পাটনা স্টেশনে প্রয়াগরাজগামী ট্রেনে ওঠার লড়াই জেনারেল কম্পার্টমেন্টের যাত্রীদের।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শনিবার নয়াদিল্লি স্টেশনে ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ১৮ জনের। প্রত্যেকেই মহাকুম্ভে পুণ্যস্নানের জন্য প্রয়াগরাজ যাচ্ছিলেন। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার দেশের ব্যস্ততম ৬০টি স্টেশনে ‘হোল্ডিং জোন’ বা অতিরিক্ত স্থান সংকুলানের সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। সূত্রের খবর, এছাড়াও ভিড় নিয়ন্ত্রণে এবং জরুরি ব্যবস্থাপনায় এআই প্রযুক্তিকে ব্যবহার করা হবে।
সংকটজনক পরিস্থিতি কীভাবে সামাল দিতে হবে, এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া ওই ৬০টি স্টেশনের আধিকারিকদের। বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে যাত্রীদের একটি নির্দিষ্ট পথ দিয়ে ‘হোল্ডিং জোন’ বা অতিরিক্ত স্থায়ী জায়গায় নিয়ে যাওয়া হবে। সেখানেই ট্রেনের জন্য অপেক্ষা করবেন তাঁরা। তির চিহ্ন এবং ডিভাইডার দিয়ে রাস্তা তৈরি হবে।
সূত্রের খবর, ভবিষ্যতে ভিড়ের চাপ সামলাতে এআই-সহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করবে ভারতীয় রেল। বিশেষত ট্রেন বিলম্ব হলে রেলকর্মীদের পাশাপাশি প্রযুক্তিও ভিড় নিয়ন্ত্রণ করবে। এদিকে মহাকুম্ভের কারণে প্রয়াগরাজের সঙ্গে সংযুক্ত দেশের ৩৫টি স্টেশনকে ‘সেন্ট্রাল ওয়ার রুম’ থেকে নজারদারি চালানো হচ্ছে বলে জানা গিয়েছে। শুধু নয়াদিল্লি স্টেশনেই ২০০টি সিসি ক্যামেরা রয়েছে। প্রশ্ন ঠিক এখানেই।
সিসি ক্যামেরায় গোটা পরিস্থিতি দেখার পর দ্রুত উপযুক্ত ব্যবস্থা নেওয়া গেল না কেন? তাহলে বেঘোরে মৃত্যু হত না ১৮ জন মানুষের। ‘চোর পালানোর পরে’ অনেক কিছুই হচ্ছে অবশ্য। জানা গিয়েছে, আগামীতে রেল একটি সমীক্ষা চালাবে। যেখানে ভিড়ের সমস্যা নিয়ে কথা বলা হবে যাত্রী, কুলি এবং দোকানদারদের সঙ্গে। এবং সেই মতো ব্যবস্থা নেওয়া হবে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.