BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

#MeToo অভিযোগে উত্তাল আকাশবাণী, রাজ্যবর্ধনকে চিঠি মানেকার

Published by: Monishankar Choudhury |    Posted: November 16, 2018 6:15 pm|    Updated: November 16, 2018 6:15 pm

#MeToo in All India Radio

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: #মিটু-র কোপে উত্তাল আকাশবাণী (অল ইন্ডিয়া রেডিও)। বলিউড থেকে শুরু করে মিটু-তে বিদ্ধ হয়েছে একাধিক বহুজাতিক সংস্থা। অভিযুক্তদের কারও চাকরি গিয়েছে। তো কেউ নিজেই পদ ছেড়েছেন। তালিকায় রয়েছে নামীদামি মানুষের নামও। বাদ পড়েননি মন্ত্রীও। এবার সেই বির্তকিত তালিকায় নাম তুলল আকাশবাণী। অভিযোগ, যৌন হয়রানির অভিযোগ জানিয়েছিলেন ন’জন অস্থায়ী কর্মী। আর তাই বরখাস্ত হতে হল তাঁদের। আর এই গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ কেন্দ্রীয়মন্ত্রী মানেকা গান্ধী চিঠি লিখলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী রাজ্যবর্ধন রাঠোরকে।

[জেহাদি নিশানায় আরএসএস শাখা, উত্তর ভারতে সক্রিয় জঙ্গি মুসা]

মন্ত্রী রাঠোরকে পাঠানো চিঠিতে ‘যৌন হেনস্তার অভিযোগকারিণীকে বরখাস্তের প্রবণতা’ মোটেই ঠিক হয়নি বলে উল্লেখ করেছেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী। চিঠির সঙ্গে আকাশবাণীর #মিটু-র খবর ও প্রেক্ষিতে মহিলা কর্মীদের বরখাস্তের খবরের নথিও পাঠিয়েছেন মানেকা গান্ধী বলে জানা গিয়েছে। চিঠিতে ‘নিরপেক্ষ তদন্তের’ অনুরোধ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। মানেকা লিখেছেন, “কর্মক্ষেত্রে স্থায়ী হোক বা অস্থায়ী অথবা চুক্তিভিত্তিক, যৌন হেনস্তার মতো ঘটনা সবসময়ই নিন্দনীয়। কিছু মহিলা যৌন হেনস্তার অভিযোগ জানান, কিন্তু কোনও পদক্ষেপ করা হয়নি।” পাশাপাশি, দেশে আকাশবাণীর অন্যান্য স্টেশনগুলিতেও পরিস্থিতি খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন মানেকা গান্ধী। মধ্যপ্রদেশের সহকারী স্টেশন অধিকর্তা (প্রোগ্রামিং) রত্নাকর ভারতীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ জানিয়েছিলেন ন’জন মহিলা কর্মী। অভিযোগ পেয়ে অল ইন্ডিয়া রেডিও-র তরফে তদন্ত কমিটি গঠন করা হয়। তবে অভিযুক্ত অধিকর্তাকে সতর্ক করে ছেড়ে দিলেও, অস্থায়ী ন’জন মহিলা কর্মীকে চাকরি থেকে ছেঁটে ফেলা হয়।

উল্লেখ্য, হলিউড থেকে #মিটু আন্দোলন ছড়িয়ে পড়ে ভারতে। নেতা থেকে অভিনেতা, লেখক থেকে বিশ্লেষক, নাম উঠে আসে অনেকরই। তবে সুনির্দিষ্ট প্রমাণের অভাবে অনেক সময়ই পার পেয়ে যায় অভিযুক্ত। এছাড়াও নির্যাতিতাদের বিরুদ্ধে আসে পালটা আঘাত। তবে সমস্ত প্রতিকূলতা কাটিয়ে প্রতিবাদ জানাতে এগিয়ে আসছেন অনেকেই।

[আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘গাজা’, তামিলনাড়ুতে মৃত অন্তত ১৩]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে