২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভীমা কোরেগাঁও সংঘর্ষের জেরে রণক্ষেত্র মহারাষ্ট্র, বনধের ডাক দলিতদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 11:03 am|    Updated: January 2, 2018 11:03 am

Maha caste clash: Angry mob vandalizes bus, halts train

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বই বনধ সফল করতে এবার বাসে হামলা চালালো বিক্ষুব্ধ বনধ সমর্থকরা। বেলা দুটো নাগাদ হামলার ঘটনাটি ঘটেছে পুণের হাদাপসার, ফুরসুঙ্গি এলাকায়। হামলার জেরে বন্ধ করে দেওয়া হয়েছে আহমেদনগর, ঔরঙ্গাবাদ বাস পরিষেবা। দলিত নেতৃত্বাধীন বিক্ষোভ মিছিলটি চেম্বুর থেকে আম্বেদকর গার্ডেনের দিকে আসার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। মিছিল থেকে আরএসএস বিরোধী স্লোগান চলায় সংঘর্ষ এড়াতে চেম্বুর নাকার তরফে বিক্ষোভকারীদের এগিয়ে যাওয়ার অনুমতি মেলেনি। মারাঠা-দলিত সংঘর্ষের জেরে মৃত্যু হয়েছে এক যুবকের। তারই জেরে বনধের ডাক দিয়েছে দলিতরা। বনধ প্রসঙ্গে অতিরিক্ত পুলিশ কমিশনার লক্ষী গৌতম জানিয়েছেন, সংশ্লিষ্ট এলাকায় বিক্ষুব্ধ জনতা রাস্তা রোকো-র পরিকল্পনা নিলেও পুলিশ অবরোধ রুখে দিতে সমর্থ হয়েছে।

[নাগরিকপঞ্জির প্রথম খসড়ায় নাম নেই, অসমে আত্মঘাতী ১]

এদিকে সংঘর্ষ এড়াতে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের কাছে আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আতওয়ালে। পাশাপাশি সংঘর্ষের ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি তুলে সুপ্রিম কোর্টে যাওয়ারও দরবার করেন। এরপরেই সংঘর্ষে মৃত যুবকের মৃত্যুর কারণ খতিয়ে দেখতে সিআইডি পর্যায়ের তদন্তের কথা ঘোষণা করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে মৃতের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা হয়।

উল্লেখ্য, পরাধীন ভারতে পুণের ভীমা কোরেগাঁও যুদ্ধের ২০০ বছর পুর্তি উপলক্ষে অনুষ্ঠান করছে দলিতরা। তৎকালীন ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে পেশোয়ার সৈন্যদের সম্মুখ সমরই এই ভীমা কোরেগাঁও যুদ্ধ। এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই ঘটনার সূত্রপাত। অনুষ্ঠান চলাকালীন দলিতদের সঙ্গে মারাঠিদের বচসা বাধলে ঘটনাস্থল আচমকা সংঘর্ষের রূপ নেয়। সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে। ঘটনাটি ঘটেছে সোমবার বিকেলে। এরপরেই মুম্বই বনধের ডাক দেয় দলিত সম্প্রদায়। বনধের জেরে ট্রেন পরিষেবা থমকে গিয়েছে। স্থানীয় মুলুন্দ, চেম্বুর, ভান্দুপ, ভিখরোলির রমাবাই আম্বেদকর নগর, কুরলার নেহরু নগরের শতাধিক মানুষ বনধে অংশ নিয়েছে।

[মন্দিরের পাশে ভিন ধর্মের যুবকের সঙ্গে যুবতী, ‘অপরাধে’ মারধর পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে