিভাত হচ্ছে বলেই মত অধ্যক্ষের। তিনি জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট সংগঠনটির ছাত্রদের বুঝিয়ে বলবেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে