BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সুখবর, এবার ১৮০ দিনের সবেতন ছুটি পাবেন চাকরিজীবী মায়েরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 4, 2018 5:32 pm|    Updated: July 4, 2018 5:32 pm

Maharashtra govt woman employees to get 180 days paid leave for children

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়িতে বাচ্চা রেখে এসে চিন্তার শেষ নেই? মাধ্যমিক পরীক্ষার আগে মেয়ের প্রস্তুতি নিয়ে চিন্তায়। কদিন আর অফিস কামাই করে সেদিকে নজর রাখবেন? এই দুশ্চিন্তা দূর করতে যুগান্তকারী সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। চাকরিজীবী মহিলাদের জন্য অতিরিক্ত ১৮০ দিনের সবেতন ছুটি ঘোষণা করল। মূলত সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে খবর। তবে শুধু মহিলারাই নন। বিশেষ কারণে চাকরিজীবী পুরুষও এই ১৮০ দিনের ছুটির আওতায় আসবেন। যদি দেখা যায়, সন্তান থাকলেও তিনি বিপত্নিক। তাহলে সন্তানের সুবিধার্থেই তাঁর এই ছুটি প্রাপ্য।

[এমিরেটস ফ্লাইটে আর মিলবে না ‘হিন্দু মিল’, জানাল সংস্থা]

এই প্রসঙ্গে মহারাষ্ট্রের অর্থমন্ত্রী সুধীর মুঙ্গানতিয়ার জানান, মঙ্গলবারই মন্ত্রিসভার বৈঠকে এই সবেতন ছুটির বিষয়টি ঘোষিত হয়েছে। সন্তানের বয়স ১৮ হওয়ার আগেই এই ছুটি নিতে পারবেন মহিলা কর্মীরা। মূলত চাকরি করার কারণে নিপাট গৃহবধূর ভূমিকা পালন করতে পারেন না অনেক মা। ছেলে মেয়েরা স্কুল থেকে কী পড়ে এল বা তাদের পরীক্ষার ফল ধারাবাহিকভাবে খারাপ হচ্ছে। কিন্তু কিছুই করতে পারছেন না। মূলত ১৮ বছরের নিচে থাকা ছেলে মেয়েদের নিয়েই অভিভাবকরা সব থেকে বেশি চিন্তিত হয়ে পড়েন। এই ১৮০ দিনের ছুটি সেই তিন্তা অনেকটা দূর করবে। মাঝে মাঝেই ছুটি নিয়ে বাচ্চাদের পড়াশোনা দেখার পাশাপাশি মাধ্যমিক উচ্চমাধ্যমিকের মতো বোর্ডের পরীক্ষার আগেও ছুটি সংক্রান্ত ছোটাছুটি থেকে রেহাই পাবেন। আখেরে লাভ হবে দু’পক্ষেরই। মা ছেলে মেয়ের ভবিষ্যৎ নিয়ে যেমন দুশ্চিন্তায় পড়বেন না। তেমনই জীবনের প্রথম বড় পরীক্ষায় মায়ের সর্বাধিক সান্নিধ্য পাবে সন্তানরা।

[চিনা ব্যাংকের জন্য ভারতের বাজার উন্মুক্ত করল কেন্দ্র]

একইভাবে কোনও বাচ্চার যদি মা না থাকেন তাহলে সরকারি চাকুরে বাবা পাবেন সেই ছুটি। যাতে ছেলে বা মেয়ের জন্য প্রয়োজনীয় কাজগুলি তিনি করতে পারেন। এহেন সরকারি পদক্ষেপে হাঁফ ছেড়ে বেঁচেছেন চাকরজীবী প্রমীলা বাহিনী। খুশির হাওয়া সংসারেও। কেননা সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে অন্তত চাকরি ছাড়ার কথা ভাবতে হবে না। আবার অফিস গিয়েও অসুস্থ বাচ্চার কথা মনে করে কাজে কোনও ভুলভ্রান্তিও হবে না। উল্লেখ্য, এই ছুটি সন্তানের ১৮ বছর হওয়ার আগে পর্যন্ত যেকোনও সময় নেওয়া যেতে পারে। নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন করলেই মিলবে ছুটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে