১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নাবালিকা ধর্ষণে এবার মৃত্যুদণ্ডের নিদান মধ্যপ্রদেশে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 26, 2017 1:17 pm|    Updated: September 22, 2019 3:53 pm

MP Cabinet approves death sentence for rape convicts in the cases involving girls of 12 years of age and below

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাবালিকা ধর্ষণ মামলায় এবার আর কারাবাস নয়, মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হবে দোষীকে। মধ্যপ্রদেশের মন্ত্রিসভায় এই প্রস্তাবেই সিলমোহর পড়ল।

১২ বছর কিংবা তার কম বয়সের নাবালিকাকে ধর্ষণের ঘটনায় দোষীকে আর কোনওভাবেই রেয়াত করা হবে না বলেই জানিয়ে দিল মন্ত্রিসভা। ধর্ষণ এবং গণধর্ষণ উভয় ক্ষেত্রেই একই শাস্তি ভোগ করতে হবে ধর্ষককে। এর পাশাপাশি দণ্ডবিধি সংশোধন করে রাজ্যের মন্ত্রিসভা এদিন সিদ্ধান্ত নেয়, অন্যান্য ধর্ষণের ঘটনায় ধর্ষকের জরিমানা ও শাস্তির মেয়াদ আরও বাড়ানো হবে। মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং আগেই দণ্ডবিধি সংশোধনের ইঙ্গিত দিয়ে জানিয়েছিলেন, রাজ্যে মহিলাদের নিরাপত্তার কথা ভেবেই আরও কড়া আইন আনা হবে।

[জানেন, কেন হরিণশাবকদের স্তন্যদান করেন এই সম্প্রদায়ের মহিলারা?]

গত দু’মাসে বেশ কিছু যৌন হেনস্তা এবং ধর্ষণের অভিযোগ দায়ের হয়েছে রাজ্যে। চলতি মাসেই ভোপালে ১০ বছরের কিশোরীকে গণধর্ষণের ঘটনায় গ্রেপ্তার করা হয়েছিল চারজনকে। যে ঘটনার সঙ্গে যুক্ত ছিল এক মহিলাও। পুলিশ সূত্রে জানা গিয়েছিল, একই এলাকায় থাকার সূত্রে নাবালিকাকে আগে থেকেই চিনত ধর্ষকরা। অনেকবার চকোলেট ও অন্যান্য উপহার দেওয়ার লোভ দেখিয়ে নাবালিকাকে নিজের বাড়িতে নিয়ে যেত সুমন নামের ওই মহিলা। তারপর তিনজন ব্যক্তিকে ধর্ষণের সুযোগ করে দেয় সে। এর পাশাপাশি ইউপিএসসি-র এক ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় তোলপাড় হয়েছিল গোটা দেশ। ফের মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। যৌন হেনস্তার শিকার হতে হয়েছিল মহিলা কনস্টেবলকেও। এসব ঘটনা রুখতেই এবার কড়া ডোজ প্রশাসনের। মন্ত্রিসভায় নেওয়া এত বড়, দৃষ্টান্তমূলক সিদ্ধান্তে খুশি রাজ্যবাসীও। সোশ্যাল মিডিয়াতেও মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের ভূয়সী প্রসংশা করছেন নেটিজেনরা।

[১১টি স্পা-তে হানা পুলিশের, তাইল্যান্ডের ২৮ যুবতী আটক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে