BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘সাংবাদিকদের সামনে অন্তত কথা বলতাম’, মোদিকে তোপ মনমোহনের

Published by: Subhajit Mandal |    Posted: December 19, 2018 11:56 am|    Updated: December 19, 2018 11:56 am

Manmohan's jibe at PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ বলতেন নীরব প্রধানমন্ত্রী, কেউ বলতেন ‘মৌন’মোহন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নামে এমন অনেক বিশেষণই শোনা যায় বিরোধী শিবিরে। প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর মিতভাষী আচরণই তাঁকে বিরোধীদের কটাক্ষের মুখে ফেলেছে। কিন্তু মোদি সরকার ক্ষমতায় আসার পরই যেন কেমন বদলে গিয়েছেন মনমোহন, নিজের মৌন অবতার থেকে বেরিয়ে এসে এখন তিনি বেশ আগ্রাসী। সুযোগ পেলেই নরেন্দ্র মোদিকে কাঠগড়ায় তুলতে ছাড়ছেন না প্রাক্তন প্রধানমন্ত্রী। মঙ্গলবার নিজের লেখা বই Changing India-এর প্রকাশ অনুষ্ঠানে এসে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “আমি বাদিকদের সামনে অন্তত কথা বলতাম।”

[বিতর্কিত মন্তব্যের জের, জোটসঙ্গীদের তোপের মুখে কমল নাথ]

সাড়ে চার বছর প্রধানমন্ত্রী থাকাকালীন একটিও সাংবাদিক বৈঠক করেননি নরেন্দ্র মোদি। এমনকী বিদেশ সফরে বা সফর শেষে ফিরে এসেও সাংবাদিকদের মুখোমুখি হন না তিনি। তাঁর পরিবর্তে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন বিদেশ সচিবরা। বেশ কিছু বেসরকারি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিলেও সেই অর্থে কঠিন প্রশ্নের মুখোমুখি হতে হয়নি তাঁকে। মোদির সংবাদমাধ্যমের সম্মুখীন হওয়ার এই অনীহাকে অস্ত্র করেই এদিন তাঁকে কাঠগড়ায় তোলেন ডঃ সিং। তিনি বলেন, ” লোকে বলে আমি নীরব প্রধানমন্ত্রী ছিলাম। কিন্তু আমার মনে হয় এই বইগুলিই সব ব্যাখ্যা দিয়ে দেবে। আমি প্রধানমন্ত্রী হিসেবে সাংবাদিক বৈঠকে ভয় পেতাম না। বরং নিয়মিত সংবামাধ্যমের মুখোমুখি হতাম। প্রত্যেক বিদেশ সফরেই হয় বিমানে আর না হয় দেশে ফিরে সাংবাদিক বৈঠক করেছি।” এদিন, তাঁর বিরুদ্ধে ওঠা আরও একটি অভিযোগ খণ্ডন করেন মনমোহন। তিনি বলেন, “লোকে বলে আমি ভাগ্যের ফেরে প্রধানমন্ত্রী হয়েছি, আমার মনে হয় আমি অর্থমন্ত্রীও হয়েছিলাম ভাগ্যের ফেরেই।”

[কেউ ভাবেনি শিখ দাঙ্গার অপরাধীরা শাস্তি পাবে, কংগ্রেসকে আক্রমণ মোদির]

এদিন নিজের বইপ্রকাশ অনুষ্ঠানে এসে প্রাক্তন প্রধানমন্ত্রী মোদি সরকারের নোট বাতিল এবং জিএসটির সমালোচনা করেন। যদিও, মনমোহন মনে করেন এইসব বাধা পেরিয়েও ভারতীয় অর্থনীতি সুপার পাওয়ারে পরিণত হবে। তিনি বলেন,”এই সব বাধা বিপত্তি উপেক্ষা করেও ভারত অর্থনীতিতে গুরুত্বপূর্ণ একটি শক্তি হওয়ার দিকে এগোচ্ছে। কারণ, গত ২৫ বছরে ভারতীয় অর্থনীতির গতিধারা বদলায়নি।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে